শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:০০ অপরাহ্ন

ই-পেপার

শিরোনাম :
শিরোনাম :
বিরল ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সবাই এগিয়ে আসুন সিংড়ায় অগ্নিকান্ডে পুড়লো ১২ স্বর্ণের দোকান, অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলন-২৪, কবিদের পদচারণায় মুখলিত সিলেটের মুসলিম সাহিত্য সংসদ কাশিনাথপুর অগ্রণী ব্যাংক শাখায় অনিয়মের অভিযোগে ম্যানেজারসহ ৩ জন আটক নাগরপুরের দুই সাংবাদিক বিএমএসএস এ-র কেন্দ্রীয় দায়িত্বে সরইতে দলীয় নেতাকর্মীদের সাথে মতবিনিময় করলেন মোঃ মোস্তফা জামাল ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন গোপালপুরে তাপপ্রবাহে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ না মানায় মুচলিকা দিলেন দুই প্রতিষ্ঠান প্রধান

ইউটিউবে এআই এর তৈরি ভিডিও প্রকাশের ক্ষেত্রে নতুন নিয়ম

চলনবিলের আলো ডেস্ক:
আপডেট সময়: সোমবার, ২৫ মার্চ, ২০২৪, ৬:৪১ অপরাহ্ণ

ইউটিউবে ভিডিও প্রকাশের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে। নির্মাতাদের েএখন থেকে কিছু নিয়ম মেনে ভিডিও আপলোড করতে হবে।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে তৈরি ভিডিওতে লেবেল যুক্তের কার্যক্রম শুরু করেছে ইউটিউব। গতকাল সোমবার থেকে চালু হওয়া এ কার্যক্রমের আওতায় যেকোনো ভিডিও ইউটিউবে প্রকাশের আগেই সেটি কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি করা হয়েছে কি না, তা বাধ্যতামূলকভাবে জানাতে হবে নির্মাতাদের। কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ভিডিওর মাধ্যমে ভুয়া তথ্য ও গুজব ছড়ানো ঠেকাতেই নতুন এ নিয়ম চালু করেছে ইউটিউব।

নতুন এ নিয়ম চালুর পর ইউটিউবে ভিডিও প্রকাশ করতে গেলেই ভিডিওর পরিচিত লেখার জন্য বেশ বড় একটি তালিকা দেখা যাচ্ছে। এই তালিকায় ভিডিও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি হয়েছে কি না বা ভিডিওতে কোনো ব্যক্তি বা স্থানের ছবি নকল বা পরিবর্তন করা হয়েছে কি না, তা জানাতে বলা হয়েছে। এমনকি বাস্তবে ঘটেনি এমন কোনো দৃশ্য ভিডিওতে থাকলে, তা-ও উল্লেখ করতে বলা হয়েছে তালিকাটিতে। নির্মাতাদের দেওয়া সব তথ্য ভিডিওর বর্ণনায় স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে যাবে। ফলে দর্শকেরা সহজেই জানতে পারবেন, ভিডিওটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি কোনো ভিডিওতে মিথ্যা বা ভুল তথ্য থাকলে সেই ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলবে ইউটিউব।

ইউটিউব জানিয়েছে, যেসব নির্মাতা নতুন এ নিয়ম অনুসরণ করবেন না, তাঁদের বিরুদ্ধে বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে ইউটিউবের পার্টনার প্রোগ্রাম থেকে নিয়মভঙ্গকারী নির্মাতা বা চ্যানেলগুলোকে ব্লক করা হবে। ফলে ইউটিউব থেকে আয় করতে পারবেন না তাঁরা।

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সহজেই বিভিন্ন বিষয়ের ভিডিও তৈরি করা যায়। আর তাই কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে ভিডিও তৈরি করে ইউটিউবে প্রকাশ করেন অনেকেই। তবে এসব ভিডিওর মাধ্যমে ভুয়া তথ্য ও গুজবও ছড়ানো হয়ে থাকে। ইউটিউবের নতুন এ নিয়ম চালুর ফলে দর্শকেরা সহজেই কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি ভিডিও চেনার সুযোগ পাওয়ায় মিথ্যা বা ভুল তথ্য ছড়ানো যাবে না বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: সিএনএন ডটকম


আপনার মতামত লিখুন :

One response to “ইউটিউবে এআই এর তৈরি ভিডিও প্রকাশের ক্ষেত্রে নতুন নিয়ম”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com