শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:৪০ অপরাহ্ন

ই-পেপার

কীভাবে বুঝবেন, আপনার সমাজ কি মোমেনের সমাজ নাকি কাফেরের সমাজ? – কামাল হোসেন

চলনবিলের আলো ডেস্ক:
আপডেট সময়: বুধবার, ২৬ অক্টোবর, ২০২২, ১০:৪৩ পূর্বাহ্ণ

মোমেন অর্থ বিশ্বাসী আর কাফের অর্থ অবিশ্বাসী। মোমেনদের সমাজ হবে বিশ্বাসের সমাজ আর কাফেরদের সমাজ হবে অবিশ্বাসের সমাজ।
মোমেনদের সমাজের ভিত্তিই হবে বিশ্বাস ও ভালোবাসা। মোমেনগণ যেমন আল্লাহকে বিশ্বাস করবে ঠিক তেমনই তারা নিজেরা নিজেদেরকে বিশ্বাস করবে, ভালোবাসবে। মোমেনদের সমাজে যখন আপনি প্রবেশ করবেন তখন আপনার কোনো ভয় থাকবে না। কোনো কিছু হারানোর ভয়, ক্ষতি হবার ভয়, প্রতারিত হবার ভয়- এগুলো থাকবে না। মোমেন বা বিশ্বাসীদের সমাজে শাসক তার জনগণকে বিশ্বাস করবে, জনগণ তার শাসককে বিশ্বাস করবে এবং ভালোবাসবে, ক্রেতা বিক্রেতাকে বিশ্বাস করবে, বিক্রেতাও ক্রেতাকে বিশ্বাস করবে। স্বামী স্ত্রীকে বিশ্বাস করবে, পিতা সন্তানকে বিশ্বাস করবে, রোগী ডাক্তারকে বিশ্বাস করবে, শ্রমিক তার মালিককে বিশ্বাস করবে, মালিকও শ্রমিককে বিশ্বাস করবে, শিক্ষক শিক্ষার্থীকে বিশ্বাস করবে, অপরাধী বিচারককে বিশ্বাস করবে- এভাবে পুরো সমাজটা দাঁড়িয়ে থাকবে বিশ্বাস ও ভালোবাসার এক অদৃশ্য বন্ধনে। আল্লাহ ও তাঁর রসুলের কথা মোতাবেক এই সমাজ হবে একটা পরিবারের মতো, একটা দেহের মতো। কারও কোনো সমস্যা হলে সবাই মিলে সমাধান করবে, একজন অসুস্থ হলে অন্যরা তার সেবা প্রদান করবে।
কাফেরদের সমাজ হবে অবিশ্বাসের সমাজ। এই সমাজে শাসক ও জনগণের মধ্যে থাকবে অবিশ্বাস, ক্রেতা ও বিক্রেতার মধ্যে থাকবে অবিশ্বাস, শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে থাকবে অবিশ্বাস, মালিক-শ্রমিকের মধ্যে থাকবে অবিশ্বাস এমনকি স্বামী-স্ত্রীর মধ্যে থাকবে অবিশ্বাস, বাবা-ছেলে, মা-মেয়ের মধ্যেও থাকবে অবিশ্বাস।
বাসে উঠেছেন, পাশেরজনকে মনে হবে- অজ্ঞান পার্টির লোক নাতো! যদি কোনো খাবার অফার করে তাহলে সন্দেহ হবে- খাবারে হয়ত অজ্ঞান করার ঔষধ মেশানো আছে।
কোথাও একটা কাজে গেছেন, সাইকেল অথবা মোটরসাইকেল রেখে একটু হোটেলে ঢুকবেন বা মসজিদে ঢুকবেন খুব অল্প সময়ের জন্য- মনের মধ্যে অবিশ্বাস, না জানি কখন তালা কেটে চোরে এটা নিয়ে যায়!
স্ত্রীকে রেখে অফিসে গেছেন, মনে সন্দেহ- কারো সাথে খারাপ সম্পর্কে জড়িয়ে পড়ছে নাতো!
বড় ভাই-ভাবী বাবাকে ইদানীং খুব আদর-যত্ন করছে, আপনার মনে সন্দেহ দানা বাঁধছে- বড় ভাই আবার বাবাকে দিয়ে জমা-জমি নিজের নামে লিখিয়ে নেবে নাতো!
মাছ, গোস্ত, শাক-সবজি, ফল-মূল এমনকি ঔষধ কিনতে গিয়েও অবিশ্বাস- প্রতারিত হচ্ছেন নাতো! ভেজাল নাইতো!
সমাজ যদি এমন অবিশ্বাসে পূর্ণ থাকে তাহলে আপনি অবিশ্বাসীদের সমাজ তথা কাফেরের সমাজে বাস করছেন। আপনার সমাজ মিথ্যা এবং প্রতারণায় পরিপূর্ণ, আপনার সমাজ একটা মিনি জাহান্নাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর