আজ ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ

খড়ের দাম বেশি থাকায় ঠাকুরগাঁও খামারিরা দিশেহারা

মোঃ দুলাল হক,ঠাকুরগাঁও প্রতিনিধি:
ঈদকে সামনে রেখে বর্ষা মৌসুমে ঠাকুরগাঁওয়ে গো-খাদ্যের মূল্য অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। এতে কৃষক ও খামারীরা দিশেহারা হয়ে পড়েছেন। বিশেষ করে কোরবানীর ঈদ এগিয়ে আসায় খামারীরা উচ্চ মূল্যে গো-খাদ্য কিনতে বাধ্য হচ্ছেন।

গরুর খাদ্যের মুল উৎস খড়। যার প্রভাব পড়ে বাজারে। যেখানে আগে প্রতি পৌণ খড়ের দাম ছিল ৮০থেকে১০০ টাকা হতে ১২০ টাকা, সেখানে বর্তমানে প্রতি পৌন খড়ের দাম ৪শত হতে ৫শত টাকা। এছাড়াও ধানের কুড়া, ভুষি, খৈলের দাম আকাশ ছোঁয়া। এমতবস্থায় বাড়িতে গরু পালনকারি কৃষক ও গরুর খামারিরা তাদের গরু কম মুল্যে বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

কথা হয় উপজেলার রুহিয়া ঘনিবিষ্টপুর গ্রামের খামারি মতিউর রহমানের সাথে তিনি জানান; অনেকের দেখে অনেকটা শখ করে ৮টি গরু পালন করছিলাম,কিন্তু গো-খাদ্যের এতটাই অভাব ও দাম চড়া যে অনেকটা বাধ্য হয়ে হাটে নিয়ে ৫ টি গরু বিক্রি করে ফেলছি ।

কথা হয় ঘনিমহেশপুর গ্রামের গরু খামারি জহিরুল জানান, গরুর খাদ্যের দাম বৃদ্ধির কারনে গরুর খামার নিয়ে আমি খুব চিন্তায় আছি। যে অনুপাতে গো-খাদ্যের দাম সে অনুযায়ি দুধের দাম নেই বললেই চলে । তিনি আরও জানান বিক্রির জন্য আমার খামারের গরু গুলো গত হাটে তুলেছিলাম। দাম তুলনামূলক কম হওয়াতে ফেরত নিয়ে এসেছি।এতে করে খামারিদের জন্য খামার পরিচালনা করা কষ্টসাধ্য হয়ে পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর