শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:১২ অপরাহ্ন

ই-পেপার

অস্ট্রিয়া রাজধানী ভিয়েনা অবস্থিত বাংলাদেশ দূতাবাসে শহীদ বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী পালিত

প্রতিনিধির নাম:
আপডেট সময়: বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০, ৬:১০ অপরাহ্ণ

রফিকুল ইসলাম সজীবঃ

বুধবার (৫ আগস্ট ২০২০) হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী অস্ট্রিয়াস্থ বাংলাদেশ দূতাবাসে অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মান্যবর মোহাম্মদ আবদুল মুহিত এর সভাপতিত্বে যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করা হয়। অনুষ্ঠানের প্রথম পর্যায়ে ছিল আলোচনা সভা। বাংলাদেশ দূতাবাসের দূতাবাসের মিশন উপ প্রধান রাহাত বিন জামান তত্বাবধানে ও দূতালয় প্রধান তারাজুল ইসলামের সঞ্চালনায় আলোচনায় সভায় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আ.স.ম. আবদুর রহিম পাকন, এম নজরুল ইসলাম, হাফিজুর রহমান নাসিম, রবিন মোহাম্মদ আলী, জান্নাতুল ফরহাদ সহ আরও অনেকে।

 

আলোচনা সভায় বক্তাগণ শহীদ শেখ কামালের রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনের তাঁর গৌরবময় অবদানের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। মান্যবর রাষ্ট্রদূত তাঁর সমাপনী বক্তব্যে আবেগপ্লুত হয়ে বলেন শহীদ শেখ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের ছাত্র ছিলেন এবং তিনিও সেই বিভাগের ছাত্র হিসাবে পড়াশোনা করে ডিগ্রী অর্জনের সৌভাগ্য লাভ করেছেন। তিনি আরো বলেন শহীদ শেখ কামাল শুধু বাংলাদেশের আধুনিক ফুটবলের প্রবর্তক ছিলেন না তিনি বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ ভূমিকা রেখে গেছে তিনি প্রতিষ্ঠিত করেছিলেন স্পন্দন শিল্পী গোষ্ঠী, ঢাকা থিয়েটার। এই প্রতিষ্ঠান অনেকেই আজ দেশ ও বিদেশে সুনামের সঙ্গে বিচরণ করছে।

 

সবশেষে তিনি জাতির পিতা বঙ্গবন্ধুসহ ১৫ই আগস্টে নিহত সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও উপস্থিত সবাইকে অভিনন্দন জানিয়ে আলোচনা সভা সমাপ্তি ঘোষণা করেন। দ্বিতীয় পর্বে অস্ট্রিয়া দূতাবাসে কর্মকর্তা মোহাম্মদ জুবায়ের চৌধুরী এর পরিচালনায় জাতির পিতা সহ সকল শহীদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অস্ট্রিয়াস্থ ভিয়েনা প্রবাসী রাজনৈতিক, সামাজিক ও বিশিষ্ঠ সুধীজন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর