আজ ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ

অনলাইনে আয়কর দিলে ২ হাজার টাকা কর রেয়াত

নিজস্ব প্রতিবেদক:

২০২০-২১ অর্থবছরে প্রথমবারের মতো অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করবেন যারা, তাদের দুই হাজার টাকা কর রেয়াত দেওয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অনলাইনে আয়কর রিটার্ন দাখিল এবং কর প্রদানের বিষয়টি জনপ্রিয় করতে বাজেটে এ প্রস্তাব রাখা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে বাজেট বক্তৃতায় এ কথা জানান অর্থমন্ত্রী। তার আগে দুপুরে মন্ত্রিসভার প্রস্তাবিত বাজেটে অনুমোদন হয় এবং পরে ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

 

অর্থমন্ত্রী বলেন, ‘আয়কর বিভাগের ডিজিটাল ট্রান্সফরমেশনের ওপর আমরা সর্বাধিক গুরুত্ব দিচ্ছি। আমি আশা করি দ্রুততম সময়ের মধ্যে আয়কর বিভাগে এ ট্রান্সফরমেশন সম্পন্ন করতে আমরা সক্ষম হব এবং এর ফলে করদাতারা অতি সহজে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল ও কর দিতে পারবেন।’ অর্থমন্ত্রী আশা প্রকাশ করেন, করদাতাগণ কর রেয়াতের এ সুযোগ গ্রহণ করে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে উৎসাহিত হবেন, যা আয়কর বিভাগের ডিজিটাল ট্রান্সফরমেশন প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে।

 

সাধারণ করদাতাদের করমুক্ত আয়ের সীমা চলতি অর্থবছরের চেয়ে ৫০ হাজার টাকা বাড়িয়ে ৩ লাখে উন্নীত করা হয়েছে। প্রস্তাবিত বাজেট অনুসারে বার্ষিক আয় ৩ লাখ টাকা পর্যন্ত হলে কর দিতে হবে না। চলতি অর্থবছরে যা আড়াই লাখ টাকা পর্যন্ত আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর