শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:২১ অপরাহ্ন

ই-পেপার

সূরা নাহালের আয়াত অবমাননা পরিহার করুণ

সাইদুজ্জামান সাগর
আপডেট সময়: সোমবার, ৮ নভেম্বর, ২০২১, ১:৩০ অপরাহ্ণ

যুগ যুগ ধরে বাংলাদেশে একটি নির্দিষ্ট মেয়াদকালীন বিভিন্ন পর্যায়ের নির্বাচন অনুষ্ঠিত হয়ে আসছে। জাতীয় সংসদ, সিটি করপোরেশন পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনসহ বিভিন্ন সংঘ সমিতি ক্লাবের নির্বাচন তো প্রায়ই অনুষ্ঠিত হয় এ দেশে। প্রত্যেক নির্বাচনেই প্রচার-প্রচারনার মাধ্যম হিসেবে হরেক রকমের প্রস্টার ব্যানার লিফলেটসহ নানান পদ্ধতিতে প্রার্থী সমর্থক আয়োজকরা ভোটারদের দ্বারে দ্বারে ঘুরে বেড়ায় ভোট পাওয়ার আসায়। গ্রাম-মহল্লা, রাস্তা-ঘাট, হাট-বাজারে প্রস্টার ব্যানারে ছেয়ে দিয়ে স্ব-স্ব এলাকায় উৎসমুখর পরিবেশ পরিস্থির সৃষ্টি করে তাদের কর্মীরা। হৈহুল্লর দেখে ভোটাদের মাঝে একটি উৎসবের আমেজ বিরাজ করে নির্বাচনের দিন পর্যন্ত।
এসব প্রচার প্রচারনা মূলক প্রস্টার ব্যানার লিফলেটের শুরুতেই লেখা হয় ‘বিসমিল্লাহির রহমানির রহীম’! প্রতীক বা মার্কা পাওয়ার পর থেকেই দফায় দফায় টাঙানো ঝুলানো ও বিতরণ শুরু হয়। এ সব প্রস্টার বাতাস বৃষ্টি ও শিশিরে ভিজে পড়ে যাওয়াসহ প্রতিপক্ষের লোকজন অনেক ক্ষেত্রে ছিড়ে ফেলে এবং ছোট বাচ্চারাও খেলার সময় ছিড়ে ফেলে দেয়। তখন ‘বিসমিল্লাহির রহমানির রহীম’ আয়াতটি মাটিতে পড়ে থাকে, এসময় লোকজন রাস্তা-ঘাট দিয়ে চলাচল করে তখন তা পায়ের তলে পড়ে! বাতাসে উরে নোঙরা বা অবিত্র জায়গায় পড়ে, আবার ছোট প্রস্টার গুলো দিয়ে কিছু মানুষকে কুলুব করতেও দেখা যায় মাঝে মধ্যে। একই ভাবে বিভিন্ন ওয়াজ মাহফিল সভা সমাবেশ মসজিদ মাদ্রাসার রশিদ বইয়েও বাংলা ও আরবিতে এ আয়াতটি লেখা হয়, পরবর্তীতে দানকারী যখন ইচ্ছে হয় রশিদটি ফেলে দেয়। প্রতিনিয়ত সেটিও পায়ে পৃষ্ট হয় বা হচ্ছে! যা ইসলাম ধর্মে মারাত্মক অপরাধ ও চরম সীমা লঙ্ঘন, জাগতিক শাস্তির পাশাপাশি এর চূড়ান্ত পরিনতি জাহান্নাম।
চলতি বছরের মে মাস থেকে সারাদেশে দশম ইউনিয়ন পরিষদ নির্বাচনের হাওয়া বয়তে শুরু হয়। প্রথম ধাপের নির্বাচন শেষে বর্তমানে দ্বিতীয় ধাপে নির্বাচনী দৌড়ঝাপ চলছে। এর মধ্যে তৃতীয় ধাপের তফসিল ঘোষণা করা হয়েছে। সারাদেশে তৃতীয় ধাপে এক হাজার সাতটি ইউনিয়ন পরিষদে ও ১০ টি পৌরসভায় ভোট হবে ২৮ নভেম্বর।
এর আগে প্রথম ধাপে ৩৬৯ ইউপিতে ভোটগ্রহণ সম্পূর্ণ করেছে ইসি। দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপিতে ভোট হবে আগামী ১১ নভেম্বর। উল্লেখ্য, দেশে চার হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে সাড়ে চার হাজার ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকিগুলো মামলা জটিলতার কারণে নির্বাচন আটকে রয়েছে। দেশ স্বাধীন হওয়ার পর থেকে নয় বার ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৯৭৩ সালে প্রথম ইউপি নির্বাচন এবং সর্বশেষ ২০১৬ সালে নবম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়াও ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩, ২০১১ ইউপি নির্বাচন হয়েছে। চলতি বছর ২০২১ সালে জুন মাস থেকে নভেম্বর মাস পর্যন্ত তিনটি ধাপে অনুষ্ঠিত হচ্ছে দশম ইউপি নির্বাচন। ২০১৬ সালের ১১ ফেব্রুয়ারি প্রথম বারের মতো দলীয় প্রতীকে নবম ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ২০১৬ সালের ২২ মার্চ থেকে ৪ জুন পর্যন্ত ছয় ধাপে চার হাজার ২৭৫টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

‘বিসমিল্লাহির রহমানির রহীম’ আয়াতের সর্বপ্রথম ব্যবহার নিয়ে বিজ্ঞ আলেমরা ইসলামের ইতিহাস সূত্রে বলছেন, বিসমিল্লাহ লেখার প্রচলন শুরু করেন হজরত সোলাইমান (আ:)। তিনি আল্লাহর নবী ও তৎকালীন সমগ্র পৃথিবীর শাসক ছিলেন। হজরত সোলাইমান ইয়েমেনের সাবা নগরীর রানি বিলকিসের কাছে চিঠি পাঠান। চিঠিটি বয়ে নিয়ে যায় হুদহুদ নামের একটি পাখি। চিঠির শুরুতে বিসমিল্লাহ লিখেছিলেন হযরত সোলাইমান(আ.)। পরবর্তীতে আল্লাহ সুবহানাহু তাআলা মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর নিকট নাজিল করে, যা পবিত্র কোরআন শরীফের সূরা নাহালের ৩০নং আয়াতে লিপিবদ্ধ করা হয়। পবিত্র কুরআন শরীফের ১১৪টি সূরার মধ্যে সূরা তওবা ব্যতিত অন্য বাকি ১১৩টি সূরা শুরু করা হয়েছে “বিসমিল্লাহির রহমানির রহিম” দিয়ে। সূরা তাওবা’র আগে বিসমিল্লাহির রহমানির রহীম নেই, কিন্তু সুরা নামলের আগে বিসমিল্লাহির রহমানির রহীম ও এর ভিতরে ৩০নং আয়াতে একবার মোট ২ বার দিয়ে বিসমিল্লাহির রহমানির রহিম” দেয়া আছে, অর্থাৎ মোট ১১৪ টি সুরায়, ১১৪ বার আছে। মহানবী হযরত মুহাম্মদ (সা:) প্রতিটি কাজ শুরু করার আগে “বিসমিল্লাহির রহমানির রহীম” বলে শুরু করতেন। অনেক কাজে “বিসমিল্লাহির রহমানির রহীম” বলা বা লেখার নির্দেশনা রয়েছে। সোলাইমান (আ.) এর পর রাসুল (সা.) ছাড়া আর কোনো নবীকেই বিসমিল্লাহর বিধান দেওয়া হয়নি।

যদি কোন লেখা সংরক্ষণের জন্য লেখা হয় অথবা স্বযতেœ রাখার জন্য হয় তাহলে সেখানে বিসমিল্লাহির রহমানির রহীম লেখা উত্তম যেমন পাঠ্যপুস্তক, ডায়েরিতে জীবনি, কবিতা রচনা ইত্যাদি অথবা বহুদিন সংরক্ষণের জন্য কোন ধাতব বস্তুতে লেখে স্বযতেœ রাখা যায়। কিন্তু নির্বাচনী প্রস্টার ব্যানার লিফলেট রশিদ বই যেহেতু কিছু সময়রে জন্য ব্যবহার করা হয় তাই সেগুলোতে আয়াতটি লেখা পরিহারের মাধ্যমে বিসমিল্লাহির রহমানির রহিম অবমাননা বন্ধ করুণ। তবে যারা এসব ছাপার কাজ করে তারা বিসমিল্লাহির রহমানির রহিম বলে কাজ শুরু করলে এবং প্রার্থী সমর্থক আয়োজকরা বিতরণের সময় বিসমিল্লাহির রহমানির রহিম বলে বিতরণ করলে এর ফজিলত পাবেন ইনশাআলাহ।

সাইদুজ্জামান সাগর
রাণীনগর, নওগাঁ।
মোবা:-০১৭৩৮-৮৩৫৫০২।
ইমেইল:- sagorahamed50@gmail.com


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর