রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন

ই-পেপার

দ্রুত ঘুম আসবে যে অভ্যাসে

চলনবিলের আলো ডেস্ক:
আপডেট সময়: শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১০:৪৬ পূর্বাহ্ণ

ঘুম নিয়ে অনেকের অভিযোগ যে, রাতে ঠিকমত ঘুমাতে পারেন না। বিজ্ঞান বলছে, পূর্ণবয়স্ক একজন মানুষের দৈনিক অন্তত ছয় ঘণ্টা ঘুম প্রয়োজন। কিন্তু কীভাবে ঘুম আসবে চটপট? এ নিয়ে অনেকেই সমাধান খুঁজে পান না।

যে অভ্যাসগুলো মেনে চললে দ্রুত ঘুম আসতে পারে তা নিম্নে দেওয়া হলো-

ঘুমাতে যাওয়ার সময় অনেকের নানা বিষয় নিয়ে দুশ্চিন্তা থাকে। আর এই দুশ্চিন্তাই অনিদ্রার কারণ হয়ে দাঁড়ায়। ঘুমাতে যাওয়ার আগে এই সমস্যা মাথা থেকে বের করে দেওয়ার চেষ্টা করুন। এর সবচেয়ে ভালো উপায় রোজ ঘুমানোর আগে দুশ্চিন্তার কথা লিখে রাখা। শুধু দুশ্চিন্তার কথা নয়, আগামী দিনে কী কী কাজ বাকি পড়ে আছে তাও লিখে রাখতে পারেন। এতে অন্তত কিছু সময়ের জন্য মাথা হালকা হয়ে যেতে পারে।

টিভি, ল্যাপটপ কিংবা ফোন ব্যবহার করার সময় কমিয়ে আনুন। এসবে চোখ রাখলেই মস্তিষ্ক সজাগ ও সক্রিয় হয়ে ওঠে। তাই শুতে যাওয়ার অন্তত ঘণ্টাখানেক আগে নিজেকে এ ধরনের পর্দার সামনে থেকে সরিয়ে নিন।

কী খাচ্ছেন তার সঙ্গেও ঘুমের যোগ রয়েছে। ক্যাফিনসমৃদ্ধ খাবার খেলে বেশ কয়েক ঘণ্টা ঘুম আসে না। কফি ও চকোলেটে এই উপাদানটি থাকে। তাই ঘুমাতে যাওয়ার অন্তত ৬ ঘণ্টা আগেই থামিয়ে দিতে হবে এই ধরনের খাবার। পাশাপাশি রাতের খাবার যথাসম্ভব হালকা রাখাই ভালো। অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবার খেলে হজমের সমস্যায় ঘুম আসতে বিলম্ব হতে পারে।

অনিদ্রার সমস্যায় কাজে আসতে পারে যোগ অভ্যাস। বলাসন, শবাসন, পদ্মাসন কিংবা পশ্চিমত্তাসন শরীরকে শিথিল করতে সহায়তা করতে পারে। অনিদ্রার সমস্যা কমাতে আরেকটি কার্যকর পদক্ষেপ। নিতান্তই ঘুম না এলে যোগনিদ্রাও আরাম দিতে পারে। সূত্র : নিউজ টুয়েন্টিফোর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com