রবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

বিশ্বকাপ মঞ্চে ৪৪ বছর পর আর্জেন্টিনা-পোল্যান্ড

প্রকাশিত হয়েছে- বুধবার, ৩০ নভেম্বর, ২০২২

বিশ্বকাপে শেষ ষোলোর টিকিট হাতে পাওয়ার লড়াইয়ে আজ মাঠে নামছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। বিশ্ব মঞ্চে এর আগে দুইবারের দেখায় একটি করে জয় দুই দলের। তাই সমতা ভাঙার এই ম্যাচে পোলিশদের বিপক্ষে লড়বে আলবেসেলিস্তারা।

বুধবার (৩০ নভেম্বর) ‘সি’ গ্রুপের গুরুত্বপূর্ণ এই ম্যাচটি দোহারের স্টেডিয়াম ৯৭৪-এ বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে। এই ম্যাচ দিয়েই দীর্ঘ ৪৪ বছর পর আবারাও বিশ্বকাপ আসরে মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। ১৯৭৮ সালের আর্জেন্টিনা বিশ্বকাপের সেই ম্যাচে জয়ের স্বাদ পেয়েছিল আলবেসেলিস্তারা।

সব মিলিয়ে এখন পর্যন্ত ১১ ম্যাচে মুখোমুখি হয় আর্জেন্টিনা ও পোল্যান্ড। যার ছয়টিতে জিতেছে আর্জেন্টিনা, পোলিশরা জিতেছে তিনটিতে। বাকি দুইটি ম্যাচ ড্র হয়েছে। ১৯৬৬ সালে প্রথম মুখোমুখি হয় এই দুই দল। আর সবশেষ ২০১১ সালে এক প্রীতি ম্যাচে ২-১ গোলে পোল্যান্ডের কাছে হেরে যায় আর্জেন্টিনা।

লাতিন আমেরিকার দলগুলোর বিপক্ষে বিশ্ব মঞ্চে প্রথম সাত দেখায় চারবারই জয়ের স্বাদ পেয়েছে পোল্যান্ড। তাছাড়াও এই অঞ্চলের দলগুলোর বিপক্ষে বিশ্বকাপে সবশেষ তিন ম্যাচে কোনো গোল ছাড়াই হেরেছে তারা।

অন্যদিকে ইউরোপের দলগুলোর বিপক্ষে ফুটবলের এই বৈশ্বিক আসরে সবশেষ দুই দেখাতেই হারের স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলে হারে মেসিরা। আবার ফ্রান্সের বিপক্ষেও ৪-৩ গোলের তেতো হারের স্বাদ পায় আলবেসেলিস্তারা।

বিশ্বকাপে এই নিয়ে তৃতীয়বারের মতো পরস্পরের মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। আগের দুই দেখায় একটি করে জয় দুই দলের। ১৯৭৪ পশ্চিম জার্মানি বিশ্বকাপে ৩-২ গোলে জিতেছিল পোল্যান্ড। তার ঠিক চার বছর পরই আর্জেন্টিনা বিশ্বকাপে ২-০ গোলে জেতে স্বাগতিকরা।

আজকের ম্যাচে পোল্যান্ডের সাথে ড্র করলেও শেষ ষোলোতে যাওয়ার সুযোগ থাকবে মেসিদের। তবে সেক্ষেত্রে মেক্সিকোর সঙ্গে সৌদি আরবের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে লিওনেল স্ক্যালোনির দলকে। সৌদি আরব মেক্সিকোর সঙ্গে হেরে গেলে, পোল্যান্ডের সাথে ড্র করেও শেষ ষোলোতে যাবে আর্জেন্টিনা।

আর পোল্যান্ডের সাথে হেরে গেলে কোনো সম্ভাবনাই থাকবে না আর্জেন্টিনার। সেখানেই বিশ্বকাপ শেষ হয়ে যাবে মেসি-ডি মারিয়াদের।

উপদেষ্ঠা সম্পাদক মোঃ গোলাম হাসনাইন রাসেল-০১৭১১-৪১৭৮৮০, সম্পাদক ও প্রকাশক মোঃ রফিকুল ইসলাম রনি-০১৭১৩-৫৮২৪০৬, নির্বাহী সম্পাদক মোঃ রায়হান আলী-০১৭৫১-১৫৫৪৫৫, বার্তা সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম আপন-০১৭৪০-৩২১৬৮১। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ মেছের উদ্দিন সুপার মার্কেট ভবন, হান্ডিয়াল বাজার, চাটমোহর, পাবনা থেকে প্রকাশিত। ঢাকা অফিসঃ তুষারধারা, আর/এ, সেক্টর ১১, রোড নং ০৭, যাত্রাবাড়ী, ঢাকা-১৩৬২। বার্তা কার্যালয়ঃ অষ্টমনিষা বাজার, ভাঙ্গুড়া, পাবনা। প্রকাশক কর্তৃক সজল আর্ট প্রেস, রূপকথা গলি, পাবনা থেকে মুদ্রিত। মোবাইল নম্বর-০১৭৪৯-০২২৯২২,ই-মেইল- newscbalo@gmail.com / editorcbalo@gmail.com / www.chalonbileralo.com

২০২৪ এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ