আজ ৩১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ

নিউজ পোর্টালের নিবন্ধন : সংশোধিত তালিকায় বাদ ১০টি

স্টাফ রিপোর্টারঃপ্রথমে ৪৪টি অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের জন্য সরকার নির্বাচিত করলেও পরে সংশোধন করে ৩৪টি করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুলাই) রাতে ৪৪টি নিউজ পোর্টালের প্রথম তালিকা প্রকাশ করে তথ্য মন্ত্রণালয়। পরে ৩৪টির সংশোধিত তালিকা প্রকাশ করা হয়।

তালিকা প্রকাশ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন (রেজিস্ট্রেশন) একটি চলমান প্রক্রিয়া। যে সমস্ত অনলাইন নিউজ পোর্টালের পক্ষে সরকার নির্ধারিত সংস্থাসমূহের অনাপত্তি পাওয়া গেছে, শুধুমাত্র সেইগুলোর তালিকা প্রকাশ করা হলো এবং তাদের প্রাথমিক রেজিস্ট্রেশনের অনুমতি দেয়া হল।‘পরবর্তীতে অন্যান্য অনলাইন নিউজ পোর্টালের ব্যাপারে অনাপত্তি প্রতিবেদন প্রাপ্তির সাথে সাথে সেইগুলোকে নিবন্ধনের অনুমতি দেওয়া হবে। তাই এই বিষয়ে কোন উদ্বেগের কারণ নেই।’

 

অনাপত্তি প্রাপ্ত নিউজপোর্টালগুলোকে সরকারি বিধি-বিধান অনুসরণ করে নির্ধারিত ফি জমা দিয়ে এই বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ থেকে ২০ কার্যদিবসের মধ্যে নিবন্ধন সম্পন্ন করার অনুরোধ জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

এর আগে বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছিলেন, গোয়েন্দা সংস্থার রিপোর্টের ভিত্তিতে দেশের ৫০টি অনলাইন গণমাধ্যমের তালিকা প্রকাশ করা হবে। ঈদের পর এসব অনলাইন গণমাধ্যম নিবন্ধন ফি জমা দেয়াসহ প্রক্রিয়া অনুসরণ করে নিবন্ধন নিতে পারবে।

এছাড়া যেসব অনলাইন গণমাধ্যমের ব্যাপারে নেতিবাচক রিপোর্ট পাওয়া গেছে তাদের নিবন্ধন না দেয়া এবং এসব পোর্টালের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তথ্যমন্ত্রী।

নির্বাচিত পোর্টালগুলোর নিবন্ধনের পদ্ধতি সম্পর্কে জানতে চাইলে তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এস এম মাহফুজুল হক জাগো নিউজকে বলেন, নিবন্ধন দেয়ার পদ্ধতিটি এখনো চূড়ান্ত হয়নি। সেটি হয়তো ঈদের পর চূড়ান্ত হবে।

তিনি বলেন, নির্বাচিত পোর্টালগুলোকে নিবন্ধনের জন্য এককালীন একটা ফি দিতে হবে। এছাড়া প্রতিবছর ফি দিয়ে নবায়ন করতে হবে। নিবন্ধন ও নবায়ন ফি এখনো নির্ধারণ করা হয়নি। তবে তা খুব বেশি হবে না।

রাষ্ট্রবিরোধী, ধর্মীয় উস্কানিমূলক কোনও সংবাদ পরিবেশন করবে না বলেও অনলাইন পোর্টালগুলোকে অঙ্গীকার নামা দিতে হবে বলেও জানান যুগ্মসচিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর