রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:৩৯ পূর্বাহ্ন

ই-পেপার

আগাম বোরো চাষে ব্যস্ত কৃষকেরা

রুবিনা আজাদ, আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল:
আপডেট সময়: সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২, ৮:৩৩ অপরাহ্ণ

আগৈলঝাড়ায় ৯হাজার ৪শ ১০ হেক্টর জমি চাষের লক্ষমাত্রায় আগাম বোরো চাষে ব্যস্ত কৃষকেরা
উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ হয়েছে ৫০ হাজার ৬শ ৯০ মেট্টিক টন চাল

বরিশাল জেলার অন্যতম শষ্য উৎপাদনকারী উপজেলা হিসেবে পরিচিত আগৈলঝাড়া উপজেলায় আগাম ইরি-বোরো চাষে নেমেছে চাষীরা। চলতি বোরো মৌসুমের শুরুতেই শীত উপেক্ষা করে বীজতলা থেকে বীজ আহরণ করে উপজেলার বিভিন্ন এলাকায় বোরো ধানের চারা (বীজ) লাগাতে এখন ব্যস্ত সময় পার করছেন চাষিরা। বর্তমান আবহাওয়ার মতো চাষের সময়ে আবহাওয়া অব্যাহত অনুক‚ল থাকলে এবছরও বাম্পার ফলনের আশা করছে কৃষি সম্প্রসারণ বিভাগ।
উপজেলা উদ্ভিদ সংরক্ষণ অফিসার সুভাষ চন্দ্র মন্ডল জানান, সরকারী প্রনাদনার অংশ হিসেবে বোরো মৌসুম শুরুর আগেই চলতি রবি মৌসুমে ১৬৫০জন চাষিকে সরিষা, ভুট্টা, মুগ, মশুর, খেসারীসহ বিভিন্ন শষ্যের বীজ ও সার প্রদান করা হয়েছে। এছাড়াও সরকারের পুণর্বাসন বীজ সহায়তা ও প্রোনোদনার আওতায় উপজেলার পাঁচটি ইউনিয়নের ৫হাজার ৩শ জন কৃষক পরিবারকে ২কেজি করে হাইব্রীড ধান বীজ ও ৫শ জনকে উফসী বীজ ও সার সহায়তা প্রদান করা হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ দোলন চন্দ্র রায় জানান, চলতি বোরো মৌসুমে উপজেলার পাঁচটি ইউনিয়নে মোট ৯ হাজার ৪শ ১০হেক্টর জমি ইরি-বোরো চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে আগাম চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩শ হেক্টর জমি। চাষকৃত জমিতে ফসল উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার ৬শ ৯০মেট্টিক টন চাল। ইতোমধ্যেই বিভিন্ন এলাকায় আগাম চাষ শুরু করেছেন কৃষকেরা।
কৃষি অফিসার আরও জানান, উপজেলায় মোট আবাদী জমির মধ্যে ৯ হাজার ১শ ৬০ হেক্টর জমিতে হাইব্রীড ধান ও ২শ ৫০হেক্টর জমিতে উচ্চ ফলনশীল (উফসী) বোরো ধান আবাদ করা হবে।
আবহাওয়া বৈরী না হলে এবং কীটপতঙ্গর আক্রমন কম হলে এবছরও ফসলের বাম্পার ফলনের সম্ভাবনা আছে বলে জানান কৃষি অফিসার দোলন চন্দ্র রায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com