শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:২১ অপরাহ্ন

ই-পেপার

“রাষ্ট্র উন্নয়নে জনগণের অবদান” – সাজিদুর রহমান সুমন

চলনবিলের আলো ডেস্ক:
আপডেট সময়: সোমবার, ১২ জুলাই, ২০২১, ১২:৩৬ অপরাহ্ণ

কর বা মূসক হলো রাষ্ট্র উন্নয়ন এর জন্য জনগণের নিকট হতে আদায়কৃত অর্থ।যে অর্থ জনগণের নিকট হতে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে আদায় করা হয়।
যেমন আমরা বাজার থেকে নিত্যপ্রয়োজনীয় জিনিস পত্র ক্রয়ের সময় দেখি সাবান,শ্যাম্পু,সোডা,স্নো,পাউডার,পানি,চা,চাল,ডাল,তৈল,লবন,আটা-ময়দা,সূজি এর প্যাকেট এ লেখা থাকে ট্যাক্স বা ভ্যাট ১৫%।
এই ১৫% হলো কর বা মূসক।যা আমরা প্রতিনিয়ত রাষ্ট্র উন্নয়নে দিয়ে আসছি।এই অর্থ সম্পূর্ণ রাষ্ট্র পরিচালনা ও রাষ্ট্রের বিভিন্ন উন্নয়নমূলক কাজে ব্যায় হবে।
জমির খাজনা,বাড়ি বা ঘরের ট্যাক্স,প্রত্যেকটি বিলের উপর ভ্যাট(পানি,বিদ্যুৎ,গ্যাস),সড়ক ও পরিবহন এ টোল,আমদানি ও রফতানি সুল্ক,ডাকটিকিট,স্ট্যাম্প,বিভিন্ন লোনের সুদ,তামাকজাত দ্রব্যের উপর উচ্চহারের ভ্যাট,ইনকাম ট্যাক্স,
খাতা,কলম,বই ক্রয়ের উপর ট্যাক্স।

এমনি আমরা অসুস্থ হলে যে ঔষধপত্র ক্রয় করি সে ঔষধ এর উপর ও রাষ্ট্র প্রতিনিয়ত মূসক বা ভ্যাট নিচ্ছে।
আমরা মোবাইল সিম ক্রয় করে এর মাধ্যমে যে পরিমাণ কথা বলি প্রতি ১মিনিটে ২৫% ভ্যাট রাষ্ট্র নিচ্ছে।
এসব টাকা সব রাষ্ট্র পরিচালনা ও উন্নয়নে ব্যায় হয়।

আমরা যদি এই কর/ভ্যাট/ট্যাক্স বা মূসক সঠিক সময়ে পরিশোধ না করি তাহলে রাষ্ট্র পরিচালনা করা অসম্ভব হবে।মানে রাষ্ট্র একদম অকেজো হয়ে যাবে।বৈদেশিক অর্থায়নে রাষ্ট্র কখনো টিকে থাকতে বা উন্নয়নশীল হতে পারে না।
তাই আমাদের রাষ্ট্রের উন্নয়নের স্বার্থে কর বা মূসক সঠিক সময়ে পরিশোধ করা উচিৎ এবং রাষ্ট্র পরিচালনায় যে সকল সম্মানিত ব্যাক্তিবর্গ নিয়োজিত আছে তাদের সততা ও বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে জনগণের কষ্টে অর্জিত টাকা ব্যায় বা রাষ্ট্রের কাজে লাগানো উচিৎ। তবেই রাষ্ট্র বা আমাদের বাংলাদেশ সোনার বাংলায় বা উন্নত রাষ্ট্রে পরিনত হবে।

সারকথা জনগণই রাষ্ট্র উন্নয়ন ও অর্থযোগানের মূল উৎস।
জনগণ ছাড়া রাষ্ট্র কখনো সরকারি অর্থায়নে চলতে পারে না।

 

 

#চলনবিলের আলো / আপন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর