রবিবার, ১৯ মে ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন

ই-পেপার

বারী সিদ্দিকী একটি নাম

চলনবিলের আলো ডেস্ক:
আপডেট সময়: রবিবার, ৫ মে, ২০২৪, ১১:০৪ অপরাহ্ণ

বারী সিদ্দিকী নামে জনপ্রিয় আব্দুল বারী সিদ্দিকী ১৯৫৪ সালের ১৫ নভেম্বর নেত্রকোনার বারহাট্টায় জন্মগ্রহণ করেন।
বারী সিদ্দিকী ছিলেন একজন বাংলাদেশী গায়ক-গীতিকার এবং বাঁশিবাদক।
সিদ্দিকী ১৯৯৫ সালে টেলিভিশনে প্রথম উপস্থিত হন হুমায়ূন আহমেদ দ্বারা প্রযোজিত একটি সংগীত অনুষ্ঠান রঞ্জার বারোইতে, যিনি তাঁর অন্যতম পৃষ্ঠপোষক বলে বিবেচিত হন। তিনি হুমায়ূন আহমেদের চলচ্চিত্র শ্রাবণ মেঘের দিন (১৯৯৯) মুক্তির মাধ্যমে মূলধারার মিডিয়ায় আসেন। সিদ্দিকী শ্রাবণ মেঘের দিন চলচ্চিত্রে “শুয়া চান পাখি” গানের জন্য সেরা পুরুষ প্লেব্যাক গায়কের জন্য বাচসাস পুরস্কার জিতেছিলেন।
এছাড়াও তিনি ১৯৯৯ সালের নভেম্বরে সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত বিশ্ব বাঁশি সম্মেলনে যোগদান করেন। তার গানে প্রধানত বেদনা, প্রেম, মানব জীবন এবং অস্তিত্বের বৈশিষ্ট্য ছিল। সিদ্দিকী তার কর্মজীবনে প্রায় ১৬০ টি গানে কণ্ঠ দিয়েছেন[৩] এবং এপ্রিল ২০০০ সালে লোকখো তারা নামে একটি লোক অ্যালবাম প্রকাশ করেন। তার কয়েকটি অ্যালবাম হল মাটির2013 সালে, সিদ্দিকী তার শৈল্পিক অভিব্যক্তি প্রসারিত করার জন্য অমল পালেকার পরিচালিত পাগলা ঘোরা নাটকেও উপস্থিত হন।
সিদ্দিকী ১৭ নভেম্বর ২০১৭ তারিখে হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার স্কয়ার হাসপাতালে ভর্তি হন এবং ২৪ নভেম্বর ২০১৭ তারিখে মারা যান।
সঙ্গীতে বাউল ঐতিহ্যকে অব্যাহত রাখার জন্য সিদ্দিকী বাংলাদেশের নেত্রকোনায় নিজ গ্রামের কাছে “বাউল বাড়ি” নামে একটি বাউল সঙ্গীত গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর