রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৫১ পূর্বাহ্ন

ই-পেপার

ফরিদপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালন

মেহেদী হাসান, ফরিদপুর (পাবনা) প্রতিনিধি:
আপডেট সময়: শনিবার, ১৬ ডিসেম্বর, ২০২৩, ৫:২২ অপরাহ্ণ

বাঙালী জাতির হাজার বছরের শৌর্যবীর্য বীরত্বের এক বিস্মরণীয় গৌরবময় দিন ১৬ ডিসেম্বর। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে আত্মপ্রকাশ একটি স্বাধীন ভূখণ্ডের নাম জানান দেওয়ার এই ১৬ ডিসেম্বর। ১৯৭১ সালের এই দিনে নয় মাসের মুক্তিযুদ্ধ শেষে রেসকোর্স ময়দানে ( বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) আত্নসমর্পণ করেছিল পাকিস্তানি হানাদার বাহিনী। চূড়ান্ত বিজয়ের মধ্য দিয়ে অভ্যুদয় ঘটে বাঙালির স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ। তবে একই সাথে দিনটি বেদনারও, তাদের জন্য বিশেষ করে যারা স্বজন হারিয়েছে।

অগণিত মানুষের আত্মত্যাগের ফসল আমাদের এই স্বাধীনতা।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের নেতৃত্ব ১৯৪৮ সাল থেকে ৫২’র ভাষা আন্দলোন, ৬৬’র ছয় দফা, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, ২৫’র মার্চে গণহত্যা শুরু হলে ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দেন।১৯৭১ সালে ১৬ ডিসেম্বর পাক সেনা আত্নসমর্পণের মধ্য দিয়ে চূড়ান্ত বিজয় অর্জিত হয়। সেই হিসেবে বিজয়ের ৫২ বছর পূর্তির দিন আজ।

তারই ধারাবাহিকতায় ফরিদপুর উপজেলা প্রশাসন কৃর্তক আয়োজিত মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর পালিত হয়।ফরিদপুর উপজেলা শহিদ মিনারে ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের প্রকৃতিত্রে ফুলের তোরা দিয়ে সম্মান জানানো মধ্য দিয়ে দিনটির কার্যক্রম শুরু করা হয়। বিজয় দিবস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,ফরিদপুর উপজেলা নির্বাহি কর্মকর্তা শিরিন সুলতানা, সহকারী কমিশনার ভূমি মোছা : মুর্শিদা খাতুন, ফরিদপুর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো : গোলাম হোসেন গোলাপ, ফরিদপুর থানা অফিসার ইনর্চাজ মো : হাফিজুর রহমান, পৌর মেয়র খ ম কামরুজ্জামান মাজেদ, ভাইসচেয়ারম্যান মো : নুরুল ইসলাম কুদ্দুস, ফরিদপুর উপজেলা সকল মুক্তি যোদ্ধা ও তার পরিবারবর্গ।সকল প্রশাসনিক কর্মকর্তা কর্মচারী বৃন্দ, উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকা, ছাত্র- ছাত্রী বৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর