শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:৩২ অপরাহ্ন

ই-পেপার

দৃষ্টিনন্দন আত্রাই সেতু

রুহুল আমিন, আত্রাই নওগাঁ থেকে:
আপডেট সময়: শনিবার, ১৬ অক্টোবর, ২০২১, ৯:২২ অপরাহ্ণ

আত্রাই নদীর উপর নব নির্মিত আত্রাই সেতু যেন আত্রাইবাসীর কাছে দীর্ঘ আকাঙ্খার বাস্তবায়ন। আত্রাই বেইলি ব্রীজ অকেজো হওয়ার পর জনজনগণ দীর্ঘদিন যাবৎ দুর্ভোগ পোহাচ্ছিল। এই অবস্থায় নওগাঁ-৬ (আত্রাই-রানীনগর) আসনের সংসদ সদস্য প্রয়াত ইসরাফিল আলম এমপি এর প্রচেষ্টার ফলাফল হিসেবে সরকারি উদ্যোগে এই সেতুটি নির্মিত হয়।দেশের প্রতিটি গুরুত্বপূর্ণ নদীর উপর যেমন সেতু নির্মিত হচ্ছে তারই ধারাবাহিকতার নির্মিত হয় আত্রাই সেতুটি।এটি রেলওয়ে সেতুর পশ্চিম পাশে অবস্থিত। অপরদিকে সড়কটি নির্মাণ হওয়ার পর আত্রাইবাসী যোগাযোগ ব্যবস্থায় সুবিধা ভোগ করছেন। নির্মিত নওগাঁ- নাটোর মহাসড়কটির জন্য যাতায়াত ক্ষেত্রে যেমন সময় অপচয় কম হচ্ছে তেমনি দ্রুত সময়েও যাওয়া যাচ্ছে।রাস্তার দুই পাশের সংস্কার কাজ সম্পন্ন হওয়ার পর রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার সাথে অভূতপূর্ব যোগাযোগ ব্যবস্থা সাধনে দৃষ্টিনন্দন এই সেতুটি আরও বেশি অবদান রাখবে। এছাড়া এই সেতুটি অর্থনৈতিকভাবেও এলাকাবাসীর ব্যাপক উপকার সাধন করছে।আত্রাই,রানীনগর,নাটোর নলডাঙ্গা,রাজশাহী বাগমারা ও তার আশেপাশের এলাকার মানুষ তার দৈনন্দিন জীবনযাত্রার বিভিন্ন কাজকে সহজ করার জন্য প্রায় প্রতিদিনই সেতুর উপর দিয়ে প্রতিদিন শত শত যানবাহন চলাচল করে থাকে। তার পাশাপাশি সেতুটির মনোমুগ্ধকর পরিবেশ বিনোদোনপ্রেমীদের দারুনভাবে আকৃষ্ট করছে। প্রতিদিনই বিনোদোনপ্রেমী মানুষের ভিড় লক্ষ্য করা যাচ্ছে এই সেতুতে। সার্বিকভাবে এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন সাধনে ও মানুষের দুর্ভোগ এড়াতে সেতুটি ভূমিকা রেখে যাচ্ছে।
এ সেতু নির্মানের ফলে এই এলাকার কৃষকদের উৎপাদিত কৃষি পন্যে সহজে দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া সহজতর হয়েছে।এতে করে কৃষকরা তাদের উৎপাদিত কৃষি পন্যের ন্যায্য মূল্যে নিশ্চিত হচ্ছে ।ব্যবসায়ীরা তাদের ব্যবসায়ী কার্যক্রম সহজে করতে পারছে।এ সেতু নির্মানের ফলে এলাকার দৃশ্যপট পাল্টে গেছে। এ সেতুটি নির্মান হওয়ায় সেতুর আশপাশে মানুষের জীবন যাত্রার মান পাল্টে গেছে।সেতু পার্শে দিয়ে গড়ে উঠছে শত শত ব্যবসা প্রতিষ্ঠান এতে করে হাজার হাজার মানুষের সৃস্টি হয়েছে নতুন কর্মসংস্থান।আত্রাই নদীর উপর নির্মিত সেতুর হওয়ায় ফলে নওগাঁ নাটোর আঞ্চলিক মহাসড়কটি আরো গুরুত্বপূর্ন ভুমিকা পালন করবে।
আত্রাই উপজেলা গেট সংলগ্ন সিটি বস্ত্রালয়ের মালিক আবুল কালাম আজাদ বলেন,আত্রাই নদীর উপর নির্মিত সেতু হওয়ায় আমরা সহজে বিভিন্ন ধরণের পণ্যদ্রব্য খুব সহজেই নিয়ে আসতে পারি।
আত্রাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আক্কাছ আলী বলেন,মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগাযোগ ব্যবস্থায় উন্নতি সাধনের বিভিন্ন উদ্যোগের মধ্যে রয়েছে সেতু নিমার্ণের উদ্যোগ যার উৎকৃষ্ট একটি হচ্ছে আমাদের আত্রাই নদীর উপর নির্মিত সেতু।যা এলাকার উন্নয়নকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর