সোমবার, ২০ মে ২০২৪, ১২:৩৩ অপরাহ্ন

ই-পেপার

রাণীনগরে ইউনি ব্লকের রাস্তা নির্মাণে অনিয়ম

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি:
আপডেট সময়: বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ১২:৩৩ অপরাহ্ণ

নওগাঁর রাণীনগরে ইউনি ব্লক দিয়ে রাস্তা নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ উঠেছে। কাজের শুরু থেকেই ঠিকাদারী প্রতিষ্ঠান ও উপজেলা এলজিইডি অফিসের যোগসাজসে নি¤œমানের ইউনি ব্লক ও অন্যান্য নির্মাণ সামগ্রী দিয়ে কাজ করছে, তাই নিম্মমানের সামগ্রী দিয়ে রাস্তার কাজ না করার জোর দাবি জানিয়েছে এলাকাবাসি।

উপজেলা এলজিইডি অফিস সূত্রে জানা যায়, উপজেলা সদরের রেল স্টেশন এলাকা থেকে রাজাপুর গ্রাম হয়ে রাণীনগর-আবাদপুকুর সড়ক পর্যন্ত ও দক্ষিণ রাজাপুর মোড় থেকে মিনাপাড়া পর্যন্ত দুই কিলোমিটার পাকা রাস্তা বেহাল দশায় পরিণত হয়েছিল। এতে চলাচল দুর্ভোগে পড়ে জনসাধারণ। এ দুর্ভোগ থেকে রক্ষা পেতে ও আধুনিক রাস্তা নির্মাণে ওই দুই কিলোমিটার রাস্তা ইউনি ব্লকের রাস্তা নির্মাণের জন্য গত ২০২৩ সালের জুন মাসে টেন্ডার দেওয়া হয়। ওই টেন্ডারে মেসার্স জেএস এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান নির্মাণ কাজটি পায়। কাজের চুক্তি মূল্য ধরা হয় ১ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার ১৮৬ টাকা। কাজের মেয়াদকাল ছিল ওই বছরের শেষের দিকে। কিন্তু নির্ধারিত সময়ে কাজ শুরু এবং শেষ করতে পারেনি ঠিকাদারী প্রতিষ্ঠান।

সরেজমিনে গিয়ে জানা যায়, চলতি বছরের প্রথম দিকে রাস্তাটির কারপেটিং তুলে নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারী প্রতিষ্ঠান। নির্মাণশ্রমিক দ্বারা নির্মাণ কাজ চলা অবস্থায় দেখাশোনার জন্য উপজেলা এলজিইডি অফিসের কাউকে দেখা যায়নি।
তবে স্থানীয় রফিকুল ইসলাম, মোহন, হামিদুল সহ অনেকের সাথে রাস্তা বিষয়ে কথা বললে তারা জানান, কাজের শুরু থেকেই ঠিকাদারী প্রতিষ্ঠান অনিয়ম করে আসছে। রাস্তার দুইপাশে রেজিং ব্লক, রাস্তার ইউনি ব্লকগুলো নি¤œমানের। আবার রাস্তার মাঝে মাঝে ভাঙা ইউনি ব্লক দিচ্ছে। রাস্তায় ইউনি ব্লক দেওয়ার পর রাস্তার দুই সাইডে ফাঁকা রাখা হচ্ছে। সেখানে সামান্য পরিমান সিমেন্ট ও বালির পরিমান বেশি দিয়ে ঢালাই করা হচ্ছে। এছাড়া রেজিংয়ের দুইপাশে অনেক স্থানে মাটিও দেওয়া হয়নি। আমরা স্থানীয় লোকজন কাজের এসব অনিয়মের বিষয়ে বার বার ঠিকাদারের লোকজনকে বললেও তারা কোন কর্নপাত না করে কাজ চালিয়ে যাচ্ছে। প্রতিবাদ করলে উল্টো কাজ বন্ধ রেখে চলে যাওয়ার ভয় দেখান ঠিকাদারের লোকজন। যেভাবে অনিয়ম করে রাস্তাটি নির্মাণ করা হচ্ছে, তাতে ভারি যানবাহন চলাচল শুরু হলে রাস্তা বেশিদিন টিকবে না। সঠিকভাবে নির্মাণ কাজ করতে ঊধ্বর্তন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তারা।

রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগের বিষয়ে জানতে চাইলে কাজের ঠিকাদার আব্দুস সালাম বলেন, নির্মাণ কাজে কোন অনিয়ম করা হচ্ছে না। সঠিক ভাবে কাজ করা হচ্ছে বলে দাবি করেন তিনি।

এ বিষয়ে রাণীনগর উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মো. ইসমাইল হোসেন বলেন, সিডিউল মোতাবেক কাজ করার জন্য ঠিকাদারকে নির্দেশ দেওয়া আছে। তারপরেও যদি কাজে কোন অনিয়ম করে তাহলে কাজ দেখে ব্যবস্থা নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর