মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন

ই-পেপার

ইরানের বিক্ষোভকারীদের ইন্টারনেট পরিষেবা দেবেন এলন মাস্ক

চলনবিলের আলো ডেস্ক:
আপডেট সময়: রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১০:২১ পূর্বাহ্ণ

ইরানের কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে চলমান আন্দোলন বেগবান হওয়ায় দেশটিতে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে সরকার। শনিবার (২৪ সেপ্টেম্বর) ইরানে মোবাইল নেটওয়ার্ক কার্যত অচল করে দেওয়া হয়েছিল।

আর এমন সময়ই বিক্ষোভকারীদের সহায়তায় এগিয়ে আসছেন বিশ্বের সর্বোচ্চ ধনী ব্যাক্তি এলন মাস্ক। তার ইন্টারনেট পরিষেবা কোম্পানি স্টারলিংক ইরানে স্যাটেলাইট ইন্টারনেট চালু করে দেবে।

যুক্তরাষ্ট্রের সরকার এলন মাস্ককে এ ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে। তা ছাড়া যুক্তরাষ্ট্র ইরানে ইন্টারনেট পরিষেবার ওপর নিষেধাজ্ঞাও শিথিল করে দেওয়ার ঘোষণা দিয়েছে।

নিষেধাজ্ঞা শিথিলের কারণ জানিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেন, ‘ইরানের জনগণকে যেন বিচ্ছিন্ন হয়ে এবং অন্ধকারে থাকতে না হয় তা নিশ্চিত করতে আমরা সাহায্য করতে যাচ্ছি।’

এদিকে গত ১৩ সেপ্টেম্বর রাজধানী তেহরানে কুর্দি তরুণীকে গ্রেফতার করে দেশটির নৈতিকতা পুলিশ। ঠিকমতো হিজাব পরেননি এ অভিযোগে তাকে আটক করা হয়। কিন্তু পুলিশ হেফাজতে গুরুতর অসুস্থ হয়ে পরলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তার তিন দিন কোমায় থাকার পর ১৬ সেপ্টেম্বর তিনি মারা যান। এরপরই ইরানে নৈতিকতা পুলিশের বিরুদ্ধে আন্দোলনে নামেন সাধারণ নারীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com