শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন

ই-পেপার

সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম সিজার

এম এ মাসুদ, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি:
আপডেট সময়: রবিবার, ১৯ মার্চ, ২০২৩, ৮:০৮ অপরাহ্ণ

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার দীর্ঘ ৪১বছর পর চালু হলো অপারেশন থিয়েটার। আর চালু হওয়ার পর হাসপাতালের ওটির প্রথম সিজারে জন্ম হয়েছে এক শিশুর।
রোববার দুপুরে সিজারের মাধ্যমে মীম খাতুন (২২) নামের এক প্রসূতি জন্ম দেন এক ছেলে সন্তানের। তিনি উপজেলার চন্ডিপুর ইউনিয়নের সীচা (চৌরাস্তা) গ্রামের সুজন মিয়ার স্ত্রী। মীমের এটা ছিল দ্বিতীয় সিজার। বর্তমানে সুস্থ রয়েছেন ওই মা ও নবজাতক।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র বলছে, দুপুর পৌঁনে একটায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আবুল ফাত্তাহ-র নেতৃত্বে মীমের সফল সিজার করা হয়। এসময় ডাঃ মোহাম্মদ আবুল ফাত্তাহকে সহযোগিতা করেন গাইনী এন্ড অবস ডাঃ সুরভী সুলতানা, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ রেজওয়ান আহম্মেদ, ডাঃ তারিকুল ইসলাম তারেক, ডাঃ আরিফুল ইসলাম, ডাঃ মনিরা, ডাঃ সুবর্ণা, নার্স জুলেখা, সাবনা ইয়াসমিনসহ সকল মেডিকেল অফিসার ও নার্সগণ।
জানা গেছে, ৫০ শয্যা বিশিষ্ট এ স্বাস্থ্য কমপ্লেক্সটি প্রতিষ্ঠিত হয় ১৯৮২ সালে। কিন্তু  নানাবিধ কারণে দীর্ঘ সময় পেরিয়ে গেলেও চালু হয়নি অপারেশন থিয়েটার । অবশেষে দেরিতে হলেও সব প্রতিবন্ধকতা কাটিয়ে চালু হয়েছে ওটি।
ইতিপূর্বে কোনো প্রসূতি মায়ের সিজারের প্রয়োজন হলে যেতে হতো বিভাগীয় শহর রংপুর কিংবা জেলা শহরে গাইবান্ধায়। এখন হাতের নাগালে প্রসূতিদের জন্য এমন ব্যবস্থা চালু হওয়ায় কোনো প্রকার ঝামেলা ছাড়াই সেবা পাবেন তারা। এনিয়ে খুশি স্থানীয়রা।
সদ্য জন্ম নেওয়া শিশুর বাবা সুজন বলছেন, ‘হাসপাতালে প্রথম সিজার হয়েছে। এ জন্য প্রথমে কিছুটা ভয়ে ছিলাম। কিন্তু সুষ্ঠুভাবে সবকিছু সম্পন্ন হওয়ায় খুব খুশি হয়েছি আমি। আর এ কাজটির পুরো কৃতিত্বই ডা. মোহাম্মদ আব্দুল ফাত্তাহ স্যারসহ সংশ্লিষ্ট সবার। আমাদের মতো গরিব মানুষের জন্য এটা অনেক বড় প্রাপ্তি।’
সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আব্দুল ফাত্তাহ বলেন, ‘আল্লাহর রহমতে হাসপাতাল প্রতিষ্ঠার ৪১ বছর পর প্রথম সিজারে আমরা সফল হয়েছি। এ সফলতায় হাসপাতালের সকল ডাক্তার ও নার্সগণ সহযোগিতা করেছেন। ওটি শেষে প্রসূতিসহ নবজাতককে হাসপাতালের কেবিনে রাখা হয়েছে। নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে এখানেই প্রসূতি এবং নবজাতককে সেবা দেওয়া হবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com