আজ ৩১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ

বাংলাদেশের আইসিটি খাত অনেক এগিয়ে

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশের আইসিটি খাত পৃথিবীর অনেক দেশ থেকে এগিয়ে বলেছেন বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সাথে গতকাল ডিজিটাল প্ল্যাটফরমে এক বৈঠকে এ কথা বলেন তিনি। এ সময় তারা দুই দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে, বিশেষ করে কোভিড-১৯ মহামারী মোকাবিলায় তথ্যপ্রযুক্তি বিভাগের গৃহীত কার্যক্রম, সরকারের পরিকল্পনা, বেসরকারি উদ্যোক্তাদের সহযোগিতাসহ বিভিন্ন কার্যক্রম এবং ডিজিটাল বাংলাদেশের ভবিষ্যৎ পরিকল্পনা ও কোভিড-১৯পরবর্তী তথ্যপ্রযুক্তির মাধ্যমে ন্যাশনাল রোডম্যাপ তৈরির বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

 

প্রতিমন্ত্রী বলেন, প্রাদুর্ভাবের শুরুতেই নাগরিকদের জন্য করোনা ভাইরাসসংক্রান্ত যে কোনো প্রয়োজনীয় পরামর্শ, করোনা সম্পর্কিত সব সেবার হালনাগাদ তথ্যের জন্য আমরা করোনা পোর্টাল (পিড়ৎড়হধ.মড়া.নফ) চালু করি। আমরা করোনাবিষয়ক তথ্য সেবা, টেলিমেডিসিন সেবা, সুবিধাবঞ্চিতদের জন্য জরুরি খাদ্য সহায়তা, সেলফ করোনা টেস্টিংসহ অনেক নতুন সেবা যুক্ত করি হেল্পলাইন ৩৩৩ নম্বরে। প্রতিমন্ত্রী বলেন, করোনা বিডি অ্যাপ এবং কন্টাক্ট ট্র্যাসিং অ্যাপ, ‘ভলান্টিয়ার ডক্টরস পুল, বিডি অ্যাপ সেল্ফ টেস্টিং টুল, প্রবাস বন্ধু কলসেন্টার, ডিজিটাল ক্লাসরুম, ফুড ফর নেশন ও এডুকেশন ফর নেশনসহ প্রযুক্তিকে ব্যবহার করে বিভিন্ন প্ল্যাটফরম চালু করি।

 

তিনি দেশের আইসিটি খাতের সর্বশেষ অগ্রগতি রাষ্ট্রদূতের কাছে তুলে ধরে বন্ধুপ্রতিম নরওয়েকে এই খাতসহ বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আইসিটি খাতসহ বিভিন্ন খাতের অভূতপূর্ব উন্নয়নের প্রশংসা করেন নরওয়ের রাষ্ট্রদূত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর