বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:০৫ অপরাহ্ন

ই-পেপার

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে চৌহালীতে নারী দিবসে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ 

মাহমুদুল হাসান, চৌহালী(সিরাজগঞ্জ)প্রতিনিধি:
আপডেট সময়: শনিবার, ৯ মার্চ, ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ণ

শেখ হাসিনার বারতা,নারী পুরুষ সমতা” প্রতিপাদ্য বিষয়  নারীর সমঅধিকার, সমসুযেগ্য এগিয়ে নিতে হোক বিনিয়োগ” এপ্রতিপাদ্যকে সামনে রেখে সিরাজগঞ্জের চৌহালীতে  আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে চৌহালীতে বর্ণাঢ্য র্যালি,  আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব হাসানের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মোহাম্মদ হেকমত আলী, মহিলা বিষয়ক অফিসার শামীম জাহিদ তালুকদার,  প্রাণিসম্পাদ দপ্তরের  ডা, জান্নাতি, সরকারি কলেজে  ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আঃ মান্নান, আনসার ভিডিপির আঃ মান্নান, তথ্য  আপা তামান্না হক, সহকারী প্রগ্রোমার সম্পা কর্মকার, ক্ষত্রসহকারী শফিকুল ইসলাম, প্রেসক্লাবের সাবেক সভাপতি মাহমুদুল হাসান, সম্পাদক আঃ লতিফ প্রমুখ।
সিরাজগঞ্জে চৌহালী উপজেলার নারীরা কর্মক্ষেত্রে পুরুষের সাথে সমান তালে সাফল্যের স্বাক্ষর রেখে চলেছে। শুধু কর্মক্ষেত্রই না তারা নিজেরাও পুরুষের পাশাপাশি আয় করছেন। আর এর জন্য তারা ব্যাবসা, গবাদি পশু পালন, টেইলারিং, মৎস্য চাষসহ কৃষি উৎপাদনে গুরুত্বপূর্ন ভুমিকা রেখে চলেছে। যার ফলে পরিবারে এসেছে সচ্ছলতা।
বিভিন্ন সরকারি বেসরকারি অফিসে নারীরা গুরুত্বপূর্ণ উচ্চ পদে চাকুরি করে নিজেদের দক্ষতার পরিচয় দিচ্ছে। নারীদের এই সাফল্যে পরবর্তী প্রজন্মের নারীরা আরো উৎসাহিত হচ্ছে। ইতিমধ্যেই উপজেলায় নারী শিক্ষার হারও বেড়েছে বলে জানা গেছে। নারীরা পুরুষের পাশাপাশি সমান তালে তারা এগিয়ে চলেছে। সরকারি বেসরকারি অফিস গুলোতে নারী কর্মকর্তাগন অত্যান্ত দক্ষতার সাথে দায়িত্ব পালনের পাশাপাশি সংসারও পরিচালনা করছেন। উপজেলার নারীদের স্বাবলম্বী হওয়ার সাথে সাথে নারী নির্যাতনের সংখ্যাও কমেছে।
কুরকী নারী অগ্রযাত্রা সংস্থার সভানেত্রী  নাজমা খাতুন জানান আগে আমরা শুধু বাড়ির কাজ করতাম। তখন সংসারে অভাব অনটন লেগে থাকত। সংসারে সুখ শান্তি ছিল না। এখন আমরা পুরুষের পাশাপাশি কাজ করি।
তারা জানান, এখন আর আগের মত নারীরা অবহেলিত না।
 মহিলা বিষয়ক অফিসার মোহাম্মদ শামীম জাহিদ তালুকদার শুভেচ্ছা বক্তব্যে বলেন, নারী সকল প্রকার নির্যাতনের হাত থেকে রক্ষাসহ সচ্ছল জীবন যাপন করবে এর জন্য কাজ করে যাওয়া হচ্ছে। নারীদের  মাহিলাদের আয় বর্ধক কাজে আগ্রহী করে তোলার জন্য নারীকে প্রশিক্ষনের ব্যাবস্থা করা হয়েছে। তাছাড়াও প্রশিক্ষন প্রাপ্তদের চাহিদা মত ঋনের ব্যাবস্থাও করা হয়েছে। এখান থেকে ঋন নিয়ে প্রশিক্ষন প্রাপ্ত নারীরা অধিকাংশই স্বাবলম্বী হচ্ছে।
 উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ হেকমত আলী  বলেন, সব ক্ষেত্রেই নারীরা দক্ষতার স্বাক্ষর রেখে চলেছে। নারী পুরুষের ঐক্যবদ্ধ কর্মদক্ষতাই কৃষি ক্ষেত্রে বিল্পব ঘটিয়ে খাদ্যে স্বনির্ভর ও স্মার্ট বাংলাদেশ বিনির্মানকে তরান্বিত করবে।
 চৌহালী  উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব হাসান  বলেন, আগের তুলনায় এখন উপজেলায় নারীদের অর্থনৈতিক ও সামাজিক  অবস্থান অনেক ভালো। প্রশাসন ছাড়াও সরকারি ও বে সরকারি প্রতিষ্ঠানে উচ্চ পদে নারীরা আসীন হয়ে দক্ষতার সাথে কাজ করছেন। তিনি আরো জানান নারীরা প্রধান মন্ত্রীর সফল নেতৃত্বে  নারী সমাজ আজ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। আগামী প্রজন্ম আরো এগিয়ে যাবে বলে আশা রাখছি। নারীরা স্বাবলম্বী হওয়ায় উপজেলা জুড়ে আজ নারী নির্যাতন অনেকটাই কমে গেছে। ৮ মার্চ ২০২৪  প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর এর আয়োজনে আন্তর্জাতিক নারী দিবসে আলোচনা সভা পরিচালনায় ছিলেন, বাংলাদেশ বেতারের উপস্থাপক সজিব দত্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com