শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৪৩ পূর্বাহ্ন

ই-পেপার

বাংলা ভাষার সঠিক মর্যাদা চাই – শাবলু শাহাবউদ্দিন

চলনবিলের আলো ডেস্ক:
আপডেট সময়: সোমবার, ২২ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৩৩ অপরাহ্ণ

২১ ফেব্রুয়ারি চলে গেছে । এভাবে চলে যাবে ফেব্রুয়ারি মাস । আমরাও ভুলে যাবো ভাষা শহীদদের কথা । ভুলে যাবো বাংলা ভাষার মর্যাদাকী । এই ভাবে আবার আসবে এক বছর পরে এই বিশেষ দিন । সবার মনে হবে আবার নতুন করে আমাদের ভাষা শহীদদের কথা । এভাবে আর কত দিন? পরিবর্তন একটু দরকার । চিরদিনের জন্য । তাই নয় কী?

১৯৪৭ সালে দেশ বিভাগের এক বছর পড় ১৯৪৮ সালে বাংলা নিয়ে সৃষ্টি হয় জটিলতা । সেই জটিলতার জের ধরে ১৯৫২ সালে অনেক মায়ের বুক খালি হয়। তারিখটা ছিলো আটই ফাল্গুন রোজ বুধবার ১৩৫৮ বঙ্গাব্দ ।কিন্তু সেই আট ফাল্গুন আমরা চিনি না, চিনি একুশে ফেব্রুয়ারীকে। বিষয়টি কিন্তু জাতীয় ভাবে লজ্জা জনক । সেই সংগ্রামের উদ্দেশ্য ছিল বাংলা ভাষা প্রতিষ্ঠা করা । বাংলা ভাষা যেহেতু আমাদের মাতৃভাষা ছিলো তাই আমরা চেয়ে ছিলাম বাংলা ভাষাকে রাষ্ট্রীয় ভাষা হিসেবে স্বীকৃতি দিক তৎকালীন সরকার এবং প্রশাসন।১৯৫৬ সালে বাংলা ভাষা লিখিত আকারে রাষ্ট্রীয় ভাষার মর্যাদা পেলেও, সেইবাংলা ভাষায় আজও অব্দি সঠিক ভাবে রাষ্ট্রীয় ভাষার মর্যাদা কী পেয়েছে ! পেলেও কত টুকু পেয়েছে, প্রশ্ন কিন্তু থেকে যায় ।

এখনো বিচার কার্যক্রম চলে ইংরেজি ভাষায়, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ নোটিশ দেওয়া হয় ইংরেজি ভাষায়, যে কোন আবেদন ফর্ম পূরণ করতে হয় ইংরেজি ভাষায়, বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগেরবইগুলো পড়ানো হয় ইংরেজি ভাষায়, চাকরির আবেদন ফর্ম পূরণ করতে হয় ইংরেজি ভাষায়, সরকারি বেসরকারি সকল চাকরির ক্ষেত্রে ইংরেজি গুরুত্ব সবার প্রথমে, সরকারি বেসরকারি সকল বড় প্রতিষ্ঠানের নথি পত্র তৈরি হয় ইংরেজি ভাষায়, এখন বড় বড় প্রতিষ্ঠানের নাম ইংরেজি ভাষায় (যেমন ইসি, বিআরটিসি, বিআর, বিআরআরআই, ইউজিসি, এনবিআর, এমসিসিআই ইত্যাদি) ।

বাংলা ভাষার মর্যাদা কেমব মুখের বুলি হিসেবে থাকলে চলবে না । এখন এদেশের ৯৮% মানুষ বাংলা ভাষায় কথা বলে । যে দেশে চাকরি খুঁজতে হলে ইংরেজি ভাষা জানা অপরিহার্য । একজন অফিস সহায়কের চাকরির পরীক্ষা থাকে চার ভাগের এক ভাগ ইংরেজি । বিষয়টি কিন্তু খুব চিন্তার, একজন অফিস সহকারী ইংরেজি ভাষা জানা কেন এত গুরুত্ব? যে দেশের ৯৮% লোকের মুখের ভাষা বাংলা ।সেই দেশের সরকারি বেসরকারি সকল পরীক্ষার ২৫% অধিক কেন প্রশ্ন করতে হবে ইংরেজিতে। যে কোন চাকরির পরীক্ষার মুখিক পরীক্ষার প্রথম প্রশ্ন থাকে, introduce yourself. কিন্তু কেন এই প্রশ্ন ? যে দেশের ৯৮% লোকের মাতৃভাষা বাংলা সে দেশের মুখিক পরীক্ষা প্রশ্ন কেন ইংরেজি দিয়ে শুরু করতে হবে । ইংরেজি আন্তর্জাতিক ভাষা তার মর্যাদা আছে । তাই বলে বাংলা ভাষাকে অপমান করে ইংরেজি ভাষাকে বুকে আকরিয়ে নিতে পারি না । পৃথিবীতে সীমিত সংখ্যক জাতি তাদের  ভাষা এবং সংস্কৃতির জন্য জীবন দিয়েছেন । তাদের মধ্যে আমরা অন্যতম । যে ভাষার জন্য জীবন দিলাম, সংগ্রাম করলাম, সেই ভাষার আজ এই দূরাবস্থা।দেখে নিজের প্রতি নিজেরই ঘৃণা লাগে । সমগ্র বিশ্বের সকল ভাষার ভাষীর অবস্থানে দিক দিয়ে বাংলা ভাষা ষষ্ঠ । কিন্তু সেই ভাষা আন্তর্জাতিক ময়দানে যতটুকু সম্মান পাওয়ার কথা ততটুকু পেয়েছে কী? নিশ্চয়ই পায় নাই । এর জন্য দায়ী করা । আমরা নিজেরা । বাংলাদেশ সরকার এবং ভারতের পশ্চিমবঙ্গের সরকার । আমরা কিন্তু নিজেরা কিন্তু বাংলা ভাষাকে কতটুকু অপমান করছি তা কিন্তু নিজেরা জানি না । আমাদের জানা উচিতনয় কী ?

পশ্চিমবঙ্গ সরকার , বাংলাদেশ সরকার, আসামও ত্রিপুরা সরকারের এখন বুঝা উচিত বাংলা ভাষার মর্যাদা কতটুকু । পশ্চিমবঙ্গ সরকার  এবং বাংলাদেশ সরকারের সম্মিলিত প্রচেষ্টা চালানো উচিত বাংলা ভাষাকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরা জন্য । বর্তমানে যদি আমরা বাংলা ভাষা নিয়ে চিন্তা করতে ভুলে যাই অদূর ভবিষ্যতে আমাদের  বাংলা ভাষার অবস্থা খুব খারাপ হবে ।বাংলা ভাষাকে সঠিক মর্যাদা দিতে সব স্থানে বাংলা ভাষার চর্চা বৃদ্ধি করতে হবে । যেমন সরকারি বেসরকারি সকল কাগজপত্র বাংলা ভাষায় হতে হবে, সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ভাষার চর্চা কেন্দ্র থাকতে হবে, সকল বই পত্রের অনুবাদে সমৃদ্ধি করতে হবে,সকল ধরনের বিদেশি ভাষার আগ্রাসন রুখে দিতে হবে ।সকল সরকারি, বেসরকারি এবং সংস্কৃতি প্রতিষ্ঠানে বাংলা ভাষার চর্চা কেন্দ্র গড়ে তুলতে হবে । জাতীয় পর্যায়ে সকল কিছুর নাম বাংলায় লিখতে হবে এবং রাখতে হবে । সকল ধরনের নাটক এবং সিনেমার নাম বাংলায় দিতে হবে এবং শব্দের মিশ্রণ বন্ধ করতে হবে ইত্যাদি ।

বাংলা ভাষার ব্যবহার জাতীয় পর্যায়ে বৃদ্ধি করে, বাংলা ভাষাকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে হবে ।আন্তর্জাতিক অঙ্গনে বাংলা ভাষা চর্চা বৃদ্ধি করার জন্য আন্তর্জাতিক প্রতিযোগিতা সহ নানা ধরনের পুরস্কারের ব্যবস্থা করতে হবে । পরিশেষে বলা যায় বাংলা ভাষার সঠিক মর্যাদা দিতে হবে ।

 

শাবলু শাহাবউদ্দিন

আহ্বায়ক

বাংলাদেশ ছাত্রমৈত্রী

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ।

০১৭৪৬৬৩১১২৫

 

 

CBALO/আপন ইসলাম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর