সোমবার , ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ২০শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

প্লাজমা দিয়ে ক্যান্সার-এইডসের ওষুধ উৎপাদন বাংলাদেশেই

প্রকাশিত হয়েছে- শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০

নিজস্ব প্রতিবেদক :

করোনার সময়ে যখন সব কিছু স্থবির, সব দেশ ঝুঁকছে করোনার ভ্যাকসিন তৈরিতে ঠিক তখনই প্রায় আড়াই হাজার কোটি টাকা সমমূল্যের বিদেশি বিনিয়োগ পেল বঙ্গবন্ধু হাইটেক সিটি। যেখানে মানুষের প্লাজমা থেকে ক্যান্সার ও এইডসের ওষুধ উৎপাদনে ব্যয় হবে এই অর্থ। বড় ধরনের বিদেশি বিনিয়োগ পেল কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাইটেক সিটি। মঙ্গলবার (১১ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে জানানো হয়, তিনশ’ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে অরিক্স বায়োটেক নামে একটি প্রতিষ্ঠান।

 

প্রতিষ্ঠানটি জানিয়েছে, হাইটেক সিটিতে মানুষের দেহ থেকে বছরে ১২০০ টন প্লাজমা বিশ্লেষণে সক্ষম প্ল্যান্ট নির্মাণ করা হবে। সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান বলেন, বঙ্গবন্ধু হাইটেকসিটিতে আমরা বছরে ১২০০ টন প্লাজমা বিশ্লেষণে সক্ষম প্ল্যান্ট নির্মাণ করবো। যার সাথে ২০টি প্লাজমা সংগ্রহ স্টেশন সংযুক্ত থাকবে। ক্যান্সার, এইডস, সার্স, ইনফ্লুয়েঞ্জা ও মুখের বিভিন্ন ভাইরাস ও ব্যাকটেরিয়াজনিত রোগের বায়োটেক ওষুধ তৈরি হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জানান, অরিক্স বায়োটেককে ব্লক-২ এ ২৫ একর জমি বরাদ্দ দেওয়া হয়েছে।

উপদেষ্ঠা সম্পাদক মোঃ গোলাম হাসনাইন রাসেল-০১৭১১-৪১৭৮৮০, সম্পাদক ও প্রকাশক মোঃ রফিকুল ইসলাম রনি-০১৭১৩-৫৮২৪০৬, নির্বাহী সম্পাদক মোঃ রায়হান আলী-০১৭৫১-১৫৫৪৫৫, বার্তা সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম আপন-০১৭৪০-৩২১৬৮১। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ মেছের উদ্দিন সুপার মার্কেট ভবন, হান্ডিয়াল বাজার, চাটমোহর, পাবনা থেকে প্রকাশিত। ঢাকা অফিসঃ তুষারধারা, আর/এ, সেক্টর ১১, রোড নং ০৭, যাত্রাবাড়ী, ঢাকা-১৩৬২। বার্তা কার্যালয়ঃ অষ্টমনিষা বাজার, ভাঙ্গুড়া, পাবনা। প্রকাশক কর্তৃক সজল আর্ট প্রেস, রূপকথা গলি, পাবনা থেকে মুদ্রিত। মোবাইল নম্বর-০১৭৪৯-০২২৯২২,ই-মেইল- newscbalo@gmail.com / editorcbalo@gmail.com / www.chalonbileralo.com

২০২৪ এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ