শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

মৃত্যু এমন মেহমান তাকে ফিরিয়ে দেয়ার ক্ষমতা জীবন্ত প্রাণীর নেই-সাংবাদিক কামাল

প্রকাশিত হয়েছে- শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১

মৃত্যু এমন একজন মেহমান যাকে ফিরিয়ে দিতে কোনও জীবন্ত প্রাণী পারেনা।মানব জীবনে জন্ম নেয়ার পরে, এই জীবন,দেহ নিয়ে মানুষ গৌরব করে, মানুষ জন্মের পরে তিন ধাপে, মানুষের জীবন শেষ হয়, শিশু কাল, যৌবন কাল, বৃদ্ধ কাল, এই তিনটি সংমিশ্রণে একটি মানব দেহের সমাপ্তি হয়। পার্থিব জীবনে একজন মানুষের চাওয়া,পাওয়া, আশা করা, শেষ হয়না, অল্প সময় মানুষ জীবন পেয়ে মৃত্যু আসবে, সে কথাটি ভুলে যায়, যে কারনে মানুষ বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ে। মহান আল্লাহুকে ভয় করার তাগিদ দিয়েছে, আল্লাহু নিজেয়, যে আল্লাহু, মানব জীবনে চলার জন্য,বেঁচে থাকার সব উপকরণ সৃষ্টি করেছেন, মানুষের আয়ু নির্ধারিত করে দিয়েছেন, যে আয়ুর একটি সময়,দিন,মাস,বছর,তথা মিনিট,সেকেন্ড, লিপিবদ্ধ, যার চুল পরিমান, নিয়মের পরিবর্তন হবেনা। মানব দেহ,যখন মৃত্যু হবে, কবরে স্থান হলে,সে দেহ পচে গলে মাটির সঙ্গে বিলিন হয়ে যায়, কিছু দিন বাদে,সে দেহের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়না। মৃত্যুর পরের জীবন মানুষের কি হবে, তা কল্পনায় আনাও সম্ভব নয়,একটি দেহ বেঁচে থাকা অবস্থায়,এই পৃথিবীতে, সুন্দর দেখায়, মৃত্যুর পরে সে দেহের হিসাব বা পরিধি নির্ধারণ করেন,একমাত্র আল্লাহু, তিনি যদি মুক্তি দেন তবে হয়তো মানব দেহ, ছাড় পাবে, এই ছোট জীবন পাওয়ার পরেও এই মানুষ কতটা বিবেকহীন ভাবে জীবন কাটায়। সম্পদ, দরকার অর্থ দরকার,ক্ষমতা দরকার, হাজার কোটি মানুষের সন্মান দরকার, এই যগতে, কি ভাবে,খুন রক্তপাত,অসহায় মানুষের প্রতি নিজের কর্তৃত্ব জাহির করা। এই সব নিয়ে মানুষের দিন পার হয়, অর্থচ একটু পরে চলে যেতে হতে পারে,একথাটি মানুষ মনেও করেনা।
হ্যা হতে পারো এই যগতের বাতশা,রাজ্য পেয়ে,অহংকারে ক্ষমতার জোরে হয়তো,নিন্ম শ্রেনীর মানুষর,প্রতি জুলুম করা যায়,লক্ষ কোটি মানুষের স্যালুট আসা করা যায়, রক্তপাত করে, জীবনকে সুন্দর করে সাজানো যায়,কিন্তু মৃত্যু যখন আসবে বাদশার দরজায়, তখন এমন ক্ষমতা বাদশার নেই মৃত্যুকে ফিরিয়ে দেয়া যায়। মৃত্যুর পরে কোথায় রবে, বাদশাহী ক্ষমতা,কোথায় রবে,ক্ষমতার অহংকার,কোথায় রবে,দামী গাড়ি দামী বাড়ি,কেউ জানেনা,পৃথিবীতে এমন ক্ষমতা কারো আছে, যে গাছে ফল ধরিয়ে তার ইচ্ছেতে সে ফলটি পেকে যাবে। হে মানব মৃত্যুকে ভয় করো আল্লাহুকে বুকে ধারন করো, এই পৃথিবীতে আমি তুমি সবাই দুইদিনের মেহমান।

 

 

#চলনবিলের আলো / আপন

উপদেষ্ঠা সম্পাদক মোঃ গোলাম হাসনাইন রাসেল-০১৭১১-৪১৭৮৮০, সম্পাদক ও প্রকাশক মোঃ রফিকুল ইসলাম রনি-০১৭১৩-৫৮২৪০৬, নির্বাহী সম্পাদক মোঃ রায়হান আলী-০১৭৫১-১৫৫৪৫৫, বার্তা সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম আপন-০১৭৪০-৩২১৬৮১। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ মেছের উদ্দিন সুপার মার্কেট ভবন, হান্ডিয়াল বাজার, চাটমোহর, পাবনা থেকে প্রকাশিত। ঢাকা অফিসঃ তুষারধারা, আর/এ, সেক্টর ১১, রোড নং ০৭, যাত্রাবাড়ী, ঢাকা-১৩৬২। বার্তা কার্যালয়ঃ অষ্টমনিষা বাজার, ভাঙ্গুড়া, পাবনা। প্রকাশক কর্তৃক সজল আর্ট প্রেস, রূপকথা গলি, পাবনা থেকে মুদ্রিত। মোবাইল নম্বর-০১৭৪৯-০২২৯২২,ই-মেইল- newscbalo@gmail.com / editorcbalo@gmail.com / www.chalonbileralo.com

২০২৪ এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ