রবিবার, ১৯ মে ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন

ই-পেপার

সাপাহারে মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউট’র কৃষক প্রশিক্ষণ

হাফিজুল হক, সাপাহার (নওগাঁ) প্রতিনিধিঃ
আপডেট সময়: সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩, ৩:২৬ অপরাহ্ণ

“অম্লীয় মৃত্তিকা সংশোধন করুন অধিক ফসল ঘরে তুলুন” আলোচ্য বিষয়ে নওগাঁ সাপাহারে কৃষকদের মাঝে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
৩০ অক্টোবর সোমবার সকাল ১০ টায় সময় মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউট আঞ্চলিক অফিস নওগাঁ এর আয়োজনে উপজেলা কৃষি অফিসের হলরুমে, অম্লীয় মৃত্তিকা ব্যবস্থাপনায় চুন প্রযুক্তি ব্যবহার, মাটি পরীক্ষার ভিত্তিতে সুষম সার প্রয়োগ ও সরজমিনে ভেজাল সার সনাক্তকরণের কলাকৌশল এর উপর প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন সাপাহার উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্যাহ আল মামুন।
মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউট আঞ্চলিক অফিস নওগাঁ এর সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা নিলুফার ইয়াসমিনের সভাপতিত্বে অন্যান্য মধ্যে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক অফিসের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ নুরুল ইসলাম, সাপাহার উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শাপলা খাতুন ও উদ্ভিদ বিষয়ক উপসহকারী কর্মকর্তা আতাউর রহমান সেলিম প্রমুখ।
প্রশিক্ষণে বক্তাদের মাধ্যমে জানা যায়, ফসলের খাদ্য ভান্ডার হলো মাটি। অপরিকল্পিত ভাবে সার ব্যবহারের কারণে মাটির উর্বরতা শক্তি ক্রমেই কমে যাচ্ছে। ফলে ফসলের ফলন ও উৎপাদন আশানুরুপ হয় না। এমতাবস্থায় প্রয়োজন মাটির উর্বরতা বৃদ্ধি ও সংরক্ষণ। এ জন্য মাটির উর্বরতা সংরক্ষণসহ ফসলের কাঙিখত ফলন বৃদ্দির জন্য মাটি পরীক্ষা করে সুষম সার প্রয়োগ করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর