শনিবার, ১৮ মে ২০২৪, ১০:০৪ অপরাহ্ন

ই-পেপার

রেলওয়ের শ্লিপারে সংযোগ ঢালাই ভেঙ্গে যাওয়ায় নলডাঙ্গায় ট্রেন চলাচল নিয়ে আতঙ্ক

মোঃ জামিল হায়দার জনি, নলডাঙ্গা প্রতিনিধি:
আপডেট সময়: শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩, ৯:৩৫ অপরাহ্ণ

নাটোরের নলডাঙ্গায় রেলওয়ের শ্লিপারে সংযোগ ঢালাই ভেঙ্গে যাওয়ায় ট্রেন চলাচল নিয়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে। তবে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। এটি নাশকতার উদ্দেশ্যে দুর্বৃত্তরা ঘটনা ঘটিয়েছে কিনা তা খতিয়ে দেখছেন পুলিশসহ সংশ্লিষ্ট প্রশাসন।
শনিবার (২৩ ডিসেম্বর) সকালে উপজেলার বাসুদেবপুর রেলওয়ে স্টেশনের অদুরে রিশিপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) দেওয়ান আকরামুল হক, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোঃ রাকিবুল হাসান, নলডাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) মনোয়ারুজ্জামান, সান্তাহার জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মুক্তার হোসেনসহ টেকনিশিয়ান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
পুলিশ ও স্থানীয় সুত্র জানায়, সকাল ৮টার দিকে টহলরত আনসার সদস্য রনি মৃধা রেল লাইনে শ্লিপারে একটি ভাঙ্গা অংশ দেখতে পান। এ অবস্থায় তিনি উপজেলা নির্বাহী অফিসার, ওসিসহ রেলওয়ের লোকজনকে বিষয়টি অবহিত করেন। এসময় রেল লাইনের শ্লিপার কেটে ফেলেছে দুর্বৃত্তরা এমন খবর পাওয়ার পরপরই স্থানীয় লোকজন সেখানে ভিড় করেন।
এসময় রাজশাহী থেকে পার্বতীপুরগামি তীতুমির এক্্রপ্রেস ট্রেন বাসুদেবপুর রেলওয়ে ষ্টেশন অতিক্রম করার সময় আনসার সদস্যসহ স্থানীয় লোকজন লাল কাপড় দেখিয়ে ট্রেনটি থামিয়ে দেন। পরে একজন ওয়েম্যান এসে তীতুমির এক্্রপ্রেস ট্রেনটি ঘটনাস্থল থেকে পার করে দিলে ট্রেনটি গন্তব্যস্থলে রওনা দেয়। কিছুক্ষন পর একটি মালবাহি ট্রেন চলাচল করতে দেখা গেছে। খবর পেয়ে রেলের টেকনিশিয়ানসহ সংশ্লিষ্টরা ঘটনাস্থলে পৌছেছেন এবং মেরামত কাজ করছেন।
নলডাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) মনোয়ারুজ্জামান জানান, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তবে এটি নাশকতার উদ্দেশ্যে করা হয়েছে বলে মনে হয়নি। তিনি স্থানীয় রেল টেকনিশিয়ানদের বরাত দিয়ে বলেন, নাশকতার উদ্দেশ্যে করা হলে শ্লিপারে কাটার দাগ পাওয়া যেত। মুলত যে স্থানে ক্ষতের সৃষ্টি হয়েছে সেখানে দুই শ্লিপারের সংযোগস্থল। সাধারনত দুই শ্লিপারের মুখে ঢালাই দিয়ে আটকানো থাকে। ধারনা করা হচ্ছে আগে থেকেই ট্রেন চলাচলের সময় সেখানে ফাটল ছিল। রাতের কোন এক সময় ট্রেন চলাচলের সময় অতিরিক্ত চাপের কারনে ঢালাই ভেঙ্গে গেছে। তারপরও বিষয়টি নাশকতার উদ্দেশ্যে দুর্বৃত্তরা ঘটনা ঘটিয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। বর্তমানে ট্রেন চলাচল স্বাভাবিত রয়েছে।
রেলওয়ের সান্তাহার জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মুক্তার হোসেন জানান, এটি কোন নাশকতা নয়। রেলের দুই শ্লিপারের জয়েন্টের ঢালাই ভেঙ্গে এ ধরনের ক্ষত সৃষ্টি হয়েছে। মেরামত করার পর স্বাভাবিক হয়ে যাবে। ইতোমধ্যে মেরাতমত কাজ শেষে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।
এক অভিব্যক্তি প্রকাশ করে নলডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) দেওয়ান আকরামুল হক জানান, রেলের দুই শ্লিপারের জয়েন্টের ঢালাই ভেঙ্গে যাওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। টহলরত একজন আনসার সদস্য টের পেয়ে বিষয়টি উর্ধতন কর্মকর্তাদের জানায়। যেহেতু ট্রেনে অগ্নিসংযোগ, নাশকতার উদ্দেশ্যে লাইন উপরে ফেলাসহ শ্লিপার কাটার ঘটনা ঘটছে। তাই এমন ঘটনায় স্থানীয় জনমনে একটু আতঙ্ক সৃষ্টি হয়েছিল। বিষয়টি নাশকতা নয়। ট্রেন চলাচলে কোন প্রকার বাধার সৃষ্টি হয়নি, বরং স্বাভাবিক রয়েছে। তারপরও বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। পাশাপাশি ট্রেন ও রেল লাইনে যাতে কেউ কোন প্রকার নাশকতা করতে না পারে সেজন্য আনসার সদস্যদের মোতায়েন রাখা আছে এবং পুলিশের টহলও অব্যাহত রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর