রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:৪৭ পূর্বাহ্ন

ই-পেপার

প্রবাস স্কিমে অংশগ্রহণ দেশে ফিরে সুন্দর জীবন এই স্লোগানে পেনশন স্কিম অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভা

মোঃ আবদুল্লাহ কাদের, মালদ্বীপ প্রতিনিধি:
আপডেট সময়: শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩, ১২:৩৪ অপরাহ্ণ

বাংলাদেশ সরকার কর্তৃক সম্প্রতি চালুকৃত সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে মালদ্বীপ প্রবাসী বাংলাদেশীদের অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ উপলক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন মালদ্বীপ কর্তৃক মালদ্বীপ ন্যাশনাল ইউনিভার্সিটির অডিটরিয়ামে শুক্রবার (১৫ সেপ্টেম্বর ) ২০২৩ বিকাল ৪ঃ০০ টায় এক বিশেষ সভা আয়োজন করা হয়।
উক্ত অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মান্যবর হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ ।
বাংলাদেশের জনগণের গড় আয়ু বৃদ্ধির কারণে ক্রমবর্ধমান বয়স্ক জনগোষ্ঠীকে টেকসই ও সুসংগঠিত সমাজিক নিরাপত্তা বলয়ের আওতাভুক্ত করার লক্ষ্যে “সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩” পাশ করা হয়েছে। সভার শুরুতেই রয়েছে সর্বজনীন পেনশন স্কিম-এর উপর নির্মিত বিশেষ ভিডিও প্রতিবেদন প্রদর্শন করা হয়। ।
উল্লেখ্য মালদ্বীপস্থ ন্যাশনাল ব্যাংক মানি ট্রান্সফার লিমিটেড-এর সম্মানিত সি.ই.ও জনাব মোহাম্মদ মাসুদুর রহমান পেনশন স্কিম এর জন্য প্রয়োজনীয় ব্যাংক একাউন্ট খোলা ও বৈধ পথে রেমিটেন্স প্রেরণ সম্পর্কে আলোচনা করেন।
বাংলাদেশ হাই কমিশনের কাউন্সেলর (শ্রম) ও দূতালয় প্রধান মোঃ সোহেল পারভেজ সর্বজনীন পেনশন স্কিম (প্রবাস) এর বিভিন্ন সুবিধা ও নিয়মকানুন সম্পর্কে আলোকপাত করেন, এরপর পেনশন স্কিমে রেজিস্ট্রেশন পদ্ধতি সম্পর্কে একটি বিশেষ ভিডিও প্রতিবেদন প্রদর্শন করা হয়। পরবর্তী পর্যায়ে পেনশন স্কিম ও অন্যান্য বিভিন্ন বিষয়ে উপস্থিত প্রবাসী বাংলাদেশীদের উত্থাপিত বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করা হয়।
সবশেষে সভার মান্যবর হাই কমিশনার এস এম আবুল কালাম আজাদ প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন, তিনি উল্লেখ করেন বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গঠনের অংশ হিসেবে বাংলাদেশের সকল নাগরিককে স্বাবলম্বী করা ও বৃদ্ধ বয়সের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে সর্বজনীন পেনশন স্কিম চালু করেছে বর্তমান সরকার। তিনি মালদ্বীপে বসবাসরত সকল বাংলাদেশীদের এই পেনশন স্কিম-এ অংশগ্রহণ করার জন্য আহ্বান জানান। তিনি সবাইকে পেনশন স্কিম বিষয়ে কোন গুজবে কান না দেয়ার জন্য অনুরোধ জানান। তিনি জানান বেসরকারী চাকরিরত ও অন্যান্য পেশায় কর্মরত সকল বাংলাদেশীদের দীর্ঘদিনের পেনশন প্রাপ্তির আকাঙ্খা এই সর্বজনীন পেনশন এর মাধ্যমেই পূরণ হবে। উপস্থিত অংশগ্রহণকারীদের আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com