শনিবার , ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ২৫শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

ছাদ কৃষিতে বরিশালে পুলিশপত্নী র সফলতা

প্রকাশিত হয়েছে- শনিবার, ১১ জুলাই, ২০২০

রুবিনা আজাদ, আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল:
গাছ লাগানোর ভাল লাগা থেকে ছাদ বাগানে কৃষি খামার করে ব্যাপক সফলতা পেয়েছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর) মোঃ খাইরুল আলমের স্ত্রী দিলরুবা আলম।

বৃক্ষপ্রেমী পুলিশ পত্নী দিলরুবা আলম জানান, শৈশব থেকে গাছের প্রতি ভাললাগা থেকে বৃক্ষরোপণ শুরু করেন তিনি। বিয়ের আগে বাবার বাড়ির ছাদে সবজী, ফল ও ফুলের গাছ লাগিয়ে সফলতা পওয়ায় স্বামীর সংসারে এসেও সেই ধারাটি অব্যাহত রেখেছেন তিনি।

স্বামীর চাকুরীর সুবাদে যেখানেই পোষ্টিং হয়েছে সেখানেই ছাদ কৃষি করছেন তিনি। বরিশালে এসেও স্বামী খাইরুল আলমের সহযোগিতায় ছাদ কৃষি করেন। বতর্মানে তার ছাদ কৃষির তালিকায় রয়েছে ড্রাগন, আম, জাম, পেয়ারা, আনারস, আঙ্গুর, আখ, লেবু, বেগুন, চাল কুমরা, লালশাক, পুদিনা, ধনেপাতা, বনসাই, বাশ, এলোভেরা, তুলশিসহ নানা প্রজাতির ফলজ ও ঔষধি গাছ। এছাড়াও তার সংগ্রহের তালিকায় রয়েছে নাইট কুইন, কেকটাসহ ৬২ প্রজাতির বাহারী ফুলের গাছ। পরিবারের পাশাপাশি ছাদ বাগান পরিচর্যা করেই প্রকৃতির সাথে মিশে আছি।

ছাদ বাগানের ড্রাগন ফল সংগ্রহ করার কথা জানিয়ে তিনি বলেন, এটা চাষ করা খুবই সহজ। যেহেতু আমাদের দেশে সোনার মাটি, তাই এ মাটির সঠিক ব্যবহার করতে পারলে আমাদের খাদ্য ও পুষ্টির কোন অভাব থাকবেনা। কৃষি ক্ষেত্রে প্রতিটা মানুষ এগিয়ে আসলে দেশ আরও স্বনির্ভর হবে বলেও তিনি মনে করেন।

বরিশাল মেট্রাপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর) খাইরুল আলম জানান, লকডাউনের সময় তার স্ত্রীর ছাদ বাগান থেকেই বেশির ভাগ শাকসবজি সংগ্রহ করেছেন। নিজেদের চাহিদা পূরন করে অন্যদের চাহিদাও পূরন করা হচ্ছে।

বরিশাল রহমতপুর কৃষি কলেজের উপাধ্যক্ষ মো. নজরুল ইসলাম জানান, শহরের বাসিন্দারা ভবনের ছাদে নিরাপদ ফল ও সবজি উৎপাদন করে স্বাচ্ছন্দেই নিজের চাহিদাপূরনের পাশাপাশি কৃষিতে অবদান রাখতে পারেন। এছাড়াও ফুল চাষ করে প্রাকৃতিক পরিবেশ ও মনোমুগ্ধকর দৃশ্য উপভোগ করার সুযোগ রয়েছে। সরকার ছাদ কৃষির বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে মানুষকে ব্যাপকভাবে সচেতন করছে বলেও তিনি উল্লেখ করেন।

উপদেষ্ঠা সম্পাদক মোঃ গোলাম হাসনাইন রাসেল-০১৭১১-৪১৭৮৮০, সম্পাদক ও প্রকাশক মোঃ রফিকুল ইসলাম রনি-০১৭১৩-৫৮২৪০৬, নির্বাহী সম্পাদক মোঃ রায়হান আলী-০১৭৫১-১৫৫৪৫৫, বার্তা সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম আপন-০১৭৪০-৩২১৬৮১। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ মেছের উদ্দিন সুপার মার্কেট ভবন, হান্ডিয়াল বাজার, চাটমোহর, পাবনা থেকে প্রকাশিত। ঢাকা অফিসঃ তুষারধারা, আর/এ, সেক্টর ১১, রোড নং ০৭, যাত্রাবাড়ী, ঢাকা-১৩৬২। বার্তা কার্যালয়ঃ অষ্টমনিষা বাজার, ভাঙ্গুড়া, পাবনা। প্রকাশক কর্তৃক সজল আর্ট প্রেস, রূপকথা গলি, পাবনা থেকে মুদ্রিত। মোবাইল নম্বর-০১৭৪৯-০২২৯২২,ই-মেইল- newscbalo@gmail.com / editorcbalo@gmail.com / www.chalonbileralo.com

২০২৪ এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ