সোমবার , ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ২৭শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

৯৬ বছর বয়সে স্নাতক অর্জন

প্রকাশিত হয়েছে- সোমবার, ৩ আগস্ট, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক:

 ৯৬ বছর বয়সে বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করে বিস্ময়ের সৃষ্টি করেছেন ইতালির নাগরিক গুইসেপ্পে পাতের্নো। সম্প্রতি দেশটির পালের্মো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি।

জীবনে তার স্বপ্ন ছিলো গ্রাজুয়েট হওয়ার। কিন্তু অর্থনৈতিক অসচ্ছলতার কারণে সেটির আগেই চাকরি শুরু করতে হয়েছিল তাকে। ফলে সময়মতো গ্রাজুয়েশন আর করে ওঠা হয়নি। কিন্তু জীবনের শেষ মুহূর্তে এসে প্রমাণ করলেন, মানুষ চাইলেই পারে।

নিজের বিরল কীর্তি সম্পর্কে রয়টার্স’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি ভেবে নিয়েছিলাম আমাকে গ্র্যাজুয়েট হতেই হবে। শিক্ষা একমাত্র বিষয়, যা মৃত্যুতেও আমার সঙ্গেই যাবে।’

পাতের্নো চাকরি করতেন ইতালির রেল ডিপার্টমেন্টে। জীবনের নানা চাপে পড়ে গ্র্যাজুয়েশন করা হয়নি। মাঝ পথে ছাড়তে হয়েছিল পড়াশোনা।

কিন্তু সারাজীবন বই নিয়েই ব্যস্ত থাকতেন তিনি। শেষ পর্যন্ত ৯০ বছর বয়সে শুরু করেন ডিগ্রির পড়াশোনা। ২০১৭ সালে কলেজে ভর্তি হন।

সাক্ষাৎকারে তিনি জানান, ‘আমি লজ্জা বা ভয় পাইনি। ক্লাসে ২০ বছর বয়সী ছেলে মেয়েদের সঙ্গে আমি অবশ্যই বেমানান। কিন্তু আমার ছোট্ট সহপাঠীরা কখনো আমায় বুঝতে দেয়নি যে, আমি বেমানান। তাই আজ আমি স্বপ্ন সত্যি করতে পেরেছি।’

পালের্মো বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস ও দর্শন নিয়ে পড়ে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন পাতের্নো। তার ২০ বছর বয়সী সহপাঠীরা তার এই সাফল্যে গর্ব বোধ করছেন। সকলে স্টেজে উঠে করতালি দিয়ে অভিবাদন জানান ৯৬ বছর বয়সী স্নাতককে।

উপদেষ্ঠা সম্পাদক মোঃ গোলাম হাসনাইন রাসেল-০১৭১১-৪১৭৮৮০, সম্পাদক ও প্রকাশক মোঃ রফিকুল ইসলাম রনি-০১৭১৩-৫৮২৪০৬, নির্বাহী সম্পাদক মোঃ রায়হান আলী-০১৭৫১-১৫৫৪৫৫, বার্তা সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম আপন-০১৭৪০-৩২১৬৮১। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ মেছের উদ্দিন সুপার মার্কেট ভবন, হান্ডিয়াল বাজার, চাটমোহর, পাবনা থেকে প্রকাশিত। ঢাকা অফিসঃ তুষারধারা, আর/এ, সেক্টর ১১, রোড নং ০৭, যাত্রাবাড়ী, ঢাকা-১৩৬২। বার্তা কার্যালয়ঃ অষ্টমনিষা বাজার, ভাঙ্গুড়া, পাবনা। প্রকাশক কর্তৃক সজল আর্ট প্রেস, রূপকথা গলি, পাবনা থেকে মুদ্রিত। মোবাইল নম্বর-০১৭৪৯-০২২৯২২,ই-মেইল- newscbalo@gmail.com / editorcbalo@gmail.com / www.chalonbileralo.com

২০২৪ এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ