রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:০৩ অপরাহ্ন

ই-পেপার

বাংলাদেশে সকল হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ছাত্র সংসদ নির্বাচন মেধাভিত্তিক বা সরাসরি দিন

ডা.এম.এ.মান্নান ভ্রাম্যমাণ প্রতিনিধিঃ
আপডেট সময়: বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১১:৫৪ পূর্বাহ্ণ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর হাত দিয়ে ১৯৭২ খ্রিস্টাব্দে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর সরকারি হোমিওপ্যাথি বিষয়ক সর্বোচ্চ নিয়ন্ত্রকারি কর্তৃপক্ষ বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড প্রতিষ্ঠা হয়। বর্তমানে সরকার স্বীকৃত ডিএইচএমএস কোর্সের হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ প্রায় ৬৩টি। জাতীয় সংসদে পাসকৃত আইন অনুযায়ী সরকার স্বীকৃত বর্তমান হোমিওপ্যাথি কোর্স শুধুমাত্র ২টি। কোর্স ২টি হলো ডিএইচএমএস ও বিএইচএমএস।
বাংলাদেশ আওয়ামী লীগ সমর্থক শিক্ষক, প্রকৌশলী, চিকিৎসক সহ অন্যান্য পেশাজীবী নিজ নিজ স্বাধীনতা পরিষদ সংগঠন রয়েছে। স্বাধীনতা শিক্ষক পরিষদ, স্বাধীনতা প্রকৌশলী পরিষদ/স্বাধীনতা ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ। এলোপ্যাথ চিকিৎসকদের পেশাজীবী সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ২৪ নভেম্বর ১৯৯৩ প্রতিষ্ঠা হয়। বাংলাদেশ আওয়ামী লীগ সমর্থক চিকিৎসকদের সংগঠন। তার দেখাদেখি হোমিওপ্যাথরা করে স্বাধীনতা হোমিওপ্যাথি চিকিৎসক পরিষদ। পেশাজীবী পরিষদ সংগঠনকে হোমিওপ্যাথি ছাত্র পরিষদ সংগঠনে নামিয়েছে! স্বাধীনতা হোমিওপ্যাথি ছাত্র পরিষদ? হোমিওপ্যাথি ছাত্রদের বা ছাত্রদের নামে কি পেশাজীবী সংগঠন করা যায়? জেনারেল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র, বা পলিটেকনিক্যাল ইন্সটিটিউট এর ছাত্র বা প্রকৌশলী বিশ্ববিদ্যালয় এর ছাত্র বা এলোপ্যাথিতেও কি ছাত্রদের নিয়ে স্বাধীনতা পেশাজীবী সংগঠন করেছে? বাংলাদেশ আওয়ামী লীগ সমর্থক পেশাজীবী সংগঠন স্বাধীনতা পরিষদ নিয়ে কেউ ছাত্র সংগঠন করেনি বা অনুমোদন দেয়নি। এলোপ্যাথরাও এ ভুল করেনি। তারপরও স্বাধীনতা হোমিওপ্যাথি ছাত্র পরিষদ নামে ২৪/০৯/২০২১ তারিখে বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড চেয়ারম্যানের জন্মদিনে বোর্ড চেয়ারম্যান প্রধান উপদেষ্টা হিসাবে সংগঠনটি অনুমোদন দিয়েছে। বাংলাদেশের হোমিওপ্যাথরা বলছে হোমিওপ্যাথির উন্নয়নে ছাত্র সংগঠনটি কি কাজ করবে? হোমিওপ্যাথি দাবি/অধিকার আদায় না মোকাবেলায় ভূমিকা রাখবে? কাজ করবে না বোর্ডের কিছু ব্যক্তির পদ ও ক্ষমতা টিকে রাখার অপচেষ্টা?
এভাবে বা পেশাজীবী স্বাধীনতা হোমিওপ্যাথি চিকিৎসক পরিষদের অঙ্গ হিসাবে ছাত্র পরিষদ না করে সত্যিকার অর্থে শিক্ষার্থীদের মধ্যে নিজেদের অধিকার ও গণতন্ত্রচর্চা করতে চাইলে এবং পাশাপাশি কলেজ প্রশাসনের অনিয়ম বন্ধ করতে চাইলে সংগঠন নয় সকল হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ গুলোতে ছাত্র সংসদ নির্বাচনের ব্যবস্থা করুন। দেশে প্রায় ৬৩টি সরকার স্বীকৃত হোমিওপ্যাথিক মেডিকেল কলেজের মধ্যে শুধুমাত্র ঢাকার বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজে ছাত্র সংসদ নির্বাচন হয়ে আসছে (সূত্র : ২২/০৯/২০২১ তারিখ অধ্যক্ষ কর্তৃক ১ বছরের জন্য বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ছাত্র সংসদ নির্বাচন ২০২১ এর নির্বাচনী ফলাফল প্রকাশিত করেছে)। কেন যুগ যুগ ধরে অন্য হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ছাত্র সংসদ নির্বাচন হচ্ছেনা? কলেজ গুলোর প্রশাসন শিক্ষার্থীদের নিকট হতে একতরফা টাকা আদায় ও অনিয়ম বন্ধ হচ্ছেনা? কেন শিক্ষার্থীদের সঙ্গে ভাল ব্যবহার করছেনা? শিক্ষার্থীদের নিজ নিজ অধিকার বিষয়ে সচেতন হচ্ছেনা? হোমিওপ্যাথির দাবি/অধিকার আদায় ও উন্নয়নে অবদান রাখতে পারছেনা? সকল হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ গুলোতে ছাত্র সংসদ নির্বাচন করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড হতে সকল হোমিওপ্যাথিক মেডিকেল কলেজে পত্র প্রদান করে সরাসরি তফশীল ঘোষণা করে মেধাভিত্তিক বা সরাসরি গ্রহণযোগ্য ভোটের মাধ্যমে ছাত্র সংসদ নির্বাচনের ব্যবস্থা করা দরকার (রাজনৈতিক লেজুড়বৃত্তি ছাত্র সংসদ নয় বা রাজনৈতিক লেজুড়বৃত্তি ছাত্র সংসদ নির্বাচন নয়)। ছাত্র সংসদ বন্ধ রাখার মানে একটি জাতির শক্তিকে স্তব্ধ করে রাখা ও এদেশের তারুণ্যকে ধ্বংস করার নামান্তর এবং জাতিকে নেতৃত্ব শূন্য করার অশুভ পায়তারা। দেশে বর্তমানে সকল হোমিওপ্যাথিক মেডিকেল কলেজে ছাত্র সংসদ গঠিত হওয়া এখন সময়ের অন্যতম দাবি।
২২ ডিসেম্বর ২০১৬ খ্রিস্টাব্দে এ বিষয় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সার্বিক দিকনির্দেশনামূলক পত্র স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এর সরকারি হোমিওপ্যাথি বিষয়ক সর্বোচ্চ নিয়ন্ত্রকারি কর্তৃপক্ষ বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড চেয়ারম্যানকে ও অনুলিপি সদয় অবগতি/প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রেজিষ্ট্রারকে প্রদান করা হয়েছিল (আবেদনপত্রসহ ৩ পাতা)। (সূত্র : বাংলাদেশ ডাক বিভাগ, রেজিষ্ট্রি রশিদ নং ৬৪৪, ৬৪৩)। এ বিষয়ে বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড এখনও কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি।
(তথ্যসূত্র ও মতামত)
লেখক পরিচিতি :
ডা. মো. আব্দুস সালাম (শিপলু)।
ডিএইচএমএস (রাজশাহী হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ ও হাসপাতাল)
গভ. রেজিস্টার্ড হোমিওপ্যাথ
এমএসএস (এশিয়ান ইউনিভার্সিটি)
(চিকিৎসক, শিক্ষক, কেন্দ্রীয় হোমিওপ্যাথি নেতা, কেন্দ্রীয় শিক্ষক নেতা, কলামিস্ট ও প্রাক্তন সাংবাদিক) বাংলাদেশ।

 

 

#চলনবিলের আলো / আপন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর