রবিবার, ০৫ মে ২০২৪, ০১:০৩ অপরাহ্ন

ই-পেপার

চৌহালীতে গম চাষে আগ্রহ বেড়েছে কৃষকের

মাহমুদুল হাসান, চৌহালী(সিরাজগঞ্জ)প্রতিনিধি:
আপডেট সময়: রবিবার, ১৫ জানুয়ারি, ২০২৩, ৪:৩৭ অপরাহ্ণ

এবছর গমের ভাম্পার ফলনের আশায়  সিরাজগঞ্জের চৌহালী উপজেলার কৃষক। গমে অধিক লাভ খরচ কম এমনটা আশা করছেন  উপজেলার কৃষকরা।  গতবছরের তুলনায় এবছর অধিক গম চাষ করেছেন কৃষকেরা । কৃষকের ধারনা ধানের চেয়ে গমের ফলন বেশি ও লাভ অধিক এমনটাই আশা করেন চাষিরা। উপজেলার বিভিন্ন ইউনিয়নে লক্ষ্য করা গেছে গমের অধিক চাষ হয়েছে। সরেজমিনে চৌহালীর খাষপুখুরিয়া  ইউনিয়নের কোদালিয়া  এলাকায় ধানি জমিতে এবছর গমের  চাষ করেছেন কৃষক। ধানের চেয়ে গমে সার ও বিবিধ খরচ কম এবং লাভ বেশি ফলনশীল ফসল এই আশায় গম চাষ করেছেন অনেকেই। কোদালিয়া গ্রামের গম চাষি কৃষক বাবলু বলেন আমি প্রতিবছর আমার এই জমিতে সরিষা ও ধান চাষ করি কিন্তু তেমন লাভবান হতে পারি না, আমি অনেক বছর আগ থেকেই ৪০ শতাংশ জমিতে গম  চাষ করেছি, আমি আশাবাদী যে ধানের চেয়ে গমের ফলন ও লাভ বেশি পাবো।
খাষকাউলিয়া  এলাকার কৃষকরা বলেন আমি প্রতিবছরের তুলনায়  জমিতে গম চাষ এবছরও করেছি, গমের ভালো দাম থাকায় ধানের চেয়ে অধিক লাভবান হয়েছি। রেহাইপুকুরিয়া গ্রামে গম আবাদের বাস্তবচিত্র তুলে ধরা হলো।
উপজেলা কৃষি কর্মকর্তা ডা,মো, মাজেদুর রহমান  বলেন, প্রতিবছরের ন্যায় এবছরও আবহাওয়া অনুকূলে থাকায় চৌহালীতে গমের চাষ বেড়েছে। গমের ভাল ফলন ও দাম বেশি পাওয়ায় কৃষক গম চাষে আগ্রহ হচ্ছে বেশি। এবছর চৌহালী উপজেলায় প্রায় ১৭৫০ হেক্টর জমিতে গম চাষ হয়েছে। গন-প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি প্রণোদনা কৃষকদের মাঝে বিনা মূল্যে সার ও গমের বীজ বিতরন করা হয়েছে এবং সেইসাথে ভাল ফলন বৃদ্ধিতে ও পোকামাকড় দমন-রোধে করনীয় পরামর্শ দেয়া হয়েছে। কৃষি বান্ধব সরকারের কৃষি খাদকে আরও গতিশীল ও ফসল উৎপাদন লক্ষ মাত্রায় পৌঁছাতে কৃষি সম্প্রসারন ও উপসহকারী কর্মকর্তারা চৌহালীর কৃষি মাঠ চষে বেড়াচ্ছে এবং উঠান বৈঠক সহ কৃষকদের নানা সমস্যা সমাধানে পরামর্শ দিচ্ছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com