আজ ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ

ভারতে প্রতি ঘণ্টায় করোনায় আক্রান্ত হচ্ছেন ২০৫৫ জন

 আন্তর্জাতিক ডেস্ক: 

ভারতে করোনাভাইরাস পরিস্থিতি দিনে দিনে ভয়াবহ আকার ধারণ করছে। প্রত্যেক দিন দেশটিতে করোনায় আক্রান্ত এবং মৃত্যুর রেকর্ড হচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৪৯ হাজারের বেশি এবং মারা গেছেন সাত শতাধিক মানুষ।

পরিস্থিতির অবনতি ঘটতে থাকায় দেশটির বেশ কিছু রাজ্য আবারও লকডাউন কার্যকরের পরিকল্পনা করছে। এনডিটিভি বলছে, ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৩২০ জন এবং মারা গেছেন ৭০৪ জন।

এর ফলে দেশটি করোনায় আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ১৯ হাজার ৩০২ জনে পৌঁছেছে। এছাড়া মৃতের সংখ্যায় ফ্রান্সকে পেছনে ফেলে ষষ্ঠ স্থানে উঠে এসেছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় প্রাণ গেছে ৩১ হাজার ২৪ জনের।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ৪৯ হাজার ৩২০ জন। সেই হিসেবে প্রতি ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়েছেন ২ হাজার ৫৫ জন করে। বৃহস্পতিবার পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ছিল ১২ লাখ ৮৮ হাজার; যা বিশ্বের মোট আক্রান্তের প্রায় ৮ শতাংশ।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাসের উৎপত্তি হওয়ার পর তা বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়েছে। এই ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে, প্রাণ গেছে ৬ লাখ ৩৭ হাজারের বেশি। চীন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হলেও বিশ্বের বিভিন্ন অঞ্চলে এখনও লাগামহীন অবস্থায় রয়েছে করোনা।

করোনাভাইরাস মহামারিতে পুরো বিশ্ব বিপর্যয়ের মুখোমুখি হলেও এখন পর্যন্ত এর কোনও ভ্যাকসিন কিংবা প্রতিষেধক আবিষ্কার হয়নি। তবে বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা করোনার ভ্যাকসিন আবিষ্কারে নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে বেশ কয়েকটি ভ্যাকসিন প্রথম ও দ্বিতীয় ধাপের পরীক্ষা শেষ করে তৃতীয় ধাপে প্রবেশ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর