মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৮:৫২ পূর্বাহ্ন

ই-পেপার

ফরিদপুর উপজেলার কবি আবুল হাশেমের পরিচিতি

প্রতিনিধির নাম:
আপডেট সময়: সোমবার, ১ জুন, ২০২০, ৯:০০ পূর্বাহ্ণ

  • শিক্ষা-দীক্ষা,বিদ্যাবুদ্ধি মানুষকে যেমন উচ্চ আসনে নিয়ে যায়,তেমনি শিল্প-সাহিত্য মানুষের মনের আসনকে বিশালতায় রুপ দেয়।, শিল্প- সাহিত্যচর্চায় আলোকিত হয়ে ওঠে মানুষের অন্তর, মন ও মনন।
  • পাবনার চলনবিল অঞ্চলে যুগে যুগে কালে কালে যে সকল কবি ও সাহিত্যিক বাংলা সাহিত্যেকে করেছে সমৃদ্ধ । এ জনপদের মানুষের রয়েছে কিছু নিজস্ব বিষয় রয়েছে ইতিহাস, ঐতিহ্য, সংগ্রাম সাফল্য, শিল্প-সাহিত্যচর্চা। এক ফোঁটা জল বিন্দু যেমন বিশাল জলরাশির অংশ তেমনি বাংলা সাহিত্যের সমৃদ্ধ ভান্ডারের সাথে রয়েছে এই জনপদের কিছু সাহিত্যকর্ম ও সাহিত্য কর্মীদের অংশীদারিত্ব। এই আলোচনায় সেদিক টাই তুলে ধরার চেষ্টা করা হয়েছে।
মোঃ নূরুজ্জামান সবুজ
#চলনবিলের_বিধৌত_বড়ালকুলের_কবি_ও_সাহিত্যিক_যারা……
আজকে তুলে ধরবো  #ফরিদপুর_উপজেলার কবি ও সাহিত্যিক গনের মধ্য থেকে কবি আবুল হাশেমের পরিচিতি।
#কবি_আবুল_হাশেমঃ কবি আবুল হাশেম  ১৮৯৮ সালের ২০ নভেম্বর খাগরবাড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মুন্সি নাসিম উদ্দিন এবং মাতা সৈয়দা নাজমুন্নেসা। একাধারে তিনি ছিলেন কবি সাহিত্যিক ও শিক্ষাবিদ। ১৯৬০’র দশকের পাবনা জেলা পরিষদ কর্তৃক প্রকাশিত মাসিক পাবনা পত্রিকার সম্পাদনা করে খ্যাতি লাভ করেন। তাঁর প্রকাশিত গ্রন্থগুলো হলোঃ কথিকা (কবিতা ১৯৩৮),  মাস্টার সাহেব (নাটক ১৯৪৭) তকবির,  মোস্তফানামা ( চরিত্রকাব্য),  অরণ্যের বিভীষিকা, (গল্প ১৯৬২), আলো ও ছায়া( উপন্যাস ১৯৬৫), শান্ত বলাকা (উপন্যাস ১৯৭০), বন্দিনী, কিশোর উপন্যাস পাহাড়ের বন্দি,  পবিত্র আমপাড়ার সরাসরি বঙ্গানুবাদ কাব্য আমপাড়ার আলোর কনা।
#তথ্য_সংগ্রহঃ চলনবিলের কিংবদন্তি,চলনবিলের গুণীজন,সাহিত্য কাগজ ভাঙন।
#আয়োজকঃ চলনবিল সাহিত্য সংসদ।
#প্রকাশনা_অনলাইন_মিডিয়া: ” নৈতিক ভাঙ্গুড়া” এবং” দৈনিক  চলনবিলের কথা” ।
আগামীকাল প্রকাশিত হবে #কবি_গৌরিপ্রসন্ন_মজুমদার এর জীবন বৃত্তান্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর