শুক্রবার , ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ২রা জিলকদ, ১৪৪৫ হিজরি

দ্রুত ঘুম আসবে যে অভ্যাসে

প্রকাশিত হয়েছে- শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২

ঘুম নিয়ে অনেকের অভিযোগ যে, রাতে ঠিকমত ঘুমাতে পারেন না। বিজ্ঞান বলছে, পূর্ণবয়স্ক একজন মানুষের দৈনিক অন্তত ছয় ঘণ্টা ঘুম প্রয়োজন। কিন্তু কীভাবে ঘুম আসবে চটপট? এ নিয়ে অনেকেই সমাধান খুঁজে পান না।

যে অভ্যাসগুলো মেনে চললে দ্রুত ঘুম আসতে পারে তা নিম্নে দেওয়া হলো-

ঘুমাতে যাওয়ার সময় অনেকের নানা বিষয় নিয়ে দুশ্চিন্তা থাকে। আর এই দুশ্চিন্তাই অনিদ্রার কারণ হয়ে দাঁড়ায়। ঘুমাতে যাওয়ার আগে এই সমস্যা মাথা থেকে বের করে দেওয়ার চেষ্টা করুন। এর সবচেয়ে ভালো উপায় রোজ ঘুমানোর আগে দুশ্চিন্তার কথা লিখে রাখা। শুধু দুশ্চিন্তার কথা নয়, আগামী দিনে কী কী কাজ বাকি পড়ে আছে তাও লিখে রাখতে পারেন। এতে অন্তত কিছু সময়ের জন্য মাথা হালকা হয়ে যেতে পারে।

টিভি, ল্যাপটপ কিংবা ফোন ব্যবহার করার সময় কমিয়ে আনুন। এসবে চোখ রাখলেই মস্তিষ্ক সজাগ ও সক্রিয় হয়ে ওঠে। তাই শুতে যাওয়ার অন্তত ঘণ্টাখানেক আগে নিজেকে এ ধরনের পর্দার সামনে থেকে সরিয়ে নিন।

কী খাচ্ছেন তার সঙ্গেও ঘুমের যোগ রয়েছে। ক্যাফিনসমৃদ্ধ খাবার খেলে বেশ কয়েক ঘণ্টা ঘুম আসে না। কফি ও চকোলেটে এই উপাদানটি থাকে। তাই ঘুমাতে যাওয়ার অন্তত ৬ ঘণ্টা আগেই থামিয়ে দিতে হবে এই ধরনের খাবার। পাশাপাশি রাতের খাবার যথাসম্ভব হালকা রাখাই ভালো। অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবার খেলে হজমের সমস্যায় ঘুম আসতে বিলম্ব হতে পারে।

অনিদ্রার সমস্যায় কাজে আসতে পারে যোগ অভ্যাস। বলাসন, শবাসন, পদ্মাসন কিংবা পশ্চিমত্তাসন শরীরকে শিথিল করতে সহায়তা করতে পারে। অনিদ্রার সমস্যা কমাতে আরেকটি কার্যকর পদক্ষেপ। নিতান্তই ঘুম না এলে যোগনিদ্রাও আরাম দিতে পারে। সূত্র : নিউজ টুয়েন্টিফোর

উপদেষ্ঠা সম্পাদক মোঃ গোলাম হাসনাইন রাসেল-০১৭১১-৪১৭৮৮০, সম্পাদক ও প্রকাশক মোঃ রফিকুল ইসলাম রনি-০১৭১৩-৫৮২৪০৬, নির্বাহী সম্পাদক মোঃ রায়হান আলী-০১৭৫১-১৫৫৪৫৫, বার্তা সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম আপন-০১৭৪০-৩২১৬৮১। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ মেছের উদ্দিন সুপার মার্কেট ভবন, হান্ডিয়াল বাজার, চাটমোহর, পাবনা থেকে প্রকাশিত। ঢাকা অফিসঃ তুষারধারা, আর/এ, সেক্টর ১১, রোড নং ০৭, যাত্রাবাড়ী, ঢাকা-১৩৬২। বার্তা কার্যালয়ঃ অষ্টমনিষা বাজার, ভাঙ্গুড়া, পাবনা। প্রকাশক কর্তৃক সজল আর্ট প্রেস, রূপকথা গলি, পাবনা থেকে মুদ্রিত। মোবাইল নম্বর-০১৭৪৯-০২২৯২২,ই-মেইল- newscbalo@gmail.com / editorcbalo@gmail.com / www.chalonbileralo.com

২০২৪ এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ