রবিবার, ১৯ মে ২০২৪, ১০:১৮ পূর্বাহ্ন

ই-পেপার

কমলগঞ্জে চা বাগানে মানবন্ধন কে কেন্দ্র ২ গ্রুপে সংঘর্ষে আহত-৬

প্রতিনিধির নাম:
আপডেট সময়: রবিবার, ৫ জুলাই, ২০২০, ৫:৫৫ অপরাহ্ণ

মোঃ শাহাব উদ্দিন আহমেদ কমলগঞ্জ প্রতিনিধিঃ

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার মানববন্ধনকে কেন্দ্র করে চা বাগানের দুই গ্রুপের সংর্ঘষের ঘটনায় ৬ জন আহত হয়েছে। পরে পুলিশ প্রশাসনের উপস্থিতিতে দুপুর দেড়টায় মানববন্ধন অনুষ্টিত হয়। জানা যায়, প্রধানমন্ত্রী কর্তৃক প্রদানকৃত চা শ্রমিকদের জীবনমান উন্নয়নের প্রকল্পে বরাদ্ধকৃত ৫ হাজার টাকা প্রনোদনা বিতরনের ১৯৮ জনের তালিকায় প্রকৃত সুবিধা বঞ্চিত শ্রমিকদের অগ্রধিকার না দিয়ে চা বাগানের স্টাফ,ব্যবসায়ী,এক পরিবারের একাধিক ব্যক্তির নাম অর্ন্তভূক্ত করার অনিয়ম,স্বজনপ্রীতি দূর্নীতির প্রতিবাদে চা শ্রমিক নেত্রী গীতা রাণী কানুর নেতৃত্বে রবিবার সকাল ১১টায় উপজেলার সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নের ন্যাশনাল টি কোম্পানীর কুরমা চা বাগান মাঠ লাইন এলাকায় তালিকায় বাদ পড়া সুবিধাবঞ্চিত চা শ্রমিকদের নিয়ে মানববন্ধনের ডাক দেন।

 

এতে আপত্তি জানান একই চা বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি নারৎ পাশী ও তার অনুসারিরা। গীতা রানী কানুর অনুসারীরা মানববন্ধন করতে চাইলে বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতির অনুসারি সাদাত আলি, সাধু পাশি, সুরজান, গীতাদাশ. হারিছ মিয়া বাকবিতন্ডতায় জড়িয়ে এক পর্যায়ে গীতা রাণী কানুসহ মানববন্ধনে জড়ো হওয়া সুবিধাবঞ্চিত চা শ্রমিক নওশাদ মিয়া ,বাবুল কৈরী,কার্তিক পাল ও তার সহ ধমর্নী উষা পালের উপর হামলা চালিয়ে আহত করে। ধাওয়ার কারনে মানববন্ধন পন্ড হয়ে যায়। মানববন্ধন বিরোধীরা এক পর্যায়ে মানববন্ধনকারী গীতা রাণী কানুকে বাবুল কৈরীর দোকান গৃহে ১ ঘন্টা অবরুদ্ধ করে রাখে। এই ঘটনার খবর বাগানে ছড়িয়ে পড়লে গীতা রানী কানুর অনুসারীরা দেশীয় অস্ত্র নিয়ে নারৎ পাশীর অনুসারীদের ধাওয়া করে গীতা রানী কানুকে উদ্ধার করে। এই সময় উভয় পক্ষের লোকজনদের মধ্যে উত্তেজনা দেখা দিলে ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। পরে পুলিশের উপস্থিতিতে দুপুর ১ টায় মানববন্ধন অনুষ্টিত হয়।

 

গীতা রানী কানূ অভিযোগ করে বলেন. আমরা শান্তিপুর্ণভাবে মানববন্ধন কর্মসূচি পালন কালে হঠাৎ করে বাগান পঞ্চায়েত কমিটির সভাপতির অনুসারিরা আমাদের উপর হামলা চালিয়ে আমাকে ১ ঘন্টা অবরুদ্ধ করে রাখে। পরে লোকজন এগিয়ে আসলে তার (সভাপতির) লোকজন পালিয়ে যায়। এ ঘটনায় আমরা ৩ জনকে আসামী করে কমলগঞ্জ থানায় লিখিত অভিযোগ দায়ের করেছি। বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি নারৎ পাশী বলেন, গীতা রানী কানু অন্য বাগান থেকে আমাদের বাগানে এসে বাগানে বিশৃংঙ্খলা করার জন্য পায়তারা করে। তার উপরে হামলা ঘটনা অস্বীকার করেন। কমলগঞ্জ থানার (ওসি) মো. আরিফুর রহমান মানববন্ধণ নিয়ে কুরমায় চা বাগানে দুই পক্ষের মাঝে উত্তেজনার সত্যতা নিশ্চিত করে বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তাছাড়া গীতা রানী কানুর নেতৃত্বে চা শ্রমিকদের একটি পক্ষ মানববন্ধন কর্মসূচিও পালন করেছে। এঘটনায় এই রিপোর্ট লেখা পর্যন্ত বিকাল ৫টায় বাগানে উত্তেজনা বিরাজ করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর