শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

রোহিঙ্গা ক্যাম্পে ৬০ শয্যার আইসোলেশন অ্যান্ড ট্রিটমেন্ট সেন্টার চালু

প্রকাশিত হয়েছে- বুধবার, ১ জুলাই, ২০২০

 নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারের টেকনাফে ৬০ শয্যার আইসোলেশন এবং ট্রিটমেন্ট সেন্টার চালু করা হয়েছে। এখানে স্থানীয় ও রোহিঙ্গা জনগোষ্ঠীর করোনা ভাইরাস সন্দেহভাজন বা আক্রান্ত ব্যক্তি সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসাসেবা পাবেন। ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি) সহায়তায় টেকনাফের শামলাপুরে এ সেন্টারটি তৈরি করা হয়েছে।রোববার দুপুরে সেন্টারটি উদ্বোধন করেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুব আলম তালুকদার। উদ্বোধনকালে আরও উপস্থিত ছিলেন কক্সবাজারের সিভিল সার্জন ডা. মো. মাহবুবুর রহমান, ক্যাম্প-২৩ ইনচার্জ পুলক কান্তি চক্রবর্তী, আইআরসির কান্ট্রি ডিরেক্টর মানীষ কুমার আগরাওয়াল। আইআরসি কর্তৃপক্ষ জানায়, দেশে করোনা ভাইরাসের বিস্তার শুরু হলে বাংলাদেশ সরকারকে করোনা মোকাবিলায় সহযোগিতা করার জন্য এগিয়ে আসে ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি। গত এপ্রিল মাস থেকেই আইআরসির ১০ সদস্য বিশিষ্ট একটি চিকিৎসক দল কক্সবাজার জেলার রামু সরকারি আইসোলেশন সেন্টারে চিকিৎসাসেবা দিয়ে আসছে।

 

এরই ধারাবাহিকতায় টেকনাফের শামলাপুরে ৬০ শয্যা বিশিষ্ট আইসোলেশন এবং ট্রিটমেন্ট সেন্টার নির্মাণ করলো প্রতিষ্ঠানটি। এখানে এক সঙ্গে ৬০ জন করোনা সন্দেহভাজন বা আক্রান্ত ব্যক্তি চিকিৎসা নিতে পারবেন। এ চিকিৎসাকেন্দ্রে ৬০ জনের একটি দক্ষ স্বাস্থ্যকর্মীর দল ২৪ ঘণ্টা চিকিৎসাসেবা দেবেন। রোগীদের জন্য প্রতিটি বেডের সঙ্গে রয়েছে অক্সিজেন সিলিন্ডারের ব্যবস্থা, নারী এবং পুরুষের জন্য আলাদা ওয়ার্ড, সন্দেহভাজন এবং আক্রান্ত ব্যক্তির জন্য পৃথক ওয়ার্ড, তিন বেলা খাবার এবং ওষুধ সরবরাহের ব্যবস্থা, করোনা আক্রান্ত প্রসূতি মায়েদের জন্য বিশেষ সেবা ও ২৪ ঘণ্টা অ্যাম্বুলেন্স সার্ভিস। এছাড়াও সংক্রামক রোগ নিয়ন্ত্রণে এখানে রয়েছে ডব্লিউএইচও নির্দেশনা অনুয়ায়ী জীবাণুমুক্তকরণ এবং বর্জ্য ব্যবস্থাপনা। উদ্বোধনী অনুষ্ঠানে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুব আলম তালুকদার বলেন, এটা টেকনাফের প্রথম আইসোলেশন সেন্টার যা টেকনাফবাসীর জন্য একটা বিশেষ মুহুর্ত। আশা করি, এ চিকিৎসাকেন্দ্রের মাধ্যমে টেকনাফের স্থানীয় অধিবাসী এবং রোহিঙ্গা জনগোষ্ঠী জন্য করোনা চিকিৎসা সহজলভ্য হবে ও বেশ কিছু জীবন বাঁচবে। এ প্রসঙ্গে আইআরসি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মানীষ কুমার আগরাওয়াল বলেন, বিশ্বব্যাপী করোনা সংক্রমণ এক কঠিন পরিস্থিতির সৃষ্টি করেছে, তাই সমন্বিত উদ্যোগ ছাড়া এর মোকাবিলা কঠিন। সেই বিশ্বাস থেকেই আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করে যাচ্ছি। এ আইসোলেশন ও ট্রিটমেন্ট সেন্টারটি এরকম অনেকগুলো উদ্যোগের একটি।

 

আমাদের বিশ্বাস আমরা বাংলাদেশ সরকারের নির্দেশনা অনুযায়ী স্থানীয় ও রোহিঙ্গা জনগোষ্ঠীকে করোনা ভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় চিকিৎসাসেবা দিতে পারবো। আইআরসি বাংলাদেশের ডেপুটি প্রোগ্রাম ডিরেক্টর শাহ মুনতামিন মুজতবা বলেন, গত মার্চ মাসের শুরু থেকেই আইআরসির মেডিক্যাল ও অন্যান্য দল নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমরা এ সময়ও আমাদের অন্যান্য হাসপাতালে প্রাথমিক এবং মাতৃ স্বাস্থ্যসেবা নিশ্চিত করে এসেছি। এছাড়াও করোনা সংক্রমণ রোধে সচেতনতা বাড়ানো, সুরক্ষাসামগ্রী বিতরণ, মানসিক সমস্যার পরামর্শ দেওয়া ইত্যাদি কার্যক্রম পরিচালনা করে আসছি। আমরা ভবিষ্যতেও বাংলাদেশ সরকারের সঙ্গে করোনার ঝুঁকি থেকে কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠী এবং রোহিঙ্গাদের রক্ষা করার জন্য আমাদের সর্বাত্মক চেষ্টা করে যাবো।

উপদেষ্ঠা সম্পাদক মোঃ গোলাম হাসনাইন রাসেল-০১৭১১-৪১৭৮৮০, সম্পাদক ও প্রকাশক মোঃ রফিকুল ইসলাম রনি-০১৭১৩-৫৮২৪০৬, নির্বাহী সম্পাদক মোঃ রায়হান আলী-০১৭৫১-১৫৫৪৫৫, বার্তা সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম আপন-০১৭৪০-৩২১৬৮১। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ মেছের উদ্দিন সুপার মার্কেট ভবন, হান্ডিয়াল বাজার, চাটমোহর, পাবনা থেকে প্রকাশিত। ঢাকা অফিসঃ তুষারধারা, আর/এ, সেক্টর ১১, রোড নং ০৭, যাত্রাবাড়ী, ঢাকা-১৩৬২। বার্তা কার্যালয়ঃ অষ্টমনিষা বাজার, ভাঙ্গুড়া, পাবনা। প্রকাশক কর্তৃক সজল আর্ট প্রেস, রূপকথা গলি, পাবনা থেকে মুদ্রিত। মোবাইল নম্বর-০১৭৪৯-০২২৯২২,ই-মেইল- newscbalo@gmail.com / editorcbalo@gmail.com / www.chalonbileralo.com

২০২৪ এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ