শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৯:০৫ পূর্বাহ্ন

ই-পেপার

ভাঙ্গুড়ায় কৃষি জমির মাটি কেটে বিক্রির অভিযোগ

চলনবিলের আলো ডেস্ক:
আপডেট সময়: শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২, ১১:৩০ পূর্বাহ্ণ

পাবনার ভাঙ্গুড়ায় কৃষি জমিতে অবৈধভাবে মাটি কেটে বিক্রি করার অভিযোগ উঠেছে উপজেলার প্রভাব সালি দুই মাটি ব্যবসায়ির বিরুদ্ধে । সরকারি নিয়ম নিতির তোয়াক্কা না করে স্থানীয় অসাধু প্রভাবশালী নেতার ছত্র-ছায়ায় পুকুর খননের নামে মাটি কেটে অধিক দামে বিক্রয় করছে। ফলে এ উপজেলায় আশঙ্কাজনক হারে কমছে কৃষি জমির পরিমাণ।

স্থানীয়দের অভিযোগ, অবৈধ ভাবে মাটি কেটে ব্যবসা চালিয়ে যাচ্ছে এলাকার প্রভাবশালীরা। প্রকাশ্যে এসব মাটি বিক্রি করলেও অদৃশ্য শক্তির কারণে প্রশাসন তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ায় দিশাহারা ফসলি জমির মালিক ও কৃষকরা।

বুধবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ভাঙ্গুড়া উপজেলার দিলপাশার ইউনিয়নের পাটুল মৌজায় ৩০/৩৫ জন শ্রমিক দিয়ে ফসলি জমি কেটে পুকুর খনন করে ২৫/৩০ টি ইঞ্জিনচালিত (কুত্তাগাড়ি) ট্রলি দিয়ে মাটি বোঝাই করে বিভিন্ন স্থানে নিয়ে তা বিক্রি করা হচ্ছে। প্রতি গাড়ি মাটি বিক্রি হচ্ছে ৫শ’ থেকে ৭ শ টাকা। অপরদিকে অপরিকল্পিত ভাবে মাটি কাটায় ক্ষতিগ্রস্ত হচ্ছে নিকটবর্তী ফসলি জমি। এছাড়া ও এই মাটির গাড়ি রাস্থায় উঠতে বিভিন্ন ফসলি জমির ফসল নষ্ট করে রাস্তা তৈরি করছে। এতে প্রায় ৫/৬ বিঘা জমির ফসল নষ্ট হয়েছে।

স্থানীয় কৃষকদের অভিযোগ ভাঙ্গুড়া উপজেলার সদর ইউনিয়নের চর ভাঙ্গুড়া গ্রামে বগা খাঁর ছেলে সোহেল খাঁ ও মন্ডতোষ ইউনিয়নের মেন্দা গ্রামের হারান মোল্লার ছেলে জাবেদ আলী স্থানীয় কিছু অসাধু আওয়ামী লীগ নেতা ও প্রশাসনকে ম্যানেজ করে ফসলি জমির মাটি কেটে বিক্রি করছে।
এদিকে ওই জমির মালিক উপজেলার অষ্টমনিষা ইউনিয়নে বড় বিশেকোল গ্রামের স্থানীয় প্রভাবশালী আওয়ামী লীগ নেতা উজ্জ্বল আলীর ভাই মোঃ হুজুর আলী ।

মাটি ব্যবসায়ী সোহেল খাঁ বলেন,জমির মালিক মোঃ হুজুর আলী এমপির নিকট তমো হওয়ায় প্রসাশনকে ম্যনেজ করার দায়িক্ত তার তাই অনুমতির বিষয় সে জানে।

মাটি ব্যবসায়ী জাবেদ বলেন, ৩ বিঘা কৃষি জমির উপর গত বছর প্রায় এক বিঘা পুকুর খনন করে । এবছরে বাকি জমিও পুকুর করছে। তবে এসব ছোট কাজে অনুমতি নেওয়ার দরকার হয় না বলে তিনি জানান।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বিপাশা হোসাইন ব্যবস্থা নেয়ার কথা বললে ও দুই দিনে ও কোন ব্যবস্তা নেয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নাহিদ হাসান খান বলেন, বিষয়টি শুনেছি তবে তদন্ত সাপেক্ষে ব্যবস্তা নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর