রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:১৫ পূর্বাহ্ন

ই-পেপার

সিংড়ায় কিশোরী স্বাস্থ্য সুরক্ষা সমাবেশ

মো. এনামুল হক বাদশা, সিংড়া(নাটোর)প্রতিনিধি:
আপডেট সময়: বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩, ৫:৫৫ অপরাহ্ণ

নাটোরের সিংড়া উপজেলার চারটি শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বয়ঃসন্ধিকালীন কিশোরী স্বাস্থ্য সুরক্ষা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল দশটায় দমদমা পাইলট স্কুল এন্ড কলেজ প্রাঙ্গনে অনুষ্ঠিত দিনব্যাপী সমাবেশে সভাপতিত্ব করেন স্বেচ্ছাসেবী সংগঠন ‘আলোকিত সমাজ’ এর সভাপতি আরিফা জেসমিন কনিকা।

সমাবেশে বক্তারা বলেন, পিরিয়ড হচ্ছে কিশোরী বয়সে স্বাভাবিক শরীর বৃত্তিয় প্রক্রিয়া। সচেতনতা সৃষ্টির ফলে এখন আর এটি ট্যাবু নয়। কিন্তু দুঃখের বিষয় আমাদের দেশে মাত্র ৩০ শতাংশ নারী স্বাস্থ্যসম্মত স্যানেটারি ন্যাপকিন ব্যবহার করেন। স্যানেটারি ন্যাপকিন যথাযথভাবে ব্যবহার করা হলে ৯০ শতাংশ সংক্রমনের হাত থেকে রক্ষা পেতে পারেন। জরায়ু পরিচ্ছন্নতার স্বাস্থ্যবিধি অনুসরণ করা হলে জরায়ু ক্যান্সার, রক্তে জীবানুর সংক্রমণ অনায়াসে প্রতিরোধ করা সম্ভব।

উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামীমা হক রোজী এবং মেঘনা গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজের সিনিয়র এজিএম কাজী মুহাম্মদমুহিউদ্দিন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন।

সমাবেশে বয়ঃসন্ধিকালীন কিশোরী স্বাস্থ্য বিধি নিয়ে বক্তব্য উপস্থাপন করেন সিংড়ার গাইনী বিশেষজ্ঞ ডাঃ রুবিয়া খাতুন ও ডাঃ ফারজানা রহমান দৃষ্টি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এ এস এম আলমাস, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুমি আক্তার প্রমুখ।

অনুষ্ঠানে ফ্রেশ অনন্যা’র সৌজন্যে শিক্ষার্থীদের মাঝে স্যানেটারি ন্যাপকিন বিতরণ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com