সোমবার , ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

শ্রবণশক্তি কমছে কি না বুঝবেন যে লক্ষণে…

প্রকাশিত হয়েছে- রবিবার, ৩০ অক্টোবর, ২০২২

মানুষের বয়স বাড়লে শ্রবণশক্তি কমতে শুরু করে। তবে হঠাৎ করেই কিন্তু শ্রবণশক্তি কমে যায় না। ধীরে ধীরে তা কমতে শুরু করে। আর এ কারণেই অনেকেই শ্রবণশক্তি হারানোর লক্ষণ টের পান না। এ ক্ষেত্রে যদিও সূক্ষ্ম সূক্ষ্ম কিছু লক্ষণ প্রকাশ পায়। যদি লক্ষণ বুঝে প্রাথমিক অবস্থায় এ সমস্যার চিকিৎসা করা হয় তাহলে ব্যক্তির মধ্যে বিষণœতা, বিচ্ছিন্নতাবোধ ও পরে স্মৃতিশক্তির সমস্যা দেখা দেয়। তাই কয়েকটি লক্ষণ দেখলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

শিশুদের কণ্ঠস্বর অস্পষ্ট শোনা : বার্ধক্যের কারণে অভ্যন্তরীণ কানের অঙ্গ উচ্চপিচের শব্দগুলো শনাক্তে প্রথমে ব্যর্থ হয়। এর ফলে শিশু ও নারীদের কণ্ঠস্বর শোনা কঠিন হয়ে পড়ে। এমনকি সূর্যাস্তের সময় পাখির কিচিরমিচিরের শব্দও কানে না আসার লক্ষণ কিন্তু মোটেও সুবিধার নয়।

ভিড়ের মধ্যে কথোপকথনে অসুবিধা : বেশি জনসমাগম আছে এমন স্থানে কারো সঙ্গে কথা বলার সময় যদি আপনি অমনোযোগী হয়ে পড়েন তাহলে বুঝবেন কানে কোনো সমস্যা আছে। ভিড়ের মধ্যে এমন শব্দ আপনার কাছে এফ বা এসের মতো শোনাতে পারে। আপনার যদি উচ্চশব্দ শুনতে সমস্যা হয় তাহলে সে ক্ষেত্রে আপনি আশপাশের মানুষের কথার চেয়ে শোরগোল বেশি শুনবেন। এমন সমস্যা হলে আজ থেকেই সতর্ক থাকুন।

কারো কথা ধরতে না পারা : কারো কথা ধরতে না পারা কিংবা হঠাৎ করেই কারো কথা বুঝতে না পারার কারণ হতে পারে শ্রবণশক্তি হারানোর প্রাথমিক লক্ষণ। বিশেষ করে যখন একসময়ে একাধিক ব্যক্তি কথা বলে তখন যদি আপনি কথাগুলো সঠিকভাবে শুনতে না পান তাহলে দ্রুত অডিওলজিস্টের পরামর্শ নিন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

উপদেষ্ঠা সম্পাদক মোঃ গোলাম হাসনাইন রাসেল-০১৭১১-৪১৭৮৮০, সম্পাদক ও প্রকাশক মোঃ রফিকুল ইসলাম রনি-০১৭১৩-৫৮২৪০৬, নির্বাহী সম্পাদক মোঃ রায়হান আলী-০১৭৫১-১৫৫৪৫৫, বার্তা সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম আপন-০১৭৪০-৩২১৬৮১। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ মেছের উদ্দিন সুপার মার্কেট ভবন, হান্ডিয়াল বাজার, চাটমোহর, পাবনা থেকে প্রকাশিত। ঢাকা অফিসঃ তুষারধারা, আর/এ, সেক্টর ১১, রোড নং ০৭, যাত্রাবাড়ী, ঢাকা-১৩৬২। বার্তা কার্যালয়ঃ অষ্টমনিষা বাজার, ভাঙ্গুড়া, পাবনা। প্রকাশক কর্তৃক সজল আর্ট প্রেস, রূপকথা গলি, পাবনা থেকে মুদ্রিত। মোবাইল নম্বর-০১৭৪৯-০২২৯২২,ই-মেইল- newscbalo@gmail.com / editorcbalo@gmail.com / www.chalonbileralo.com

২০২৪ এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ