মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৩:০১ পূর্বাহ্ন

ই-পেপার

টানা তীব্র তাপদাহে মানুষের পাশাপাশি ভালো নেই প্রাণীকূল

বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি:
আপডেট সময়: মঙ্গলবার, ৬ জুন, ২০২৩, ৫:২০ অপরাহ্ণ

বৈরী আবহাওয়ায় কঠিন সময় পার করছে দেশের মানুষ। টানা তাপদাহে অতিষ্ঠ জনজীবন। তীব্র তাপদাহের পাশাপাশি বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকায় ভ্যাপসা গরমে দিনাজপুরের বীরগঞ্জ যেন পরিণত হয়েছে তপ্ত মরুভূমিতে। দেশে চলমান এই তাপদাহে মানুষের পাশাপাশি ভালো নেই প্রাণীকূল।

তীব্র তাপদাহ থেকে পরিত্রাণ পেতে রাস্তায় অথবা ফুটপাতে জমে থাকা নোংরা পানির মধ্যে সময় কাটাতে দেখা গেছে ভাসমান প্রাণীকূল। বিশেষ করে বেওয়ারিশ কুকুরদের অবস্থা বেগতিক। এছাড়াও গৃহপালিত পশু-পাখি হাস,মুরগির, গরু,ছাগল, পাখিরা রয়েছে চরম অস্বস্তি। তাপদাহ বাড়তে থাকায় তাদের মাঝে দেখা দিচ্ছে পানিশূন্যতা নানা ধরণের রোগ বালাই। এসব কারণে অধিকাংশ প্রাণীক‚লের মাঝে আচরণগত পরিবর্তনও লক্ষ্য করা গেছে।

বীরগঞ্জ উপজেলার পরিবেশবাদী তরুন কর্মী সোহেল আহমেদ জানান, খাবারের পাশাপাশি তীব্র তাপদাহ প্রাণীকূলের করুণ অবস্থা। প্রচন্ড তাপদাহে বাতাসের আর্দ্রতা বেশি থাকায় মৃত প্রায় প্রাণী কূলের অবস্থায় পড়ে থাকতে দেখা যায় বেশির ভাগ প্রাণীদের। সবচেয়ে বেশি দুভোর্গ ফুটপাতে থাকা কুকুরদের। প্রচন্ড গরমে তাদের পাশে কেউ নেই। এ ব্যাপারে সরকারের দ্রুত পদক্ষেপ গ্রহণ করা উচিত।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মোঃ ওসমান গণি বলেন, এ বিষয়ে আমাদের সার্বক্ষণিক মনিটরিং অব্যাহত রয়েছে। উপজেলা প্রাণি সম্পদ অধিদপ্তরে চলমান প্রশিক্ষণে এ ব্যাপারে পরামর্শ প্রদান করা হচ্ছে। যেখানে পশুপাখিদের বিচরণ রয়েছে এমন এলাকায় ছায়া যুক্ত জায়গায় পানি রাখার জন্য জনসাধারণের প্রতি অনুরোধ করা হয়েছে। যদি সম্ভব হয় সেই পানিতে লেবুর রস দেওয়ার জন্য পরামর্শ প্রদান করা হয়েছে। বিশেষ করে আগামী কোরবানীকে কেন্দ্র করে গরু এবং ছাগল খামারীদের খামারে ফ্যানের পাশাপাশি প্রাকৃতিক ভাবে বাতাস প্রবেশ করে সেই ব্যবস্থা গ্রহণের পরামর্শ প্রদান করা হয়েছে। কোথাও কোন ধরণের সমস্য সৃষ্টি হলে দ্রুত উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com