রবিবার, ১৯ মে ২০২৪, ০১:০৪ পূর্বাহ্ন

ই-পেপার

কোরবানির ঈদে বরিশালের চমক ‘বিগ বাহাদুর ও তুফান’

রুবিনা আজাদ, আঞ্চলিক প্রতিনিধি বরিশাল:
আপডেট সময়: বুধবার, ২৯ জুন, ২০২২, ৭:৪১ অপরাহ্ণ

দেখতে রাজকীয়ভাব, মেজাজও বেশ গরম। শখ করে খামারি নাম রেখেছেন বিগ বাহাদুর। দেশীয় খাবার আর সঠিক পরিচর্যায় এখন সে নজর কেড়েছে সকলের।
সুঠাম দেহের বিগ বাহাদুরের ওজন প্রায় ৩২ মন। প্রায় ছয় ফুট উচ্চতার বিগ বাহাদুরের গায়ের রঙ কালো ও সাদায় মেশানো। বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ ইউনিয়নের দক্ষিণ চরআইচা গ্রামের মীর ডেইরী ফার্মের স্বত্তাধীকারি কামাল মীরের ফ্রিজিয়ান জাতের বিগ বাহাদুরকে নিয়ে এলাকায় বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে। ঈদুল আযহা উপলক্ষে বিক্রির উদ্দেশ্যে বিগ বাহাদুরের দাম ১০ লাখ টাকা হাকিয়েছেন খামারী। তবে লালন পালনে ব্যয়ভারের সাথে সামঞ্জস্য রেখে দাম হাকানো হয়েছে বলে জানিয়েছেন খামারী কামাল মীর।
অপরদিকে জেলার বাকেরগঞ্জ উপজেলার রানীরহাট বাজার সংলগ্ন এলাকার বাসিন্দা ইমদাদুল হক রায়হানের ফ্রিজিয়ান জাতের গরুটির নাম রাখা হয়েছে ‘তুফান’। ছয় ফুট উচ্চতার সাদা-কালো রংয়ের তুফানকে দেখাশোনার জন্য নিযুক্ত রয়েছে তিনজন শ্রমিক। তুফানকে নিয়ে ইতোমধ্যে বরিশালে বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে। এটি দেখতে দূরদূরান্ত থেকে প্রতিদিন লোকজন ছুটে আসছেন রায়হানের বাড়িতে।
গরুর মালিক ইমদাদুল হক রায়হান বলেন, তুফানের খাদ্য তালিকায় রয়েছে ধান ভাঙ্গা, গম ভাঙ্গা, ভুট্টা ভাঙ্গা ও নেপিয়ার কাঁচা ঘাস। প্রতিদিন সঠিক পরিচর্যায় গরুটির পিছনে প্রায় ১২শ’ টাকা ব্যয় হচ্ছে। বর্তমানে তুফানের ওজন প্রায় ২৫ মন। গত বছর বরিশালের একটি হাটে তুফানকে উঠালে ক্রেতারা চার লাখ টাকা পর্যন্ত দাম উঠিয়েছে। তবে এবার ঈদ-উল আযহাকে সামনে রেখে তুফানের দাম হাঁকা হয়েছে ১০ লাখ টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর