শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন

ই-পেপার

শিরোনাম :
শিরোনাম :
সিংড়ায় অগ্নিকান্ডে পুড়লো ১২ স্বর্ণের দোকান, অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলন-২৪, কবিদের পদচারণায় মুখলিত সিলেটের মুসলিম সাহিত্য সংসদ কাশিনাথপুর অগ্রণী ব্যাংক শাখায় অনিয়মের অভিযোগে ম্যানেজারসহ ৩ জন আটক নাগরপুরের দুই সাংবাদিক বিএমএসএস এ-র কেন্দ্রীয় দায়িত্বে সরইতে দলীয় নেতাকর্মীদের সাথে মতবিনিময় করলেন মোঃ মোস্তফা জামাল ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন গোপালপুরে তাপপ্রবাহে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ না মানায় মুচলিকা দিলেন দুই প্রতিষ্ঠান প্রধান ব্যারিষ্টার শাহজাহান ওমর এমপি’র রোগমুক্তি কামনায় দোয়া ও মিলাদ

সিংড়া উপজেলার কবি ও সাংবাদিক মোল্লা মোঃ এমরান আলী রানার জীবনী পরিচিতি ; গ্রন্থনায় কবি নুরুজ্জামান সবুজ

প্রতিনিধির নাম:
আপডেট সময়: শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০, ৯:০০ পূর্বাহ্ণ

#চলনবিল_বিধৌত_কবি_সাহিত্যেিক_যারা
—-গ্রন্থনায়ঃ কবি মোঃ নূরুজ্জামান সবুজ
আজকে তুলে ধরবো চলনবিল অঞ্চলের কবি ও সাহিত্যকগণের মধ্যে থেকে  কবি ও সাংবাদিক মোল্লা মোঃ এমরান আলী রানার জীবন বৃত্তান্ত।
#সাংবাদিক_মোল্লা_মোঃ_
এমরান_আলী_রানাঃ পিতা-মৃতঃ আমজাদ হোসেন মোল্লা, মাতা-মোছাঃ নীলা আফরোজ এর প্রথম পুত্র। সে নাটোর জেলার চলনবিল অঞ্চলের সিংড়া উপজেলার বালুয়া বাসুয়া গ্রাম ও সিংড়া বাজারে বসবাস তার জম্ম ১৯৭৮খ্রি. সালের ৩রা ফেব্রুয়ারী চলনবিলের ঐতিহাসিক স্থান তিষিখালি মাজারের পাশে অবস্থিত তার নানির বাড়ি হিজলি গ্রামে ।উপমহাদেশের সর্ববৃহৎ বিল চলনবিলের নাটোর-বগুড়া মহাসড়কে প্রান্ত ছুয়ে সবুজ শ্যামল ঘেরা লেকের ধারে শান্তির নীড়ে ঐতিহ্যবাহী মোল্লা বংশের সম্ভ্রান্ত  মুসলিম পরিবারে বাবা-মা দাদা দাদি ও আত্মীয়স্বজনের লালনে বেড়ে উঠা। শৈশবের দুরন্তপনার মধ্য দিয়ে  লেখাপড়া, ছাত্র-রাজনীতির পাঠ চুকিয়ে এখন সংসার জীবনে আর সাংবাদিকতার জগতে। পাশাপাশি নিজের ব্যবসা ও লেখালেখি।
ছাত্র  থাকা অবস্থায় ৮ম শ্রেণীতে বগুড়া থেকে প্রকাশীত মাসিক সূর্যমূখী পত্রিকার মাধ্যমে সাংবাদিকতার হাতেখরি।১৯৯৭খ্রি.  একটি বৃহৎ ছাত্র সংগঠনের উপজেলা পর্যায়ে কাউন্সিলরদের ভোটে নির্বাচিত ছাত্রনেতা ছিলেন। তার বেশ কয়েকটি কবিতার যৌথ কাব্যগ্রন্থ বের হয়েছে। তিনি সাংবাদিকতায় অবদানের জন্য পশ্চিমবঙ্গ ভারতে অনুষ্ঠিত আর্ন্তজাতিক সাহিত্য সম্মেলন ও সম্মাননা প্রদান অনুষ্ঠান-এ মহাত্ন গান্ধি স্বর্ণপদক-২০১৮, সাপ্তাহিক চলনবিলের আলো গুণীজন পদক-১১ এবং উত্তর বাঙলা সংস্কৃতি পরিষদ কর্তৃক শিল্প সাহিত্যে ও সামাজিক অঙ্গনে উল্লেখযোগ্য সাংগাঠনিক কর্মকান্ডে উত্তর বাঙলা সন্মাননা ২০১১, চলনবিল সাহিত্য কুটির কর্তৃক সাংবাদিকতায় প্রকাশনা উৎসব ও গুণীজন পদক- ২০১২, সাহিত্য ভাবনার ছোট কাগজ অপরাজিতার কবিতা উৎসব-২০১৩ সংগঠক সন্মাননা, মহীয়সী সাহিত্য ও পাঠচত্রু কবিতা উৎসব ২০১৩ কাব্য সন্মাননা, সাপ্তাহিক নাটোর বার্তা প্রকাশনা উৎসব ও গুণীজন সংবর্ধনা পুরস্কার ২০১৩ বাংলাদেশ কবি লেখক ফোরাম কর্তৃক আয়োজিত গুণীজন ও কৃতী কবি-লেখক সম্মাননা ২০১৯ নাটোর জেলা হতে সেরা লেখক ও সংগঠক সম্মাননা পেয়েছেন । ১৯৯৯খ্রি. তিনি সম্পাদনা করেন ১৯৭১সনের মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতি চারণে চয়েন বার্তা নামক পত্রিকা । মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান হিসেবে মুক্তিযুদ্ধের স্মৃতি চারণ এবং ইতিহাস সংরক্ষণে গড়ে তোলেন শহীদ চয়েন বহুমুখী প্রতিষ্ঠান। তিনি ঐ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। এই প্রতিষ্ঠানের উদ্যোগে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ  মননশীল সাহিত চর্চা এবং আত্ননির্ভরশীলতা সৃষ্টির প্রচেষ্টার মাধ্যমে অপসংস্কৃতি যৌতুক, মাদক, সন্ত্রাস এর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার প্রত্যাশায় সাংবাদিক, লেখক, কবি, সাহিত্যিকদের নিয়ে গড়ে তোলেন সামাজিক আন্দোলন। নাটোর জেলার বৃহত্তর উপজেলা সিংড়ায় লেখক সাংবাদিক সৃষ্টির লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠা করেন সিংড়া রাইটার এন্ড রিপোটার্স ক্লাব এবং সিংড়া লেখক চক্র।
২০০৩ সালের ২০ জানুয়ারী নিজ প্রচেষ্টায় সিংড়া উপজেলায় সাংবাদিকতায় বিল্পব ঘটিয়ে নব রুপে তরুণ সাংবাদিকদের নিয়ে সিংড়া প্রেসক্লাব প্রতিষ্ঠা করার উদ্দ্যোগ গ্রহণ করেন এবং প্রতিষ্ঠা করেন। তিনি প্রতিষ্ঠাকাল থেকে প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক থেকে বর্তমানে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। হিলফুল ফুজুল এর সাংগঠনিক কমিটির সভাপতি। সিংড়া অনলাইন প্রেসক্লাব, সিংড়া টেলিভিশন সাংবাদিক ফোরাম, তৃণমূল বন্ধু ফাউন্ডেশন ও বাংলাদেশ সাংবাদিক ও লেখক ফোরাম কেন্দ্রিয় কমিটির চেয়ারম্যান, সিংড়া সচেতন নাগরিক সমাজ এর সদস্য সচিব, সিংড়া ওয়ার্কশপ শিল্প বণিক সমিতি প্রতিষ্ঠাতা সম্পাদক ও বর্তমান সভাপতি ও ব্যবসায়ী কল্যাণ ফোরামের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক ও সামাজিক ও সাংস্কৃতিক ফোরাম এর সভাপতি চলনবিল ফেসবুক সোসাইটির চেয়ারম্যান এছাড়াও তিনি প্রতিষ্ঠা করেছেন সিংড়া উপজেলা রিক্সা-ভ্যান মালিক সমিতি, চলনবিল উন্নয়ন সংগ্রাম পরিষদ, বাংলাদেশ মানবাধিকার কমিশন ও নিরাপদ সড়ক চাই (নিসচা) এর সিংড়া উপজেলা শাখার সাবেক সভাপতি। সিংড়া পৌর শহরের বালুয়া বাসুয়া  মোহল্লায় প্রতিষ্ঠিত তালিমুল কুরআন নূরানীএকাডেমির অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন অনির্বাণ সাহিত্য সংস্কৃতি পরিষদ এর প্রতিষ্ঠাকালীন নির্বাহী সদস্য এবং সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন তিনি তার পিতা মৃত আমজাদ হোসেন মোল্লা কর্তৃক সিংড়া বাজারে প্রতিষ্ঠিত মেসার্স রানা ট্রেডার্স এন্ড ওয়ার্কশপের সত্ত্বাধিকারী এবং চেয়ারম্যান, রানা প্রকাশনী গ্রন্থাগার। বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সিংড়া উপজেলা শাখার নির্বাচিত সভাপতি ।
তিনি মোহনা টেলিভিশনের সিংড়া উপজেলা প্রতিনিধি, দৈনিক কালের কন্ঠ (জাতীয়),  সোনার দেশ (রাজশাহী), এর সিংড়া প্রতিনিধি, ঢাকা থেকে প্রকাশিত মাসিক মানবাধিকার খবর নাটোর জেলা প্রতিনিধি নাটোর থেকে প্রকাশিত দৈনিক উত্তরবঙ্গ বার্তা ও সাপ্তাহিক সময়-অসময় পত্রিকার স্টাফ রিপোর্টার, সাপ্তাহিক নাটোর বার্তার ভ্রাম্যমান প্রতিনিধি। জাতীয়ভাবে বিভিন্ন সাংবাদিক ৃসংগঠনের সংপৃক্ততা থেকে সাংবাদিকের নির্যাতনের প্রতিবাদ ও অধিকার আদায়ের সংগ্রামে পাশে রয়েছেন। এছাড়াও তিনি একজন গণমাধ্যম ও সমাজ কর্মী হিসাবে সিংড়ায় মানবাধিকার প্রতিষ্ঠা এবং বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন। রানা প্রকাশনীর প্রকাশনায় হৃদয়ের অনুভূতি নামে কবিতার প্রকাশের অপেক্ষায়।
#তথ্য_সংগ্রহঃ চলনবিলের কিংবদন্তি, চলনবিলের গুণীজন,সাহিত্য কাগজ ভাঙন।
#আয়োজকঃচলনবিল সাহিত্য সংসদ 
#প্রকাশনা_অনলাইন_মিডিয়াঃ দৈনিক চলনবিলের কথা এবং নৈতিক ভাঙ্গুড়া। 
#আগামীকাল_প্রকাশিত_হবেঃ
মাহবুব মান্নানের জীবন বৃত্তান্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com