সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন

ই-পেপার

ঢাবিতে ৫ দিনে ভর্তির আবেদন লাখ ছাড়াল

চলনবিলের আলো ডেস্ক:
আপডেট সময়: রবিবার, ২৪ এপ্রিল, ২০২২, ৭:২২ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি হতে মোট পাঁচটি ইউনিটে ১ লাখ ৮ হাজার ২৯২ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

রবিবার (২০ এপ্রিল) বেলা ৩ তিনটা পর্যন্ত ভর্তি ইচ্ছুকেরা এই আবেদন করেন। এর মধ্যে আবেদন ফি পরিশোধ করেছেন ৯৬ হাজার ৯৬২ জন শিক্ষার্থী৷

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এখন পর্যন্ত মোট ১ লাখ ৮ হাজার ২৯২ জন শিক্ষার্থীর মধ্যে থেকে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে।

২০ এপ্রিল থেকে অনলাইনে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়। আগামী ১০ মে পর্যন্ত এই http://addmission.eis.du.ac.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। ১৬ মে থেকে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ।

অনলাইনে ভর্তি আবেদন শেষে চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী) যেকোনো শাখায় ১০ মে রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে টাকা জমা দিতে হবে। এবার প্রতি ইউনিটের জন্য আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১০০০ টাকা। এবছরও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও ৮ টি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট এবং ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকল পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

তবে এবার আবেদনের যোগ্যতা কমিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এবার ভর্তি আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ মোট ন্যূনতম ৮.০ থাকতে হবে। এছাড়া মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩.৫ থাকতে হবে। একইভাবে মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে ৩ থাকতে হবে। এছাড়া ‘চ’ ইউনিটের পরীক্ষায় উভয় জিপিএ মিলিয়ে ৬.৫ এবং আলাদাভাবে ৩.০ থাকতে হবে।

এদিকে, শিক্ষার গুণগত মানোন্নয়নের জন্য এবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা কমানো হয়েছে । এবারের ভর্তির আসন সংখ্যা ১ হাজার ৯০টি কমিয়ে আসন সংখ্যা করা হয়েছে ৬ হাজার ৩৫ টি, যা আগে ছিল ৭ হাজার ১২৫টি।

এবছর ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে আসন সংখ্যা ৯৩০টি, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে আসন ১ হাজার ৭৮৮ টি, বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে আসন ১ হাজার ৮৫১টি, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে আসন ১ হাজার ৩৩৬টি এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে ১৩০টি আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে ।

পরীক্ষার মানবণ্টন গত বছরের মতো ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ (১০+১০) নম্বর। বাকি ১০০ নম্বরের মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। পরীক্ষার সময় থাকবে দেড় ঘণ্টা (এমসিকিউ ৬০ নম্বরের জন্য ৪৫ মিনিট, লিখিত ৪০ নম্বরের জন্য ৪৫ মিনিট)। তবে চারুকলার ক্ষেত্রে ৪০ নম্বরের এমসিকিউ (সাধারণ জ্ঞান) এবং ৬০ নম্বরের লিখিত (অঙ্কন) পরীক্ষা হবে। এতে এমসিকিউর জন্য ৩০ মিনিট এবং লিখিত ১ ঘণ্টাসহ মোট দেড় ঘণ্টা সময় থাকবে।

 

 

#CBALO/আপন ইসলাম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com