শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

আজ ঐতিহ্যবাহি বানিয়ারচরের স্বর্গীয় তুফান বিশ্বাসের ১ম প্রয়াণ দিবস

প্রকাশিত হয়েছে- শুক্রবার, ৩ জুন, ২০২২

আজ ঐতিহ্যবাহি বানিয়ারচরের ‘জাতীয় শোকদিবস’ আয়োজক কমিটি’র সভাপতি স্বর্গীয় তুফান বিশ্বাস মহাশয়ের ১ম প্রয়াণ দিবস। গত বছর এই দিনে তিনি সবাইকে শোক সাগরে ভাসিয়ে পরলোকগমন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল প্রায় ৯৩ বছর। তিনি ছিলেন গোপালগঞ্জ জেলার অন্তর্গত বানিয়ারচর গ্রামের একজন বয়োঃজেষ্ঠ্য বাসিন্দা। তিনি ছিলেন একজন প্রিয় পিতা, আদর্শ অভিভাবক এবং একজন সৎ ও পরোপকারী মানুষ।

মৃত্যুর আগ পর্যন্ত তুফান বিশ্বাস ছিলেন  ঐতিহ্যবাহি বানিয়ারচরে আয়োজিত জাতীয় শোকদিবস পালন কমিটি’র সভাপতি। উল্লেখ্য যে, আগষ্ট মাসের ১৫ তারিখে আয়োজিত এই শোকদিবস নানা বাঁধা-বিপত্তি উপেক্ষা করে প্রায় ৩৫ বছর যাবৎ স্থানীয় অনুদানে পালিত হয়ে আসছে। প্রতি বছর এলাকার অসংখ্য মানুষ এ অনুষ্ঠানে যোগ দেন এবং কাঙালী ভোজে অংশগ্র্রহণ করেন যা এলাকায় ঐতিহ্যে পরিণত হয়েছে। এ ঐতিহ্য ধরে রাখার জন্য নিজস্ব তহবিল গঠন করা হয়েছে এবং প্রতি বছর এ তহবিল দিয়েই জাতীয় শোকদিবস আয়োজন করা হয়।

স্বর্গীয় তুফান বিশ্বাস মহাশয়ের ১ম প্রয়াণ দিবস উপলক্ষ্যে বানিয়ারচরে তার নিজ বাড়িতে এক বিশেষ প্রার্থনা-সভার আয়োজন করা হয়েছে। এতে এলাকার ভক্ত-সাধারণ সহ তার আত্মীয়স্বজন অংশগ্রহণ করেন। সভায় গান-প্রার্থনা ও পবিত্র ধর্মগ্রন্থ পাঠ করা হয়। এছাড়াও এ অনুষ্ঠানে প্রয়াত তুফান বিশ্বাস মহাশয়ের বর্ণাঢ্য কর্ম-জীবন নিয়ে আলোচনা হয়। শেষে তার আত্মার চিরকল্যাণে বিশেষ প্রার্থনা করা হয়।

নিজ বাড়ির বাইরে ঢাকা ও গাজীপুরেও স্বর্গীয় তুফান বিশ্বাস মহাশয়ের ১ম প্রয়াণ দিবস উপলক্ষ্যে তাকে স্মরণ করে তার আত্মার কল্যাণে বিশেষ প্রার্থনা করা হয়। এছাড়াও রিভাইভাল-বিডি অনলাইন প্লাটফর্ম -এ স্বর্গীয় তুফান বিশ্বাস মহাশয়ের আত্মার চির কল্যাণে প্রার্থনা করা হয়।

তুফান বিশ্বাস সর্বদা কম কথা বলতেন কিন্তু কাজ করতেন বেশী। পরিশ্রম ও সততা ছিল তার জীবনের দুটি গৌরবময় মুকুট। তিনি অক্ষর জ্ঞানসম্পন্ন ছিলেন না বটে কিন্তু ছিলেন স্বশিক্ষায় শিক্ষিত। সমাজ, ধর্ম ও রাজনীতি সহ সর্বক্ষেত্রে তার ছিল সমান পদচারণা। তিনি ছিলেন একজন পরিছন্ন সাধারণ মানুষ। ২০২০ সালে যখন করনা মহামারী শুরু হয় তখন তিনি তার পাড়া-প্রতিবেশীদের পাশে থেকেছেন এবং তার সাধ্যমত তাদের মাঝে নিত্য প্রয়োজনীয় দ্রব্য-সামগ্রী দিয়ে সহায়তা করেছেন।

স্বর্গীয় তুফান বিশ্বাস মহাশয়ের ৩য় সন্তান নিকোলাস বিশ্বাস গোপালগঞ্জ, ঢাকা এবং গাজীপুরে তার পিতার স্মরণে আয়োজিত প্রার্থনা সভায় যারা অংশগ্রহণ করেছেন এবং তার আত্মার কল্যাণে প্রার্থনা করেছেন তাদের সবাইকে বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন এবং একইসঙ্গে সবার কাছে প্রার্থনা চেয়েছেন যেন তার স্বর্গীয় পিতা তুফান বিশ্বাস পরমপিতার রাজ্যে চিরশান্তিতে থাকেন।।

নিকোলাস বিশ্বাস

গণমাধ্যম ফ্রীল্যান্সার

মোবাইল: (+৮৮) ০১৭১৫-১০৮১৮৪

ই-মেইলGonomaddyom@gmail.com

ফেসবুক আইডি: বাংলাদেশ গণমাধ্যম

 

 

 

#CBALO/আপন ইসলাম

উপদেষ্ঠা সম্পাদক মোঃ গোলাম হাসনাইন রাসেল-০১৭১১-৪১৭৮৮০, সম্পাদক ও প্রকাশক মোঃ রফিকুল ইসলাম রনি-০১৭১৩-৫৮২৪০৬, নির্বাহী সম্পাদক মোঃ রায়হান আলী-০১৭৫১-১৫৫৪৫৫, বার্তা সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম আপন-০১৭৪০-৩২১৬৮১। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ মেছের উদ্দিন সুপার মার্কেট ভবন, হান্ডিয়াল বাজার, চাটমোহর, পাবনা থেকে প্রকাশিত। ঢাকা অফিসঃ তুষারধারা, আর/এ, সেক্টর ১১, রোড নং ০৭, যাত্রাবাড়ী, ঢাকা-১৩৬২। বার্তা কার্যালয়ঃ অষ্টমনিষা বাজার, ভাঙ্গুড়া, পাবনা। প্রকাশক কর্তৃক সজল আর্ট প্রেস, রূপকথা গলি, পাবনা থেকে মুদ্রিত। মোবাইল নম্বর-০১৭৪৯-০২২৯২২,ই-মেইল- newscbalo@gmail.com / editorcbalo@gmail.com / www.chalonbileralo.com

২০২৪ এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ