শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন

ই-পেপার

চৌহালী তীর রক্ষা বাঁধের ১৫০ মিটার এলাকা জুরে ধস

প্রতিনিধির নাম:
আপডেট সময়: বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০, ৩:১৫ অপরাহ্ণ

চৌহালী (সিরাজগঞ্জ) প্রতিনিধি:
সিরাজগঞ্জের চৌহালী উপজেলা যমুনার তীর রক্ষা বাঁধে আবারো ১৫০ মিটার এলাকা জুরে ধস নেমেছে ৷উপজেলার খাষকাউলিয়া ইউনিয়নের খাষকাউলিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের পশ্চিম পাশে, মিয়া পাড়া ও জনতা উচ্চ বিদ্যালয়ের পাশে যমুনা নদীর তীর রক্ষা বাঁধে আবারও ১৫০মিটার এলাকা জুড়ে ধস দেখা দিয়েছে। সিরাজগঞ্জের চৌহালী ও টাঙ্গাইলের নাগরপুর উপজেলা রক্ষায় ৭ কি.মি. দৈর্ঘের এ বাঁধে দফায় দফায় ধসে এ পর্যন্ত প্রায় ৪’শ থেকে ৫’শ মিটার অংশ নদী গর্ভে বিলীন হয়। গত তিন বছর বাধ ভাঙ্গন বন্ধ থাকলেও আবারও নতুন করে ৩ স্থানে ১৫০ মিটার এলাকা জুড়ে বাঁধে ধসের কারণে এলাকার মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

 

বাঁধে ধসের কারণে নতুন করে হুমকির মুখে পড়েছে চৌহালী উপজেলা স্বাস্থ্য কমপে­ক্স, সিনিয়র ফাজিল মাদ্রাসা, খাষকাউলিয়া বালিকা উচ্চ বিদ্যালয়, চৌহালী আদর্শ উচ্চ বিদ্যালয়, সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়,এসবি এম কলেজ, কে কে জোতপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও খাষকাউলিয়া পূর্বপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়,সরকারি কলেজসহ সকল স্থাপনা। বাংলাদেশের মানচিত্র থেকে চৌহালী উপজেলা শেষ পর্যন্ত হারিয়ে না যায় এমন আশঙ্কাও করছেন অনেকেই।

 

চৌহালী উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ ফার“ক হোসেন সরকার জানান, ১২০ কোটি টাকার প্রকল্প আবারো ধস নামার সংবাদ পেয়েছি এবং ঐ এলাকা পরিদর্শনও করেছি। তিনি আরও বলেন আজই ধস এলাকায় ডাম্পিং এর জন্য ২হাজার জিও ব্যাগ অনুমোদন হয়েছে আজই ডাম্পিং এর কাজ শুরু হবে।

 

চৌহালী উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ আফসানা ইয়াসমিন বলেন, পানি বৃদ্ধি ও কোমতেও ভাঙ্গন দেখা দেয়। নদীর পার রক্ষা বাধ পৃথক ভাবে ৩ জায়গায় ধস নামার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করি এবং ভাঙ্গন ঠেকাতে পানিউন্নয় বোর্ডের সাথে কথা বলেছি তারা দ্রুত ডাম্পিং কাজ করবে।

 

টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ নুরুজ্জামান বলেন, ‘বার বার ধসের কারণে আমরাও বিব্রত। তিনি আরও বলেন, আমরা ধসের সংবাদ পেয়ে এলাকা পরিদর্শন করি এবং দ্রুত ভাঙ্গন রোধে ধস এলাকায় জিও ব্যাগ ডাম্পিং করা হবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com