শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:০২ অপরাহ্ন

ই-পেপার

বলিউড ছবিতেও থাকছে সামাজিক দূরত্ব!

প্রতিনিধির নাম:
আপডেট সময়: শনিবার, ১৩ জুন, ২০২০, ৯:০৯ অপরাহ্ণ

এম এস শবনম শাহীন:

করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমাতে সামাজিক অর্থাৎ শারীরিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে জোর দেওয়া হচ্ছে। তবে চলচ্চিত্রে কাজের ক্ষেত্রে কি সেটা সম্ভব? অন্তত বলিউড সিনেমায়? অথচ সেভাবেই কাজ করার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। অর্থাৎ বলিউডের গানে জমকালো দলীয় নৃত্য, নায়ক-নায়িকার পরিণয় দৃশ্যের আলিঙ্গন- এরকম অনেককিছুই বাদ পড়ছে এই নির্দেশের কারণে। সম্প্রতি টেলিগ্রাফ ডটকো ডটইউকে’র এক প্রতিবেদনে এই নির্দেশনার ওপর ভিত্তি করে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, ভারতে লকডাউন শিথিল করার পর বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রি এক মাসের মধ্যেই কাজ শুরু করার পরিকল্পনা করছে।

 

তবে মানতে হবে তাদের বেশ কিছু নির্দেশনা। এর মধ্যে আছে প্রোডাকশন কর্মীদের সংখ্যা কমানো, সেটে সামাজিক দূরত্ব বজায় রাখা, শিল্পী কম নেওয়া, প্রতিনিয়ত শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা রাখা, চিকিৎসক ও অ্যাম্বুলেন্সসহ জরুরি প্রয়োজনে যা প্রয়োজন তার ব্যবস্থা করা। তবে সবচেয়ে বড় যে পরিবর্তনটা হতে চলেছে তা হল বড় দল মিলে নাচ-গান বাদ দেওয়া। কারণ এই ধরনের দৃশ্য ধারণ করার সময় কোনো মতেই শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়। এর পরিবর্তে সিনেমার পাত্র পাত্রী যথেষ্ট দূরত্ব বজায় রেখে নাচের দৃশ্যে অভিনয় করতে পারবেন। চুম্বন- বলিউড ছবিতে তেমন একটা দেখা না গেলেও, এই বিষয়েও এসেছে নিষেধাজ্ঞা। অনেকে অবশ্য এই নির্দেশনা দেখে মজা করে পরামর্শ দিয়েছেন যে, আগের বলিউড সিনেমার মতো নায়ক-নায়িকার অন্তরঙ্গ দৃশ্য বোঝাতে দুটি ফুলের নড়াচড়া দেখানো যেতে পারে। এই ধরনের নির্দেশনা আসার আগেই বলিউডের অভিনেতা প্রোডিউসার সঞ্জয় সুরি বলেছিলেন, “সিনেমায় অন্তরঙ্গ দৃশ্য ফিরে আসতে সময় লাগবে। আমি তো ভাবতেই পারছি না এই পরিস্থিতিতে ঘর্মাক্ত অবস্থায় অন্যজনের কাছাকাছি হয়ে নাচের দৃশ্যে অভিনয় করবো।

 

আমাদের নতুন করে ভাবতে হবে, বদলাতে হবে কাজের ধরন, থাকতে হবে সতর্ক।” ভারতে যখন লকডাউন শিথিল করে ব্যক্তিগত ব্যবসা প্রতিষ্ঠান সীমিত আকারে চালু করার অনুমতি দেয় তখনই মহারাষ্ট্রের রাজ্য-সরকার বলিউড সিনেমার প্রোডাকশন হাউজগুলোর জন্য ১৬ পাতার এই নির্দেশনা জারি করে। এই নির্দেশনার প্রেক্ষিতে জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রাইজ’য়ের প্রধান কর্মকর্তা পুনিত মিসরা বলেন, “যখন থেকেই শুটিং শুরু হোক না কেনো, আমরা প্রতিনিয়ত সেট জীবাণু মুক্ত করবো। কাজ করবো কম কর্মী নিয়ে। আর তাদের অবশ্যই মাস্ক-গ্লাভস-সহ নিরাপত্তার জন্য যা যা পরা প্রয়োজন তা বাধ্যতামূলক করা হবে।” মহামারী শুরুর আগে অভিনেত্রী বিদ্যা বালান কাজ করছিলেন ‘শেরনি’ ছবিতে, যেটার কাজ লকডাউনের কারণে স্থগিত হয়ে আছে। বিদ্যা এই নির্দেশনাকে স্বাগত জানিয়ে বলেন, “বেশ কয়েকদিনের জন্য এটাই হবে নতুন স্বাভাবিক জীবন। নিজেদের ভালোটা দেওয়ার পাশাপাশি অন্যদের এই বিষয়ে সাহায্য করেও যেতে হবে আমাদের।

 

আমি আমার কাজটা ভালোবাসি, আমি সেই কাজে ফিরে যেতে উদগ্রিব হয়ে আছি।” যদিও ভারতের সিনেমাহলগুলো বন্ধ আছে। আর ‘মাল্টিপ্লেক্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া’ ৩০ জুনের পর থেকে হল চালু করার ব্যাপারে বিভিন্ন ‘নিরাপত্তা’ মূলক পরিকল্পনা গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে যারা সিনেমা দেখতে যাবেন তাদের অবশ্যই মাস্ক পরতে হবে, টিকিট কাটার ব্যবস্থা থাকবে অনলাইনে আর নিজের পরিবার নিয়ে গেলেও আসন খালি রেখে বসতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর