মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৯:৪৯ পূর্বাহ্ন

ই-পেপার

লাম বনবিভাগ কর্তৃক হাতিসহ এক মাহুতকে আটক

মোঃ নাজমুল হুদা, লামা (বান্দরবান) প্রতিনিধিঃ
আপডেট সময়: শনিবার, ২৩ মার্চ, ২০২৪, ৮:১৯ অপরাহ্ণ

বান্দরবানের লামা উপজেলা সরই ইউনিয়নের গহীন বনে হাতি দিয়ে গাছ টানার সময় পোষা হাতিসহ মাহুতকে (হাতির কেয়ারটেকার) আটক করেছে  বনবিভাগ।
শনিবার (২৩ মার্চ) সকাল ১১টার সময় ইউনিয়নের লেমুপালং মৌজার গহীনে শিল ঝিরি এলাকা থেকে তাদেরকে আটক করা হয়। পরে হাতিটি বঙ্গবন্ধু সাফারি পার্কে পাঠানো হয়েছে।
সুত্রে জানা যায়, গত তিন-চার মাস ধরে শিল ঝিরির বিস্তীর্ণ এলাকার প্রাকৃতিক বনের মূল্যবান নানা প্রজাতির গাছ কাটা চলছিল এবং সেসব গাছ ভাড়া করা হাতি দিয়ে টেনে খাল ও বিভিন্ন ঝিরিতে মজুদ রাখা হয়।
স্থানীয়দের অভিযোগ, মজুদকৃত গাছগুলো পাচার করতে এস্কেভেটর দিয়ে পাহাড় কেটে রাস্তা করা হয়। কোনো ধরণের অনুমোদন ছাড়া পার্শ্ববর্তী লোহাগাড়া উপজেলার চৌধুরী পাড়ার মোরশেদ নামের এক ব্যক্তি দীর্ঘদিন ধরে এসব অপরাধমূলক কর্মকাণ্ড চালিয়ে আসছেন।
বন বিভাগ সূত্র জানায়, লেমুপালং মৌজায় হাতি দিয়ে প্রাকৃতিক বনের গাছ টানার খবর পেয়ে ওই এলাকায় বিশেষ অভিযান পরিচালনার নির্দেশ দেন লামা বিভাগীয় বন কর্মকর্তা। শনিবার সকালে পুলিশের সহযোগিতায় ওই এলাকায় অভিযান চালানো হয়। এ সময় স্থানীয়রা ঝিরি এলাকায় গাছ টানা একটি পোষা হাতিসহ মাহুতকে আটক করে বন বিভাগকে সোপর্দ করে।
লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. আরিফুল হক বেলাল বিষয়টি নিশ্চিত করে বলেন, আটককৃত হাতি ও মাহুতকে লামা বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয়ে আনা হচ্ছে। একই সঙ্গে জব্দ করা গাছগুলোর ঘনফুট পরিমাপের কাজ চলছে। অবৈধভাবে হাতি দিয়ে গাছ টানা কাজে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া।
এ কাজে সহায়তা ছিলেন লামা উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুল হোসেন চৌধুরীসহ সদর রেঞ্জ কর্মকর্তা একে আতা এলাহী,ডলুছড়ি রেঞ্জ কর্মকর্তা মোঃ রেজাউল ইসলাম সহ সংশ্লিষ্ট অনেকেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com