বৃহস্পতিবার , ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি

রুদ্র অয়ন’র ছোটগল্প – পারফেক্ট উত্তর   

প্রকাশিত হয়েছে- শনিবার, ১২ ফেব্রুয়ারি, ২০২২
একটি সুপ্রতিষ্ঠিত কর্পোরেট অফিসের চাকরির ইন্টারভিউয়ে জটিল একটি প্রশ্ন করা হলো। প্রশ্নটি হচ্ছে – তুমি প্রচন্ড ঝড়ের মধ্যে একটি গাড়ি চালিয়ে যাচ্ছ। পথে একটি যাত্রী ছাউনিতে তুমি তিনজন লোককে দেখতে পেলে, তোমার সাহায্য এই মূহুর্তে খুবই দরকার তাদের।

প্রথমজন হলো এমন একজন যে তোমার মনের মতো জীবন সঙ্গী হতে পারে, দ্বিতীয়জন তোমার পুরনো একজন বন্ধু যে একবার তোমার চরম বিপদে তোমাকে সাহায্য করেছিলো। আর তৃতীয়জন হলেন একজন বৃদ্ধ মহিলা যিনি খুবই অসুস্থ। তোমার গাড়িতে একটি মাত্র সিট আছে, তুমি এদের মধ্যে কাকে সাহায্য করবে?

অসুস্থ মহিলা যাকে তৎক্ষনাৎ হাসপাতালে নেওয়া দরকার? নাকি, পুরানো সেই বন্ধুটি যার কাছে তুমি চিরকৃতজ্ঞ, যাকে সাহায্য করলে তুমার ঋণ শোধ হতে পারে?

বৃদ্ধা বা বন্ধুকে সাহায্য করতে গিয়ে মনের মতো জীবন সঙ্গী হতে পারা মানুষটিকে হাতছাড়া করে ফেলতে পারো।

পাঁচশজন আবেদনকারীর মধ্যে মুল্যবোধ ও নীতিবোধ ঠিক রেখে সবাই প্রশ্নটির উত্তর দিয়েছিলো, ‘অসুস্থ মহিলা যাকে তৎক্ষনাৎ হাসপাতালে নেওয়া দরকার।’

কিন্তু শেষ পর্যন্ত চাকরিটি একটি মেয়ে পেয়েছিলো। যে তার আউট নলেজ অর্থাৎ চিন্তাধারা দিয়ে নিয়োগ দাতাদের চমকে দিয়েছিলো।

মেয়েটির পারফেক্ট উত্তরটি হচ্ছে – আমি অসুস্থ বৃদ্ধা মহিলাটিকে গাড়িতে বসিয়ে গাড়ির চাবিটা আমার বন্ধুর হাতে ধরিয়ে দিয়ে বলবো, মহিলাটিকে হাসপাতালে নিয়ে যেতে আর যাত্রী ছাউনিতে বসে থাকা আমার মনের মতো হতে পারা জীবন সঙ্গীর সাথে দাঁড়িয়ে বাসের জন্য অপেক্ষা করে তাকে বাড়ি পৌঁছে দিবো। বৃদ্ধা মহিলাটিও বাঁচবে, আমার বন্ধুকেও সাহায্য করা হবে, আর জীবন সঙ্গীকেও পেতে পারবো!এটি সত্যিকার অর্থেই ছিলো পারফেক্ট উত্তর।

 

 

#চলনবিলের আলো / আপন

উপদেষ্ঠা সম্পাদক মোঃ গোলাম হাসনাইন রাসেল-০১৭১১-৪১৭৮৮০, সম্পাদক ও প্রকাশক মোঃ রফিকুল ইসলাম রনি-০১৭১৩-৫৮২৪০৬, নির্বাহী সম্পাদক মোঃ রায়হান আলী-০১৭৫১-১৫৫৪৫৫, বার্তা সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম আপন-০১৭৪০-৩২১৬৮১। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ মেছের উদ্দিন সুপার মার্কেট ভবন, হান্ডিয়াল বাজার, চাটমোহর, পাবনা থেকে প্রকাশিত। ঢাকা অফিসঃ তুষারধারা, আর/এ, সেক্টর ১১, রোড নং ০৭, যাত্রাবাড়ী, ঢাকা-১৩৬২। বার্তা কার্যালয়ঃ অষ্টমনিষা বাজার, ভাঙ্গুড়া, পাবনা। প্রকাশক কর্তৃক সজল আর্ট প্রেস, রূপকথা গলি, পাবনা থেকে মুদ্রিত। মোবাইল নম্বর-০১৭৪৯-০২২৯২২,ই-মেইল- newscbalo@gmail.com / editorcbalo@gmail.com / www.chalonbileralo.com

২০২৪ এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ