শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন

ই-পেপার

নাগরপুরের দুই সাংবাদিক বর্ষসেরা পুরস্কার ও সম্মাননা পদক পেলেন

চলনবিলের আলো ডেস্ক:
আপডেট সময়: সোমবার, ২৭ জুন, ২০২২, ১০:৩৭ অপরাহ্ণ

জনপ্রিয় ও বহুল প্রচারিত সাপ্তাহিক ও অনলাইন “চলনবিলের আলো কর্তৃক নিয়মিত সংবাদ প্রেরণ সহ সমস্যা, সম্ভাবনা ও সাফোল্যের  কথা তুলে ধরার জন্য বর্ষসেরা সংবাদদাতা-২০২১ হিসেবে সিনিয়র স্টাফ রিপোর্টার মো. আমজাদ হোসেন রতন ও
করোনাকালিন মাস ব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প, রক্তদান কর্মসূচী, গরিব, অসহায় ও দুস্থদের আর্থিক সহযোগিতায় প্রদান,মানবিক নিউজ, মেধাবী ও অসহায় ছাত্রদের বৃত্তি প্রদান করার জন্য  বর্ষসেরা মানবিক সাংবাদিক হিসাবে স্টাফ রিপোর্টার. ডা. এম. এ. মান্নান কে পুরস্কার ও সম্মাননা স্মারক প্রদান করা হয়।
গত শুক্রবার বিকালে চলনবিলের আলো’র প্রধান কার্যালয় হান্ডিয়াল পাবনায় এক অনাড়ম্বর অনুষ্ঠানে পত্রিকার সম্পাদক ও প্রকাশক রফিকুল ইসলাম রনি এ সম্মাননা পুরস্কার প্রদান করেন।
এ সময় অন্যান্যর মধ্যে আরও উপস্থিত ছিলেন, পত্রিকার নির্বাহী সম্পাদক মো. রায়হান আলী, ব্যবস্থাপনা সম্পাদক সোহেল রানা জয়, বার্তা সম্পাদক মো. সিরাজুল ইসলাম আপন, স্টাফ রিপোর্টারসহ অন্যান্য পত্রিকায় কর্মরত সাংবাদিক বৃন্দ।
সাংবাদিক দুজনের সংক্ষিপ্ত পরিচিতিঃ
♦সাংবাদিক আমজাদ হোসেন রতনঃ
তিনি টাংগাইল জেলা নাগরপুর উপজেলা গয়হাটা ইউনিয়নে এক মুসলিম পরিবারে জম্ম গ্রহন করেন।
কর্মজীবনঃ
সাংবাদিক আমজাদ হোসেন রতন তিনি দীর্ঘদিন প্রবাসে জীবযাপন করেছেন। বর্তমানে নাগরপুর বাজারে মোবাইল টেকনিশিয়ান হিসাবে নিজস্ব প্রতিষ্ঠানে নিয়োজিত আছেন।
সামাজিক জীবনঃ
সাংবাদিক আমজাদ হোসেন রতন সমাজ উন্নয়নে কয়েকটি সামাজিক সংগঠনের নেত্বত্ব দিয়ে আসছেন।
সাংবাদিকতা জীবনঃ
নাগরপুর তথা টাংগাইলের মধ্যে সাংবাদিকতা পেশায় তিনি সর্বজনীন একজন সিনিয়র সাংবাদিক হিসাবে কর্মরত আছেন। তিনি প্রায় ৩৩ বছর যাবত সাংবাদিকতার মত সাহসী ও মহান পেশায় নিয়োজিত আছেন।তিনি নাগরপুর প্রেস ক্লাব এর প্রতিষ্ঠাকালীন যুগ্ম সাধারন সম্পাদক ছিলেন বর্তমানে সম্মানিত সদস্য হিসেবে আছেন। এছাড়াও তিনি বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি ও দুই বাংলার সাংবাদিক ফোরামের কেন্দ্রীয় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন।তিনি সাংবাদিকতা পেশা সাপ্তাহিক যুবকন্ঠ উপজেলা প্রতিনিধি হিসাবে শুরু করে বর্তমান সাপ্তাহিক চলনবিলের আলো, জাতীয় দৈনিক ডেল্টা টাইমস,মাসিক তারিফ বার্তা সহ বেশ কয়েকটি গণমাধ্যমে নিয়মিত সংবাদ প্রেরণ করে আসছেন।
সাংবাদিকতায় ভারত সফরঃ
সাংবাদিক আমজাদ হোসেন রতন সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় ভারতের বৃহৎ সাংবাদিকদের সংগঠনদের আমন্ত্রণে ভারতে গিয়ে সম্মাননা স্বারক ও পদক অর্জন করেছেন।
সাংবাদিক আমজাদ হোসেন রতনের সম্পর্কে গণমাধ্যম সম্পাদকদের অভিমতঃ
সাপ্তাহিক চলনবিলের আলোর সম্পাদক ও প্রকাশক মো.রফিকুল ইসলাম রনি বলেন-আমার সাংবাদিকতার জীবনে যে কয়েকজন সাংবাদিক আমি দেখছি তারমধ্যে সাংবাদিক রতন হচ্ছে অন্যতম। তিনি আরও বলেন সাংবাদিক রতন তার দীর্ঘ সাংবাদিকতা জীবনে তিনি একজন সৎ,মহৎ ও বস্তুনিষ্ঠ সংবাদ লেখনি সাংবাদিক। তার আচার, ব্যবহার অত্যন্ত ভাল ও প্রসংসিত।আমি তার দীর্ঘ আয়ু ও সফলতা কামনা করি।
♦সাংবাদিক ডা.এম.এ.মান্নানঃ
তিনি টাংগাইল জেলা নাগরপুর উপজেলা প্রাণকেন্দ্রে অবস্থিত ঐতিহ্যবাহী দুয়াজানী কলেজ পাড়ার সন্তান। বাবার নাম আহাম্মদ হোসেন ও দাদার নাম মরহুম আইয়ূব আলী।তিনি এক সন্তানের জনক নাম আহনাফ আবরার মুকতাদির।
শিক্ষা জীবনঃ
সাংবাদিক ডা.এম.এ.মান্নান সিটি বিশ্ববিদ্যালয় ও গণ বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যের উপর অর্নাস ও মাস্টার্স প্রথম শ্রেণীতে পাশ করেছেন।এছাড়াও তিনি হোমিওপ্যাথিক শাস্ত্রে টাঙ্গাইল হোমিওপ্যাথিক মেডিকেল  কলেজ হাসপাতালসহ বিভিন্ন প্রতিষ্ঠানে দীর্ঘ নয় বছর চিকিৎসা বিষয়ে লেখাপড়া করেছেন এবং বাংলাদেশ হোমিওপ্যাথিক ফাউন্ডেশন হাসপাতাল থেকে পিডিটি(মেডিসিন) উচ্চতর শিক্ষা লাভ করেছেন।এছাড়াও তিনি মা ও শিশু,মাইন্ড মেথড এর উপর বিদেশি ট্রেইনারদের কাছে উচ্চতর প্রশিক্ষন অর্জন করেছেন। বগুড়া নেকটার থেকে তিনি গ্রাফিক্স ডিজাইন এর উপর প্রশিক্ষণ নিয়ে সনদ অর্জন করেছেন এছাড়াও তিনি কারিগরি বোডসহ বিভিন্ন বিষয়ে শিক্ষা অর্জন করেছেন।বর্তমানে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে আইন শাস্ত্রে অধ্যয়নরত আছেন। তার সহধর্মিণী টাংগাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অপরাধ ও পুলিশ সাইন্সে বিএসসি শেষ করে এম এসে অধ্যয়নরত আছেন।
সাংবাদিকতা শিক্ষাঃ
বাংলাদেশ অনলাইন জার্নালিজম স্কুল, পিআইবি সহ কয়েকটি সাংবাদিকতা পেশাগত উন্নয়নে দুই বছর লেখাপড়া করেছেন।
কর্মজীবনঃ
কর্মজীবন শুরু হয় শিশু মেডিসিন  কনসালটেন্ট ডা.সাইফুল ইসলামের হাতের গড়া সেবামূলক প্রতিষ্ঠান স্বদেশ হেলথ কেয়ার এর ম্যানেজার হিসাবে সেখানে দুই বছর কাজ করে খন্ডকালীন ইংরেজি প্রভাষক হিসাবে নাগরপুর মহিলা কলেজে যোগদান করেন। বর্তমানে কবি নজরুল উচ্চ বিদ্যালয়ে ইংরেজি রিসোর্স শিক্ষক হিসাবে কর্মরত আছেন।
সেবামূলক প্রতিষ্ঠান প্রতিষ্ঠাঃ
ছাত্রজীবনে মেসার্স তাহমিম বুক বাইন্ডিং প্রতিষ্ঠা করেছিলেন বর্তমানে বিলুপ্ত। সেবার বার্তা নিয়ে দিন রাত কাজ করে যাচ্ছেন ডা.এম.এ.মান্নান এর হাতে গড়া মুকতাদির হোমিও চিকিৎসা কেন্দ্র,মুকতাদির ফ্রি টেলিমেডিসিন সার্ভিস,আহাম্মদ হোসেন হোমিও ক্লিনিক, মরহুম আইয়ূব আলী হোমিওপ্যাথিক মেডিসিন রির্সাচ সেন্টার,মনোয়ারা হিজামা ও কুরআনী চিকিৎসা কেন্দ্র.ইয়াসিন আরাফাত ফাউন্ডেশন, নাগরপুর ইংলিশ কেয়ার সেন্টার,মুকতাদির ফ্রি ব্লাড ব্যাংক।
পেশাগত ও সামাজিক কর্মকান্ডেঃ
ডা.এম.এ.মান্নান তার হাতের গড়া সামাজিক প্রতিষ্ঠান দুয়াজানী কলেজ পাড়া ছাত্র কল্যান পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন।এছাড়াও বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদ ও রেজিস্টার্ড হোমিও চিকিৎসক ফোরাম নাগরপুর এর সভাপতি ও বাংলাদেশ অনলাইন হোমিওপ্যাথিক ফোরাম ঢাকা বিভাগের সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন।এছাড়াও টাংগাইল জেলা রিসোর্স টিচার এসোসিয়েশন এর ক্যাশিয়ার হিসাবে দায়িত্ব পালন করছেন।তিনি টাঙ্গাইল জেলা হোমিও মেডিকেল ছাত্র পরিষদের আহবায়ক ছিলেন।
সাংবাদিকতা জীবন ও সংগঠনঃ
ডা.এম.এ.মান্নান এর সাংবাদিক জীবন শুরু হয় ২০১০ সালের সাপ্তাহিক কালের আয়না নাগরপুর প্রতিনিধি হিসেবে।তিনি দৈনিক নয়া দিগন্ত,দৈনিক আজকের কাগজ,সাপ্তাহিক জনতার নিঃশ্বাস সহ ঢাকায় পড়াশোনা সময়ে বিভিন্ন দৈনিক,সাপ্তাহিক পত্রিকায় কাজ করছেন।বর্তমানে সাপ্তাহিক চলবিলের আলো স্টাফ রিপোর্টার,দৈনিক সংগ্রাম উপজেলা প্রতিনিধি,বাংলার বর্ণমালার বিশেষ প্রতিনিধি,দৈনিক কপোতাক্ষ নিউজের জেলা প্রতিনিধিসহ বেশ কয়েকটি পোর্টাল ও আইপি টিভিতে কর্মরত আছেন।তিনি বর্তমানে বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটির কেন্দ্রীয় কার্যকরী পরিষদের মেম্বার হিসাবে অনেক সুনামের সহিত দায়িত্ব পালন করে আসছেন।
সাংবাদিক ডা.এম.এ.মান্নান সম্পর্কে সাংবাদিক নেতা,চিকিৎসক নেতাদের অভিমত-
চিকিৎসক নেতা অধ্যাপক ডা. তোফাজ্জল হোসেন বলেন-ডা.এম.এ.মান্নান আমার প্রিয় ছাত্রদের মধ্যে অন্যতম। তিনি একজন ভাল চিকিৎসক ও মানবিক ডাক্তার ও সমাজসেবক। তারমত চিকিৎসক এই সমাজে খুবই প্রয়োজন।আমি তার সফলতা কামনা করি।
চলনবিলের আলোর সম্পাদক ও প্রকাশক মো.রফিকুল ইসলাম রনি বলেন-আমরা ডা.মান্নান সাহেব এর কর্মপরিধি ও কার্যাবলী দেখে মানবিক সাংবাদিক ২০২১ ঘোষণা করছি। তিনি সত্যিই একজন আল্লাহভিরু,দেশ প্রেমীক,সমাজসেবক ও মানবিক সাংবাদিক। আমি তার দীর্ঘ আয়ু ও সফলতা কামনা করছি।
এছাড়াও চলনবিলের আলো পরিবার থেকে মুফতি শহিদুল ইসলামকে স্বেচ্ছাসেবক হিসেবে ও ৬ জন চিকিৎসককে মানবিক চিকিৎসক হিসাবে সম্মাননা স্বারক হিসাবে ভূষিত করেন। 

 

#CBALO / আপন ইসলাম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com