শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

চৌহালীতে গম চাষে আগ্রহ বেড়েছে কৃষকের

প্রকাশিত হয়েছে- রবিবার, ১৫ জানুয়ারি, ২০২৩
এবছর গমের ভাম্পার ফলনের আশায়  সিরাজগঞ্জের চৌহালী উপজেলার কৃষক। গমে অধিক লাভ খরচ কম এমনটা আশা করছেন  উপজেলার কৃষকরা।  গতবছরের তুলনায় এবছর অধিক গম চাষ করেছেন কৃষকেরা । কৃষকের ধারনা ধানের চেয়ে গমের ফলন বেশি ও লাভ অধিক এমনটাই আশা করেন চাষিরা। উপজেলার বিভিন্ন ইউনিয়নে লক্ষ্য করা গেছে গমের অধিক চাষ হয়েছে। সরেজমিনে চৌহালীর খাষপুখুরিয়া  ইউনিয়নের কোদালিয়া  এলাকায় ধানি জমিতে এবছর গমের  চাষ করেছেন কৃষক। ধানের চেয়ে গমে সার ও বিবিধ খরচ কম এবং লাভ বেশি ফলনশীল ফসল এই আশায় গম চাষ করেছেন অনেকেই। কোদালিয়া গ্রামের গম চাষি কৃষক বাবলু বলেন আমি প্রতিবছর আমার এই জমিতে সরিষা ও ধান চাষ করি কিন্তু তেমন লাভবান হতে পারি না, আমি অনেক বছর আগ থেকেই ৪০ শতাংশ জমিতে গম  চাষ করেছি, আমি আশাবাদী যে ধানের চেয়ে গমের ফলন ও লাভ বেশি পাবো।
খাষকাউলিয়া  এলাকার কৃষকরা বলেন আমি প্রতিবছরের তুলনায়  জমিতে গম চাষ এবছরও করেছি, গমের ভালো দাম থাকায় ধানের চেয়ে অধিক লাভবান হয়েছি। রেহাইপুকুরিয়া গ্রামে গম আবাদের বাস্তবচিত্র তুলে ধরা হলো।
উপজেলা কৃষি কর্মকর্তা ডা,মো, মাজেদুর রহমান  বলেন, প্রতিবছরের ন্যায় এবছরও আবহাওয়া অনুকূলে থাকায় চৌহালীতে গমের চাষ বেড়েছে। গমের ভাল ফলন ও দাম বেশি পাওয়ায় কৃষক গম চাষে আগ্রহ হচ্ছে বেশি। এবছর চৌহালী উপজেলায় প্রায় ১৭৫০ হেক্টর জমিতে গম চাষ হয়েছে। গন-প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি প্রণোদনা কৃষকদের মাঝে বিনা মূল্যে সার ও গমের বীজ বিতরন করা হয়েছে এবং সেইসাথে ভাল ফলন বৃদ্ধিতে ও পোকামাকড় দমন-রোধে করনীয় পরামর্শ দেয়া হয়েছে। কৃষি বান্ধব সরকারের কৃষি খাদকে আরও গতিশীল ও ফসল উৎপাদন লক্ষ মাত্রায় পৌঁছাতে কৃষি সম্প্রসারন ও উপসহকারী কর্মকর্তারা চৌহালীর কৃষি মাঠ চষে বেড়াচ্ছে এবং উঠান বৈঠক সহ কৃষকদের নানা সমস্যা সমাধানে পরামর্শ দিচ্ছেন।

উপদেষ্ঠা সম্পাদক মোঃ গোলাম হাসনাইন রাসেল-০১৭১১-৪১৭৮৮০, সম্পাদক ও প্রকাশক মোঃ রফিকুল ইসলাম রনি-০১৭১৩-৫৮২৪০৬, নির্বাহী সম্পাদক মোঃ রায়হান আলী-০১৭৫১-১৫৫৪৫৫, বার্তা সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম আপন-০১৭৪০-৩২১৬৮১। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ মেছের উদ্দিন সুপার মার্কেট ভবন, হান্ডিয়াল বাজার, চাটমোহর, পাবনা থেকে প্রকাশিত। ঢাকা অফিসঃ তুষারধারা, আর/এ, সেক্টর ১১, রোড নং ০৭, যাত্রাবাড়ী, ঢাকা-১৩৬২। বার্তা কার্যালয়ঃ অষ্টমনিষা বাজার, ভাঙ্গুড়া, পাবনা। প্রকাশক কর্তৃক সজল আর্ট প্রেস, রূপকথা গলি, পাবনা থেকে মুদ্রিত। মোবাইল নম্বর-০১৭৪৯-০২২৯২২,ই-মেইল- newscbalo@gmail.com / editorcbalo@gmail.com / www.chalonbileralo.com

২০২৪ এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ