মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:৪০ অপরাহ্ন

ই-পেপার

নবীণ সাংবাদিকদের সংবাদ পরিবেশন করতে অজানাকে জানা এবং কিছু নিয়ম,আইন কানুন ফলো করা ; শফিকুল ইসলাম পিকুল

প্রতিনিধির নাম:
আপডেট সময়: সোমবার, ৬ জুলাই, ২০২০, ১০:০১ অপরাহ্ণ

মোঃ কামাল হোসেন অভয়নগর যশোর:

সাংবাদিকতা একটি মহান পেশা ।। সংবাদ সূচনা

একটি সংবাদ ও খবরের শুরুতেই যে প্যারা টি থাকে, তাকে সংবাদ সূচনা বা ইন্ট্রো বলা হয় । সংবাদ সূচনা সাধারণত : একটি সংবাদের সারাংশ । আমাদের এ আধুনিক বিশ্ব অত্যন্ত গতিশীল । দেশ তথা বিশ্ববাসী বর্তমানে যান্ত্রিক জীবন যাপন করছে । অনেকে এত ব্যস্ত সময় অতিবাহিত করেন যে, একটি সংবাদপত্রের পুরো সংবাদ পড়ার মতো সময় পান না । তাই তিনি শুধুমাত্র সংবাদ শিরোনাম এবং সংবাদ সূচনাতে চোখ বুলান ।এই চোখ বোলানোর মধ্যেই তিনি সংবাদটি অবহিত হওয়া বা বোঝার চেষ্টা করেন। ‌অনেক পাঠক সংবাদ সূচনা পড়ে সংবাদ সম্পর্কিত আগ্রহ বা কৌতুহল নিবৃত্ত করার চেষ্টা করেন ।‌ পুরো সংবাদ পড়ার ধৈর্য্য এদের নেই । কেউবা সংবাদ সূচনা পড়ে সংবাদটির মূল্যায়ন করার চেষ্টা করেন ও প্রয়োজনে পুরো সংবাদ পড়েন । তাই সংবাদ সূচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ । সংবাদ সূচনা লেখার জন্য চারটি নিয়ম মেনে চলতে হবে যেমন :

১। সংবাদ সূচনা হবে সম্পূর্ণ রিপোর্ট এর উপযোগী

২। সংবাদ সূচনা হবে আকর্ষণীয় , যেন সংবাদ সূচনা পড়ে পাঠকের মধ্যে পুরো সংবাদ টি পড়ার আগ্রহ জন্মে ।

৩ । সংবাদ সূচনা হবে সংক্ষিপ্ত।

একটি বাক্যে সংবাদ সূচনা লিখতে পারলে দক্ষতার পরিচয় দেয়া হবে। বাক্য হবে ছোট এবং সংবাদ সূচনায় অবশ্যই সংবাদ এর মূল তথ্য গুলো থাকতে হবে । একটি সংবাদের তথ্য ও ঘটনা যদি সাধারণ বা সাদামাঠা হয় পক্ষান্তরে সংবাদ সূচনা যদি চমকপ্রদ হয় তবে পাঠকের আশা ভঙ্গ হবে । পাঠক বিরক্ত হবেন এবং সংবাদপত্রের সততা নিয়ে প্রশ্ন উঠতে পারে । দ্বিতীয় বিষয়টি নিয়ে পূর্বেই আলোচনা করা হয়েছে । তৃতীয় নিয়তির ক্ষেত্রে কম শব্দ ব্যবহার করে একটি ভাব প্রকাশ করতে গেলে মূল তথ্য গুরুত্ব পাবে এবং বক্তব্য সরাসরি হবে ।

কম শব্দে বাক্য রচনা করলে বাক্য তীক্ষ্ণ এবং সুখ পাঠ্য হয়। পাঠক সহজেই বিষয়টি উপলব্ধি করতে পারেন । চতুর্থ নিয়মানুযায়ী সংবাদ সূচনা মূল তথ্যকে ভিত্তি করে রচিত হলে পাঠকের মূল্যায়ন করতে সুবিধা হয় । গুরুত্ব অনুযায়ী পাঠক সাথে সাথে সিদ্ধান্ত নেন পুরো খবরটি পড়বেন কিনা ? ফলেপাঠকের সময়ের সাশ্রয় হয়। সংবাদপত্রের ভিত্তি দৃঢ় এবং গ্রহণযোগ্যতা বৃদ্ধি পায় । সংবাদপত্রের প্রতি পাঠকের আস্থা অর্জিত হয় । সংবাদ সূচনা লেখার সময় সংবাদ কর্মীকে সংবাদের উপাদানগুলোর প্রতি সতর্ক দৃষ্টি রাখতে হবে । উপাদান ছয়টি যথা: কি, কেন, কে ,কখন, কোথায় এবং কিভাবে এর গুরুত্বের উপর ইন্ট্রো রচনা করতে হবে । প্রখ্যাত সাংবাদিক গনেরাএ বিষয়ে গুরুত্ব সহকারে বিবেচনা করে সংবাদ সূচনা কে সাতটি ভাগে ভাগ করেছেন এগুলো হচ্ছে : ১। সারমর্ম ভিত্তিক সংবাদ সূচনা।

২। অলংকৃত বা রূপক ধর্মী সংবাদ সূচনা ।

৩। কার্তুজ বা বুলেট সংবাদ সূচনা।

৪। উক্তি বা বক্তব্য নির্ভর সংবাদ সূচনা ।

৫। বর্ণনাধর্মী সংবাদ সূচনা ।

৬।ষ্ট্যাকাটো কাটা কাটা বাক্যে সংবাদ সূচনা ৷

৭৷প্রশ্নবোধক সংবাদ সূচনা ৷

সারমর্ম ভিত্তিক সংবাদ সূচনায় সংবাদ এর গুরুত্বপূর্ণ সব তথ্যগুলো উপস্থাপন করতে হবে ফলে পাঠক একসাথে সমগ্র চিত্রটি দেখতে পাবেন । কার্তুজ বা বুলেট সংবাদ সূচনায় পাঠকের মধ্যে তীব্র প্রতিক্রিয়া হয় সাধারণত :আলোচিত বা খ্যাতিমান ব্যক্তি ,চাঞ্চল্যকর ও বিস্ময়কর সংবাদ এর ক্ষেত্রে কার্তুজ সংবাদ সূচনা প্রযোজ্য । কার্তুজ সংবাদ সূচনায় নাটকীয়তা থাকতে পারে৷ অলংকৃত বা রুপম ধর্মী সংবাদ সূচনায় সাহিত্যের আশ্রয় নিতে হবে ৷ এধরনের সংবাদ সূচনায় বিষয়টির সরাসরি না বলে একটু ঘুরিয়ে সাহিত্যের আশ্রয় নিয়ে রসালো ভাবে উপস্থাপন করা হয় ৷রূপক ধর্মী সংবাদ সূচনা পাঠকের মনে দ্রুত প্রভাব বিস্তার করে এবং পাঠককে উৎসুক করে তোলে ৷

 

উক্তি বা বক্তব্যধর্মী সংবাদ সূচনা তৈরি হয় আলোচিত বা বিশিষ্ট ব্যক্তির বক্তব্যের অংশবিশেষ দিয়ে ৷ রাজনৈতিক ,সামাজিক ও প্রশাসনিক ক্ষেত্রে গুরু দায়িত্ব পালনকারী ব্যক্তির বক্তৃতা বা বিবৃতি থেকে এ ধরনের সংবাদ সূচনা করা হয় । বক্তব্যধর্মী সংবাদ সূচনা করার ক্ষেত্রে পাঠক বা জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করবে এমন বক্তব্যই বাছাই করতে হবে । বর্ণনাধর্মী সংবাদ সূচনা সংঘঠিত একটি ঘটনার বর্ণনা দিয়ে তৈরি করা হয় । এক্ষেত্রে বর্ণনাটি হতে হবে অত্যন্ত আকর্ষণীয় । স্ট্যাকাটো সংবাদ সূচনা :সংবাদের মূল বিষয়টি কাটা কাটা বাক্যে সংবাদ সূচনায় উপস্থাপনাকে বলা হয় স্ট্যাকাটো সংবাদ সূচনা ৷স্ট্যাকাটো সংবাদ সূচনা নাটকীয় হয়ে থাকে ৷ প্রশ্নবোধক সংবাদ সূচনা:কোন বিতর্কিত বিষয়ে বা কোন বিষয়ে বিতর্ক সৃষ্টি করার জন্য প্রশ্নবোধক সংবাদ সূচনা করা হয় ৷ এই সংবাদ সূচনা উপস্থাপনা একটু জটিল তবে পাঠকের মাঝে দ্রুত অনুভূতি সৃষ্টি করে ।সংবাদ সূচনা লেখার ব্যাপারে সংবাদপত্র কর্মী উল্লেখিত বিষয়গুলোর দিকে নজর রাখলে সুন্দর এবং আকর্ষণীয় সংবাদ সূচনা লেখা বা উপস্থাপনা সহজ হয়ে দাঁড়াবে । তবে এক্ষেত্রে তাকে অবশ্যই সংবাদ এর অর্থ ও গুরুত্ব গভীরভাবে উপলব্ধি করতে হবে ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com