সোমবার, ১৩ মে ২০২৪, ০৯:৫৮ পূর্বাহ্ন

ই-পেপার

নিয়মিত সহবাসে হৃদরোগের ঝুঁকি!

চলনবিলের আলো ডেস্ক:
আপডেট সময়: শনিবার, ২৭ আগস্ট, ২০২২, ১২:৩৭ অপরাহ্ণ

সহবাসের ভালো দিক যেমন রয়েছে, তেমনি রয়েছে খারাপ দিকও! ৪০ থেকে ৫০ বছর কিংবা তারও বেশি বয়সি পুরুষ যদি প্রতিদিন সহবাস করেন, তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়!

সাম্প্রতিক গবেষণায় এমনটাই দাবি মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়য়ের গবেষকদের। তবে তারা জানিয়েছেন, পঞ্চাশোর্ধ্ব নারীদের ক্ষেত্রে এমন কোনো ভয় নেই!

গবেষক হুই লিউ ও তার সহযোগী গবেষকরা বলেছেন, ‘বয়স্কদের ক্ষেত্রে নিয়মিত সেক্স-এর ফলে কার্ডিওভাসকিউলার রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বৃদ্ধি পায়।’

মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দুই হাজার ২০৪ জনের উপর এই পরীক্ষা করেন। সবারই বয়স ৫৭ থেকে ৮৫ বছরের মধ্যে। দীর্ঘ সময়ের এই গবেষণায় দেখা গিয়েছে, যাদের মধ্যে যৌনতার মাত্রা বেশি ছিল তাদেরই পরবর্তী সময়ে হৃদরোগের সমস্যা দেখা দিয়েছে।

চিকিত্‍সকরা বলছেন, ৫০ বছরের বেশি বয়সীরা রোজ কিংবা সপ্তাহে ২-৩ বার সহবাস করলে তাদের শরীরের স্বাভাবিক রক্তচাপ তুলনামূলকভাবে বৃদ্ধি পায় যা হৃদপিণ্ডের উপর চাপ সৃষ্টি করে। আর অতিরিক্ত রক্তচাপে হার্ট অ্যাটাকের আশঙ্কাও বেড়ে যায়।

দিনে একাধিকবার সহবাস করলে নারীদের ইউরিনারি ট্র্যাকট ইনফেকশন এর প্রবণতা বেড়ে যায়। ই-কোলাই ব্যাকটেরিয়া থেকে ইউটিআই হয়। সহবাসের ফলে মহিলাদের ব্লাডারে এই ব্যাকটেরিয়া সঞ্চিত হয়। তাই সহবাসের পর বেশি সতর্ক থাকতে হয় নারীদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com